• ঢাকা মঙ্গলবার, ০১ অক্টোবর ২০২৪, ১৭ আশ্বিন ১৪৩১
logo

পদত্যাগ করলেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য

সিরাজগঞ্জ প্রতিনিধি, আরটিভি নিউজ

  ২২ আগস্ট ২০২৪, ২২:০৭
ছবি : আরটিভি

সিরাজগঞ্জের শাহজাদপুরে শিক্ষার্থীদের আন্দোলনের মুখে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য শাহ্ আজম পদত্যাগ করেছেন।

বৃহস্পতিবার (২২ আগস্ট) বিকেলে তিনি বিশ্ববিদ্যালয়ের আচার্য ও রাষ্ট্রপতি বরাবর পদত্যাগপত্র জমা দিয়েছেন।

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের গণসংযোগ কর্মকর্তা শাহ্ আলী সন্ধ্যায় এ তথ্য নিশ্চিত করেন। তিনি বলেন, পদত্যাগপত্রে তিনি ব্যক্তিগত ও পারিবারিক কারণে পদত্যাগ করেছেন বলে উল্লেখ করেছেন। ২০২১ সালের ৮ ডিসেম্বর শাহ্‌ আজম উপাচার্য হিসেবে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে যোগদান করেছিলেন।

গত ৫ আগস্ট সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেশত্যাগের পর থেকে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের পদত্যাগের দাবিতে আন্দোলন করে আসছিলেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এরপর থেকে উপাচার্য বিশ্ববিদ্যালয়ে অনুপস্থিত ছিলেন। গত ১৯ আগস্ট বেলা সাড়ে ১১টা থেকে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে শিক্ষার্থীরা উপাচার্যের পদত্যাগের দাবিতে আবার বিক্ষোভ কর্মসূচি শুরু করেন। আজ সকাল থেকে তারা বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী প্রশাসনিক ভবন তালা দিয়ে রাখেন। পরে এই ভবনের সামনে উপাচার্য পদত্যাগ না করা পর্যন্ত আমরণ অনশনে বসেন শিক্ষার্থীরা।

আন্দোলনকারী শিক্ষার্থীদের পক্ষে ব্যবস্থাপনা বিভাগের শিক্ষার্থী মেহেদি হাসান বলেন, আমাদের এক দফা দাবি শেখ হাসিনার দালাল রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য শাহ্ আজমের পদত্যাগ। আওয়ামী লীগের এজেন্ডা বাস্তবায়ন, নিয়োগ দলীয়করণ করেছেন। ২০২৩ সালে রাজশাহীতে আওয়ামী লীগের সমাবেশে ছাত্রলীগের কর্মীদের নিয়ে যেতে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে বাস দিয়েছেন। প্রহসনমূলক নির্বাচনে হাসিনা সরকারের পক্ষে প্রচারণা করেছেন। এমনকি আমাদের নানাভাবে ভয়ভীতি দেখিয়েছেন।

মন্তব্য করুন

Radhuni
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সাবেক এমপি ড. হেনরি স্বামীসহ গ্রেপ্তার
দ্রুত বাড়ছে যমুনার পানি, সিরাজগঞ্জে বন্যার শঙ্কা 
রাস্তার পাশে মিলল ১ হাজার কেজি সরকারি চাল
পাবিপ্রবির নতুন উপাচার্য অধ্যাপক এস এম আবদুল আওয়াল