• ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১
logo

মাঙ্কিপক্স ঠেকাতে হিলি চেকপোস্টে মেডিকেল টিম

হিলি প্রতিনিধি, আরটিভি নিউজ

  ২২ আগস্ট ২০২৪, ২৩:৫০
ছবি : আরটিভি

বিশ্বের কয়েকটি দেশে সংক্রামক রোগ এমপক্স (মাঙ্কিপক্স) ছড়িয়ে পড়ায় দিনাজপুরের হিলি সীমান্ত ও ইমিগ্রেশন চেকপোস্টে বসানো হয়েছে মেডিকেল টিম। নেওয়া হয়েছে বাড়তি সতর্কতা। প্রতিদিন এই চেকপোস্ট দিয়ে কয়েকশ পাসপোর্ট যাত্রী বাংলাদেশ ও ভারতে আসা-যাওয়া করে থাকে। এছাড়া নেপাল ও ভুটানেও ঘুরতে যান অনেকে।

বৃহস্পতিবার (২২ আগস্ট) সকালে বিষয়টি জানিয়েছেন হিলি ইমিগ্রেশন ওসি শেখ আশরাফুল ইসলাম।

তিনি বলেন, মাঙ্কিপক্স ভাইরাসের সংক্রমণ রোধ করতে আমরা সতর্ক আছি। ইমিগ্রেশন চেকপোস্টে হাসপাতাল থেকে একটি মেডিকেল টিম বসানো হয়েছে। তারা দুই দেশের পাসপোর্টধারী যাত্রী পারাপারের সময় তাদের শরীরের তাপমাত্রাসহ বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা করছেন।

মেডিকেল টিমের সেকমো (এসএসিএমও) জাহাঙ্গীর আলম বলেন, বুধবার সকাল থেকে আমরা চেকপোস্টে মেডিকেল টিম বসিয়েছি। ভারত এবং বাংলাদেশ থেকে যেসব যাত্রী আসা-যাওয়া করছেন, তাদের শরীরের তাপমাত্রা রেকর্ড করছি। এছাড়াও মাঙ্কিপক্সের যেসব লক্ষ্মণ থাকে তা দেখছি। এখন পর্যন্ত এধরনের কোন লক্ষ্মণ কোন যাত্রীদের মাঝে পাইনি। তবে যদি কারও শরীরে এসব লক্ষ্মণ পাই তাহলে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়ে ব্যবস্থা নেওয়া হবে।

হিলি হাকিমপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার-পরিকল্পনা কর্মকর্তা ইলতুতমিশ আকন্দ পিন্টু বলেন, মাঙ্কিপক্সের সাধারণ লক্ষণগুলোর মধ্যে রয়েছে জ্বর, মাথাব্যথা, পেশিব্যথা, পিঠে ব্যথা, দুর্বলতা, ফোলা লসিকাগ্রন্থি ও ত্বকের ফুসকুড়ি বা ক্ষত। এ রোগের লক্ষণগুলো কেউ অনুভব করলে বা সংক্রমিত ব্যক্তির সংস্পর্শে এলে দ্রুত উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এসে চিকিৎসা নেওয়ার পরামর্শ দিচ্ছি। এছাড়াও হিলি একটি সীমান্তবর্তী উপজেলা, এখানে বন্দর এবং ইমিগ্রেশন চেকপোস্ট রয়েছে। তাই আমরা যাত্রীদের এই মাঙ্কিপক্স ভাইরাস আছে কি না তা নির্ণয় করতে চেকপোস্টে মেডিকেল টিম বসিয়েছি।

এদিকে জয়পুরহাট ২০ বিজিবির অধিনায়ক লে. কর্ণেল মো. নাহিদ নেওয়াজ বলেন, হিলি সীমান্তসহ চেকপোস্টে বিজিবি সদস্যরা কঠোর সতর্কতার সঙ্গে দায়িত্ব পালন করে আসছে। বর্তমান দেশের পরিস্থিতি মোকাবেলায় বিজিবি কাজ করছে। সন্ত্রাসী বা তালিকাভুক্তরা যাতে দেশত্যাগ না করতে পারে। এ বিষয়ে বিজিবি সজাগ রয়েছে। এছাড়াও বিশ্বের কয়েকটি দেশে মাঙ্কিপক্স ভাইরাসের প্রাদুর্ভাব ঘটেছে। এই ক্ষেত্রে আমরাও সীমান্তসহ চেকপোস্টে সতর্কতা বাড়িয়েছি। ইমিগ্রেশন চেকপোস্টে মেডিকেল টিম বসানো হয়েছে। তারা পরীক্ষা-নিরীক্ষা করছেন যাত্রীদের।

মন্তব্য করুন

Radhuni
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
হিলিতে কমতে শুরু করেছে পেঁয়াজের দাম
হিলি স্থলবন্দর দিয়ে নতুন শুল্কে পেঁয়াজ আমদানি শুরু
হিলি স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি শুরু
হিলি স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি বন্ধ