• ঢাকা শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ৩ কার্তিক ১৪৩১
logo

বন্যার পানি কমলেও বিশুদ্ধ পানির সংকট মৌলভীবাজারে 

আরটিভি নিউজ

  ২৫ আগস্ট ২০২৪, ১৪:৩২
বন্যার পানি কমলেও বিশুদ্ধ পানির সংকট মৌলভীবাজারে 
ছবি : সংগৃহীত

মৌলভীবাজারে বন্যার পানি কিছুটা কমলেও নিম্নাঞ্চলে পানিবন্দি মানুষ খাবার ও বিশুদ্ধ পানি সংকটে চরম দুর্ভোগ পোহাচ্ছেন। বিশেষ করে হাওরের বাসিন্দারা দুর্ভোগে বেশি পড়েছেন।

রোববার (২৫ আগস্ট) সরেজমিনে বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, মৌলভীবাজারের কুলাউড়া, কমলগঞ্জ, রাজনগর, জুড়ী, মৌলভীবাজার সদরসহ সবকটি উপজেলার সাড়ে ৩ লাখ মানুষ বন্যাকবলিত হয়ে চরম দুর্ভোগে পড়েছেন। মনু, ধলাই ও ফানাই নদের প্রায় ২০ থেকে ২২টি স্পটে বাঁধ ভেঙে ও উপচে বানের পানি প্রবেশ করে নিম্নাঞ্চলের বাসিন্দারা পানিবন্দি হয়ে অসহায় অবস্থায় আছেন।

পানিবন্দি ক্ষতিগ্রস্ত বাসিন্দারা বলছেন, কিছু বুঝে ওঠার আগেই তাদের ঘরবাড়ি, রাস্তাঘাট, কৃষি খেত সবকিছুই গ্রাস করেছে এবারের বন্যা। এখন পানি কমলেও সময় যত যাচ্ছে ততই দুর্গতি। জেলার হাকালুকি, কাউয়াদীঘি ও হাইল হাওরের তীরবর্তী এলাকারও বন্যা পরিস্থিতি চরম অবনতি হয়েছে।

কদমহাটা উচ্চবিদ্যালয় আশ্রয়কেন্দ্রের রহমতুল্লাহ ব্যাপারী (৫৬) বলেন, গেল ১৪ আগস্ট বিকেল থেকেই আমার পরিবারের সদস্যদের নিয়ে আশ্রয়কেন্দ্রে এসেছি। সঙ্গে গবাদিপশুও রয়েছে। নিজের পরিবার আর গবাদিপশুগুলোর খাবার নিয়ে চরম দুশ্চিন্তায় রয়েছি।

এদিকে মৌলভীবাজার পানি উন্নয়ন বোর্ড বলছে, রেলওয়ে ব্রিজ এলাকায় মনু নদীর পানি বিপৎসীমার ১৪৭ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। চাঁদনীঘাটে মনু নদীর পানি বিপৎসীমার ৬৬ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। রেলওয়ে ব্রিজ এলাকায় ধলাই নদীর পানি বিপৎসীমার ২৩৯ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।

জেলা প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে, মৌলভীবাজারের ৭ উপজেলায় বন্যা আক্রান্ত মানুষের সংখ্যা ২ লাখ ৩৭ হাজার ৯৫ জন এবং ৪৭টি আশ্রয়কেন্দ্রে আশ্রয় নিয়েছেন ৮ হাজার ৫৬১ জন। পৌরসভা ও ইউনিয়ন মিলে ৫০টি এলাকায় বন্যায় প্লাবিত হয়েছে ২১২টি গ্রাম। প্রশাসনের পক্ষ থেকে ২৮৫ টন চাল ও ৭টি উপজেলায় নগদ বরাদ্দ ৪৫ লাখ টাকা, এর মধ্যে ২০ লাখ ৫০ হাজার টাকা বিতরণ করা হয়েছে। মেডিক্যাল টিম রয়েছে ৬২টি। মজুত করা ত্রাণের পরিমাণ নগদ ২৪ লাখ ৫০ হাজার টাকা। এর মধ্যে চালের পরিমাণ ১ হাজার ৩৪ টন।

মন্তব্য করুন

Radhuni
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শ্রীমঙ্গলে নারীসহ ২ জনের মরদেহ উদ্ধার
মৌলভীবাজারে বিদ্যুৎস্পৃষ্টে লাইনম্যান নিহত 
রিসোর্ট থেকে সাবেক অতিরিক্ত সচিবের মরদেহ উদ্ধার 
মৌলভীবাজারে ৯৯৩ মণ্ডপে হবে পূজা, নেওয়া হয়েছে সর্বোচ্চ নিরাপত্তা