• ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
logo

আন্দোলনের মুখে আশুলিয়ায় ৬০ পোশাক কারখানা বন্ধ

আরটিভি নিউজ

  ০৪ সেপ্টেম্বর ২০২৪, ১৫:২৭
আন্দোলনের মুখে আশুলিয়ায় ৬০ পোশাক কারখানা বন্ধ
ছবি : সংগৃহীত

সাভারের আশুলিয়ায় পোশাকশ্রমিকদের আন্দোলনের জেরে অন্তত ৬০টি পোশাক কারখানা বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। তবে কোথাও কোনো বড় ধরনের বিশৃঙ্খলার খবর পাওয়া যায়নি।

বুধবার (৪ সেপ্টেম্বর) সকাল থেকেই সাভারের আশুলিয়ার জিরাবো, ঘোষবাগ, সরকার মার্কেট, নরসিংহপুর, নিশ্চিন্তপুর ও পল্লী বিদ্যুৎ এলাকায় শ্রমিক বিক্ষোভের কারণে পোশাক কারখানাগুলোতে সাধারণ ছুটি ঘোষণা করা হয়।

জানা যায়, টানা কয়েক দিন বিভিন্ন পোশাক কারখানায় ভিন্ন ভিন্ন দাবিতে শ্রমিকরা বিক্ষোভ করেন। এতে মালিকপক্ষ তাদের কিছু কিছু দাবি মঙ্গলবার মেনেও নিয়েছিল। তবে আজ মালিকপক্ষ বলছে, তাদের পক্ষে শ্রমিকদের সব দাবি মেনে নেওয়া সম্ভব না। এতে বিভিন্ন কারখানার পোশাক শ্রমিকরা উত্তেজিত হয়ে কারখানার সামনে ও সড়কে বিক্ষোভ করেন।

নাম প্রকাশে অনিচ্ছুক এক শ্রমিক বলেন, সকালে হা-মীম গার্মেন্টসের কয়েক হাজার পোশাক শ্রমিক কাজে যোগ দিয়েছিলেন। পরে তাদের কারখানা হঠাৎ সাধারণ ছুটি ঘোষণা করা হয়। পরে হা-মীমের শ্রমিকরা শারমিন গার্মেন্টসের সামনে গেলে তাদের কারখানার শ্রমিকও বের হয়ে আসেন। এরপরে জিবারো, ঘোষবাগ, নরসিংহপুর, নিশ্চিন্তপুর এলাকার যতগুলো পোশাক কারখানা ছিল সেগুলো আজকের জন্য সাধারণ ছুটি ঘোষণা করা হয়।

এ বিষয়ে আশুলিয়া শিল্প পুলিশ-১-এর পুলিশ সুপার সারোয়ার আলম বলেন, সকালে শ্রমিকরা কাজে যোগ দেন। পরে একটি বড় গার্মেন্টস ছুটি দিলে কয়েক হাজার পোশাক শ্রমিক রাস্তায় নেমে আসেন। তখন অন্তত আরও ৬০টি পোশাক কারখানা সাধারণ ছুটি ঘোষণা করেছে। তবে কোথাও কোনো বড় ধরনের বিশৃঙ্খলার খবর পাওয়া যায়নি।

তিনি আরও বলেন, আমাদের ও সেনাবাহিনীর সামনেই শ্রমিকদের কিছু দাবি মেনে নিয়েছিলেন কারখানা কর্তৃপক্ষ। তবে এখন কারখানার মালিকরা বলছেন, শ্রমিকদের দাবি মেনে নেওয়া সম্ভব না। এতেই শ্রমিকরা উত্তেজিত হয়ে পড়েন।

তবে তাদের বুঝিয়ে সড়ক থেকে সরানো হয়েছে বলেও জানান শিল্প পুলিশের এ কর্মকর্তা।

মন্তব্য করুন

Radhuni
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ছুটির দিনেও আশুলিয়ায় ১৪০০ কারখানায় চলছে কাজ
পোশাক কারখানায় শ্রমিক অসন্তোষ নেই: বিজিএমইএ
আশুলিয়ার আরও ২৯ পোশাক কারখানা খুলেছে 
আজ খোলা সব পোশাক কারখানা