• ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
logo

নরসিংদীর জনতা জুট মিল অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা

নরসিংদী প্রতিনিধি, আরটিভি নিউজ

  ০৭ সেপ্টেম্বর ২০২৪, ১৮:১৫
ছবি : আরটিভি

নরসিংদীর পলাশের জনতা জুট মিল অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে।

শনিবার (৭ সেপ্টেম্বর) সকালে মিলে এই নোটিশ টানিয়ে দেয় কর্তৃপক্ষ। ১৪ দফা দাবিতে বৃহস্পতিবার রাতে বিক্ষুব্ধ শ্রমিকদের হামলা, ভাঙচুর ও লুটপাটের পর কর্তৃপক্ষ এই সিদ্ধান্ত নেয়।

মিলটিতে সাত হাজার শ্রমিক কর্মরত রয়েছেন। পুনরায় চালু করার তারিখ ঘোষণা না করে মিলটি বন্ধ ঘোষণায় শ্রমিকদের মধ্যে অসন্তোষ দেখা দিয়েছে। বন্ধ ঘোষণার পর মিলটির কলোনি ছাড়তে বাধ্য হচ্ছেন সেখানে বসবাসরত হাজারো শ্রমিক।

জনতা জুট মিলের জেনারেল ম্যানেজার মো. মতিউর রহমান স্বাক্ষরিত অফিস আদেশে বলা হয়, জনতা জুট মিলস লিমিটেডে গত ৩ থেকে ৬ সেপ্টেম্বর কিছুসংখ্যক দুষ্কৃতকারী দাঙ্গা-হাঙ্গামা, ভয়ভীতি প্রদর্শন ও ভাঙচুরে লিপ্ত রয়েছে। তাতে প্রতিষ্ঠানের স্বাভাবিক উৎপাদন কার্যক্রম পরিচালনা অসম্ভব হয়ে পড়ে। তাই কর্তৃপক্ষ বাংলাদেশ শ্রম আইন ২০০৬-এর ধারা ১২ (১) অনুযায়ী প্রতিষ্ঠানের সব উৎপাদন কার্যক্রম ৭ সেপ্টেম্বর থেকে বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে। বন্ধকালীন দীর্ঘসূত্রতার পরিপ্রেক্ষিতে শ্রম আইন এবং শ্রম বিধিমালা মোতাবেক উপযুক্ত শ্রমিকেরা ধারা ১২ (৬), ১২ (৭) বা ১২ (৮) অনুসারে মজুরি প্রাপ্য হবেন। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সব শ্রমিককে জনতা জুট মিলে কর্মক্ষেত্রে যোগদান থেকে বিরত থাকার নির্দেশ দেওয়া হলো।

এ ব্যাপারে মিলের জেনারেল ম্যানেজার মো. মতিউর রহমান জানান, কবে নাগাদ মিলের উৎপাদন চালু হবে তা পরিস্থিতি বুঝে সিদ্ধান্ত নিবে মিল কর্তৃপক্ষ।

মন্তব্য করুন

Radhuni
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নরসিংদীতে ইজিবাইকচালকের মরদেহ উদ্ধার
স্টেট ইউনিভার্সিটি সাময়িক বন্ধ ঘোষণা
নার্সদের নিয়ে কটূক্তি, মহাপরিচালকের পদত্যাগের দাবিতে মানববন্ধন 
অন্তর্বর্তী সরকারকে সংস্কারে যৌক্তিক সময় দেওয়া হবে: মঈন খান