• ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১
logo

দেবীগঞ্জে দেখা মিলল ভিনদেশি গ্রেটার ফ্লেমিংগো পাখির

পঞ্চগড় প্রতিনিধি, আরটিভি নিউজ

  ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১৭:৫৪
ছবি : আরটিভি

উত্তরের জেলা পঞ্চগড়ের দেবীগঞ্জে দেখা মিলেছে ভিনদেশি গ্রেটার ফ্লেমিংগো পাখির। এই পাখিটি মূলত আফ্রিকা, দক্ষিণ-পশ্চিম ইউরোপ এবং দক্ষিণ এশিয়ার জলাভূমি অঞ্চলে পাওয়া যায়।

সোমবার (১৬ সেপ্টেম্বর) সকালে দেবীগঞ্জ পৌর সদরের ময়নামতির চরে পাখিটিকে অবমুক্ত করা হয়। এর আগে গত ৮ সেপ্টেম্বর ভোরে ধলা মিয়া নামে স্থানীয় এক জেলে করতোয়া নদী থেকে পাখিটি উদ্ধার করেন।

পাখি উদ্ধারকারী ধলা মিয়া বলেন, গত ৮ তারিখ ভোরবেলা ময়নামতির চর সংলগ্ন করতোয়া নদীতে মাছ ধরার সময় পাখিটি পাই। এই কয়েক দিন পাখিটিকে নিয়মিত মাছসহ অন্যান্য খাবার খাইয়ে সুস্থ করি। তবে আমি জানতাম না যে এটা বিদেশি পাখি, তাই পাখিটি সুস্থ হলে ছেড়ে দেই।

ওয়াইল্ড লাইফ ফটোগ্রাফার শরিফ আহমেদ বলেন, ফ্লেমিংগো পাখি উদ্ধারের খবর শুনে ছুটে আসি দেবীগঞ্জে। এক জেলে চাচা পাখিটি উদ্ধার করেন এবং কয়েকদিন বাসায় রাখেন। পরিচয় না জানার কারণে তিনি পাখিটি ছেড়ে দেন। এই পাখিটি মূলত আফ্রিকা মহাদেশের পাখি।

দেবীগঞ্জ বনবিভাগের রেঞ্জ কর্মকর্তা মো. আব্দুল কাদের সাংবাদিকদের বলেন, ফ্লেমিংগো পাখি উদ্ধারের খবর পেয়ে আমাদের একটি টিম সেই জেলের বাসায় যায়। তবে উদ্ধারকারী জেলে সোমবার সকালেই পাখিটি ছেড়ে দেন।

আরটিভি নিউজ/এএএ

মন্তব্য করুন

Radhuni
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ফ্যানের সঙ্গে ওড়না পেঁচিয়ে চিকিৎসকের আত্মহত্যা
মোটরসাইকেলের নিয়ন্ত্রণ হারিয়ে প্রাণ গেল আনসার সদস্যের
পঞ্চগড় সীমান্তে ভারতীয় চোরাকারবারিদের লক্ষ্য করে বিজিবির গুলি
পঞ্চগড়ে বিদ্যুৎস্পৃষ্টে শ্রমিকের মৃত্যু