• ঢাকা শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১
logo

জুম্মদের ওপর সাম্প্রদায়িক হামলায় রাবিতে প্রতিবাদ

রাবি প্রতিনিধি, আরটিভি নিউজ

  ২০ সেপ্টেম্বর ২০২৪, ২৩:৪০
জুম্মদের ওপর সাম্প্রদায়িক হামলায় রাবিতে প্রতিবাদ
ছবি : আরটিভি

খাগড়াছড়ির মধুপুর ও দীঘিনালায় সেটেলার বাঙালি কর্তৃক জুম্মদের ওপর সাম্প্রদায়িক হামলা, হত্যা, লুটপাট, অগ্নিসংযোগের প্রতিবাদে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) বিক্ষোভ মিছিল ও প্রতিবাদী সমাবেশ করা হয়েছে।

শুক্রবার (২০ সেপ্টেম্বর) বিকেল ৪টায় বিশ্ববিদ্যালয়ের প্যারিস রোডে ‘রাজশাহী বিশ্ববিদ্যালয় ও রুয়েট জুম্ম শিক্ষার্থী পরিবার’র ব্যানারে এ সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে শিক্ষার্থীরা ‘মগধা সেনাবাহিনী, গো ব্যাক’, ‘পাহাড়িদের সাংবিধানিক অধিকার নিশ্চিত কর’, ‘বৌদ্ধ মন্দিরগুলোতে হমলা কেন’, ‘বিনা অপরাধে ব্রাশফায়ার কেন’, ‘পাহাড়ে অবৈধভায়ে ভূমি বেদখল বন্ধ কর’ ইত্যাদি নানা প্ল্যাকার্ড হাতে প্রতিবাদ জানান।

সমাবেশে রাবির দর্শন বিভাগের শিক্ষার্থী বিকাশ চাকমা বলেন, দীঘিনালায় যে অগ্নিসংযোগ ও লুটপাট হয়েছে আমি তার প্রতিবাদ জানাই। পাহাড়ি অধিবাসীরা বাংলাদেশ থেকে বিচ্ছিন্ন হতে চায়, এটা বলে অনেকেই ষড়যন্ত্র করেছে। কিন্তু আমি তাদেরকে জানাতে চাই, আমরা কখনো বাংলাদেশ থেকে বিচ্ছিন্ন হতে চাইনি। আমরা কোন বিচ্ছিন্নতাবাদী জাতি নই, আমরা সম্পৃক্তবাদী। পাহাড়িরা যদি বাংলাদেশের সঙ্গে থাকে তাহলে দেশ আরও শক্তিশালী হয়ে উঠবে। আমরা বাংলাদেশের সংবিধান মেনে এসেছি এবং সর্বদা মেনে চলবো। কিন্তু আমাদের ওপর অত্যাচার বন্ধ করতে হবে এবং প্রশাসনকে এই অত্যাচারের জন্য জবাবদিহি করতে হবে।

রাবির আরেক শিক্ষার্থী তারেক শাহরিয়ার বলেন, আজ স্বাধীনতার ৫৩ বছর পরে এসে পাহাড়ি আদিবাসীদের বলতে হচ্ছে আমরা বিচ্ছিন্নতাবাদী নই, আমরা সম্পৃক্তবাদী। আমার মনে হয় না এর থেকে নোংরা রাজনীতি আর হতে পারে না। ১৯৭২ সালে সংবিধান প্রণয়নের সময়ও তাদেরকে তাদের নিজস্ব পরিচয় না দিয়ে তাদেরকে বাঙালি পরিচয় দেওয়ার ষড়যন্ত্র করা হয়। পাহাড়ি আদিবাসী ভাইদের ওপর শুরু থেকেই এই অত্যাচার হয়ে আসছে। কিন্তু আমাদের সবার উচিত তাদেরকে বিচ্ছিন্ন জাতি না ভেবে আপন ভাই-বোনের চোখে দেখা। আর এভাবেই বাংলাদেশে সম্প্রীতি প্রতিষ্ঠিত হবে। যা সকলেরই কাম্য।

এ সময় রাবি ও রুয়েটে অধ্যায়নরত শতাধিক উপজাতি শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

আরটিভি/এমকে

মন্তব্য করুন

Radhuni
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শনিবার খাগড়াছড়ি-রাঙ্গামাটি পরিদর্শনে যাচ্ছে সরকারের উচ্চপর্যায়ের প্রতিনিধি দল
এবার খাগড়াছড়িতেও ১৪৪ ধারা জারি
১৮ ঘণ্টায়ও উদ্ধার হয়নি নদীতে নিখোঁজ দুই কিশোর
সাজেকে আটকা ২৫০ পর্যটক