• ঢাকা সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১
logo

কাঁটাতারের বেড়া নির্মাণচেষ্টা, বিএসএফকে রুখে দিলো বিজিবি

আরটিভি নিউজ

  ২২ সেপ্টেম্বর ২০২৪, ১৮:৫৮
কাঁটাতারের বেড়া নির্মাণচেষ্টা, বিএসএফকে রুখে দিল বিজিবি
ছবি : সংগৃহীত

জয়পুরহাটের পাঁচবিবি উপজেলার সোনাতলা সীমান্তের কিছু অংশে ফের ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ) কাঁটাতারের বেড়া নির্মাণের চেষ্টা চালিয়েছে। তবে এবারও বিএসএফকে রুখে দিয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।

এ ঘটনার প্রেক্ষিতে রোববার (২২ সেপ্টেম্বর) দুপুরে বৈঠকে বসে দু’দেশের সীমান্তরক্ষী বাহিনী।

স্থানীয়রা জানান, বিএসএফ সদস্যরা দিনে পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রম চালান আর রাতে কাঁটাতারের বেড়া দেন। এভাবে দুটি সাব-পিলার অংশে তারা বেড়া দিয়ে ফেলেছেন। পাঁচবিবি উপজেলার ভারত সীমান্তের গয়েশপুর ও বাংলাদেশ সীমান্তের সোনাতলা অংশে কাঁটাতারের বেড়া নেই। গত কয়েক দিন ধরে এই অংশের মেইন পিলার ২৮০ নম্বরের সাব পিলার ১২ ও ১৩ নম্বরের কাছে ভারতের অভ্যন্তরে আন্তর্জাতিক সীমান্ত থেকে মাত্র ৫ থেকে ১০ গজের ভেতরে কাঁটাতারের বেড়া নির্মাণের চেষ্টা চালিয়ে যাচ্ছে বিএসএফ। অথচ নিয়ম হলো, সীমান্তের ১৫০ গজের মধ্যে কেউ এ ধরনের বেড়া নির্মাণ করতে পারবে না। তবুও কাঁটাতারের বেড়া নির্মাণের চেষ্টা চালালে স্থানীয়রা বিজিবিকে বলার পর সেখানে বাধা দেওয়া হয়। এ ঘটনায় রোববার দুপুরে ২৮০ মেইন পিলারের ১৫ নম্বর সাব-পিলারের কাছে দুদেশের সীমান্তরক্ষী বাহিনী বৈঠক করেছে।

তবে বৈঠক শেষে এ বিষয়ে কোনো কথা বলতে রাজি হননি হাটখোলা বিওপির কমান্ডার সাইদুল বারী।

স্থানীয় ইউপি সদস্য লাইজুর রহমান বলেন, ‘ঘটনাটি জানার পর বিজিবিকে জানানো হলে শনিবার তারা বাধা দেন। আজ সকালে বিএসএফ আবার কাজ শুরু করে। এরপর বিজিবি এসে বাধা দিয়ে তাদের (বিএসএফ) সঙ্গে বৈঠক করে। আন্তর্জাতিক আইন অনুযায়ী সীমানার ১৫০ গজের মধ্যে ঘেরাও করা যাবে না। কিন্তু তারা সেটি মানছে না।’

এ বিষয়ে ২০ বিজিবির জয়পুরহাট ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল নাহিদ নেওয়াজ বলেন, ‘বিষয়টি জানতে পেরে আমরা বাধা দিয়েছি। তারা কাজ স্থগিত রেখেছে। তাদের সঙ্গে আলোচনা হয়েছে। আর তারা কাজ করবে না বলে জানিয়েছে। যে অংশে কাজ করেছে সেটি তারা তুলে নিয়ে যাবে।’

উল্লেখ্য, পাঁচবিবি উপজেলার ধরঞ্জী ইউনিয়নের উচনা ঘোনাপাড়া সীমান্তে গত ১৯ সেপ্টেম্বর সন্ধ্যায় বিএসএফ কাঁটাতারের বেড়া নির্মাণের চেষ্টা করে। পরে বিজিবির বাধার মুখে কাঁটাতারের বেড়া নির্মাণকাজ বন্ধ করতে বাধ্য হন বিএসএফ সদস্যরা।

আরটিভি/এমকে

মন্তব্য করুন

Radhuni
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভারতে পাচারের সময় ২২ লাখ টাকার ইলিশ জব্দ 
পাহাড়ে সন্ত্রাসী আস্তানা, অস্ত্র-ড্রোনসহ প্রযুক্তি সরঞ্জাম উদ্ধার
সীমান্তে বিএসএফের কাঁটাতারের বেড়া নির্মাণ আটকে দিলো বিজিবি
কুমিল্লায় বিজিবির উদ্যোগে কৃষকের মাঝে ধানের চারা বিতরণ