• ঢাকা মঙ্গলবার, ০১ অক্টোবর ২০২৪, ১৭ আশ্বিন ১৪৩১
logo

প্রত্যাবাসনে সরকারের সহযোগিতা চান রোহিঙ্গারা 

কক্সবাজার প্রতিনিধি, আরটিভি নিউজ

  ২৫ সেপ্টেম্বর ২০২৪, ০৯:০১
প্রত্যাবাসনে সরকারের সহযোগিতা চান রোহিঙ্গারা 
ছবি : আরটিভি

উখিয়ার বিভিন্ন রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের উপদেষ্টা ফারুক ই আজম। পরিদর্শনকালে রোহিঙ্গা মাঝি, মৌলভি, নারী ও এনজিও প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় করেছেন। এ সময় রোহিঙ্গা প্রতিনিধিরা তাদের প্রত্যাবাসনের বিষয়ে সরকারের সহযোগিতা কামনা করেছেন। এ ছাড়াও তিনি ডব্লিউএফপি ও ইউএনএইচসিআরের প্রকল্পসহ নারীদের জন্য পরিচালিত হাসপাতাল পরিদর্শন করেন।

মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) সকালে উপদেষ্টা ক্যাম্প-৪ এ ডব্লিউএফপি কর্তৃক পরিচালিত রোহিঙ্গাদের রেশন উত্তোলন কার্যক্রম ই-ভাউচার আউটলেট পরিদর্শন করেন।

এ সময় তিনি ডব্লিউএফপির কর্মকাণ্ডে সন্তুষ্টি প্রকাশ করেন এবং এর কার্যক্রমকে আরও সুসংহত করার পরামর্শ দেন। পাশাপাশি একই ক্যাম্পের হোপ হসপিটাল ফর উইমেন পরিদর্শন করে মহিলাদের স্বাস্থ্যসেবা নিয়ে আলোচনা করেন। চিকিৎসকদের সঙ্গে মতবিনিময় করে তিনি সেবা প্রদানে মান উন্নয়নের তাগিদ দেন।

পরে উপদেষ্টা ক্যাম্প-৫ এ ইউএনএইচসিআরের অর্থায়নে পরিচালিত একটি প্রকল্প পরিদর্শন করেন। তিনি রোহিঙ্গা মহিলাদের তৈরি পাটের ব্যাগসহ অন্যান্য হস্তশিল্প পর্যবেক্ষণ করে আন্তর্জাতিক বাজারে রপ্তানির সুযোগ নিয়ে কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করেন। ভবিষ্যতে এ ধরনের উদ্যোগকে আরও প্রসারিত করার আহ্বান জানান।

পরিদর্শনের শেষ পর্যায়ে উপদেষ্টা ক্যাম্প-৮ এর রোহিঙ্গা মাঝি, মৌলভি ও নারীদের সঙ্গে মতবিনিময় সভায় অংশগ্রহণ করেন। রোহিঙ্গা প্রতিনিধিরা প্রত্যাবাসনের বিষয়ে সরকারের সহযোগিতা কামনা করেন। উপদেষ্টা ফারুক ই আজম তাদের শান্তিপূর্ণভাবে বসবাস করার আহ্বান জানান এবং আশ্বাস দেন যে রোহিঙ্গাদের পুনর্বাসন প্রক্রিয়া দ্রুততার সঙ্গে সম্পন্ন করার চেষ্টা করা হবে।

এ ছাড়াও তিনি ক্যাম্পে কার্যক্রমরত এনজিওদের সঙ্গে মতবিনিময়ও করেন এবং তাদের কাজের প্রশংসা করেন। এপিবিএনের নেতৃত্বে আইনশৃঙ্খলা বাহিনী ক্যাম্প পরিদর্শনে সার্বিক নিরাপত্তা নিশ্চিত করাসহ এপিবিএনের কার্যক্রমে সন্তুষ্টি প্রকাশ করেন।

এ সময় তার সঙ্গে উপস্থিত ছিলেন মন্ত্রণালয়ের সচিব মো. কামরুল হাসান, এনডিসি, অতিরিক্ত সচিব মো. হাসান সারওয়ার, কক্সবাজারের জেলা প্রশাসক মোহাম্মদ সালাউদ্দীন এবং শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ মিজানুর রহমান।

আরটিভি/এমকে

মন্তব্য করুন

Radhuni
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সম্প্রতি ২৪ হাজার রোহিঙ্গার অনুপ্রবেশ, উদ্বেগ-উৎকণ্ঠায় স্থানীয়রা 
রোহিঙ্গাদের নতুন আশা দেখাচ্ছে অন্তর্বর্তী সরকার
রোহিঙ্গাদের জন্য ক্ষতির সম্মুখীন হচ্ছে বাংলাদেশ: ড. ইউনূস
বর্তমান সরকার রোহিঙ্গাদের নতুন আশা দেখাচ্ছে