• ঢাকা শুক্রবার, ২৭ সেপ্টেম্বর ২০২৪, ১২ আশ্বিন ১৪৩১
logo

দাম বেশি রাখায় চাঁদপুরে ইলিশ ব্যবসায়ীকে জরিমানা

স্টাফ রিপোর্টার(চাঁদপুর), আরটিভি নিউজ

  ২৫ সেপ্টেম্বর ২০২৪, ২৩:১২
ছবি: আরটিভি

চাঁদপুরে ন্যায্য মূল্যের চেয়ে অতিরিক্ত দামে ইলিশ বিক্রি করায় এক ব্যবসায়ীকে তিন হাজার টাকা জরিমানা করেছে জেলা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

বুধবার (২৫ সেপ্টেম্বর) দুপুরে দেশের অন্যতম বড় ইলিশের পাইকারি বাজার বড় স্টেশন মৎস্য অবতরণ কেন্দ্রে এ অভিযান চালানো হয়।

জেলা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক নুর হোসেন অভিযান পরিচালনা করেন।

অভিযানে অতিরিক্ত মুনাফায় ইলিশ বিক্রির অভিযোগে ঘাটের মাছ ব্যবসায়ী মো. রিপনকে তিন হাজার টাকা জরিমানা করা হয়।

জেলা ভোক্তা অধিদপ্তরের সহকারী পরিচালক নুর হোসেন বলেন, ইলিশের দাম নিয়ন্ত্রণে রাখতে আমরা বাজার মনিটরিং এ আসি। এ সময় আমি ক্রেতা সেজে এক ব্যবসায়ীর কাছে মাছের দাম জানতে চাই। এ সময় তিনি আমার কাছে দাম চান ১৫০০ টাকা। পরে তার কাগজ চেক করে দেখি তিনি কিনেছেন ১০০০ টাকা দরে। ক্রেতাদের কাছে এমন অস্বাভাবিক দামে মাছ বিক্রি করা অন্যায়। তাই তাকে অর্থদণ্ড দিয়েছি। তাছাড়া অন্যান্য ব্যবসায়ীদেরও পর্যবেক্ষণ করার পাশাপাশি সতর্ক করা হয়েছে। আগামীতেও এই অভিযান অব্যাহত থাকবে বলে জানান তিনি।

এদিকে ইলিশের দাম নিয়ন্ত্রণে এমন অভিযানের সাধুবাদ জানিয়েছেন মৎস্য ব্যবসায়ী নেতারা।

জেলা মৎস্য বণিক সমবায় সমিতির সভাপতি আব্দুল বারী জমাদার মানিক বলেন, আমরাও চাই ইলিশের দাম নিয়ন্ত্রণে থাকুক। একজন ব্যবসায়ীর অনিয়ম পাওয়ায় তাকে জরিমানা করা হয়েছে। এটাকে আমরা সাধুবাদ জানাই। ভোক্তা অধিদপ্তর কর্তৃপক্ষের নিয়মিত বাজার মনিটরিং থাকলে সবার মাঝে স্বচ্ছতা থাকবে।

উল্লেখ্য, ভারতে ইলিশ রপ্তানি ঘোষণার পর থেকে কেজিতে ১০০ থেকে ১৫০ টাকা বেড়েছে ইলিশের দাম। বর্তমানে ১ কেজি ওজনের স্থানীয় পদ্মা মেঘনা নদীর ইলিশ বিক্রি হচ্ছে ১৮০০ থেকে ১৮৫০ টাকায়। ৭০০-৯০০ গ্রাম ওজনের ইলিশ ১৪০০ থেকে ১৬৫০ টাকা দরে। দক্ষিণাঞ্চল থেকে সরবরাহকৃত মাছ কেজিতে ২০০ থেকে ৩০০ টাকা কমে বিক্রি হচ্ছে।

আরটিভি/এমএ/এসএ

মন্তব্য করুন

Radhuni
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
চাঁদপুরে কিশোর গ্যাংয়ের ৫ সদস্য আটক
আখাউড়া দিয়ে ভারতে গেল ৭ টন ইলিশ
প্রথম চালানে ভারতে গেল ১২ টন ইলিশ
ভারতে ইলিশ রপ্তানি নিয়ে সরকারের নতুন সিদ্ধান্ত