• ঢাকা সোমবার, ৩০ সেপ্টেম্বর ২০২৪, ১৫ আশ্বিন ১৪৩১
logo

ন্যায়বিচার ও আইনের শাসন নিশ্চিত করতে প্রধান বিচারপতির আহ্বান

আরটিভি নিউজ

  ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১৭:৪৫
প্রধান বিচারপতি
ছবি: সংগৃহীত

সামাজিক সাম্য, ন্যায়বিচার ও আইনের শাসন নিশ্চিত করার আহ্বান জানিয়েছেন প্রধান বিচারপতি ড. সৈয়দ রেফাত আহমেদ।

রোববার (২৯ সেপ্টেম্বর) দুপুরে জেলা ফরিদপুর জেলা আইনজীবী সমিতির উদ্যোগে এক অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।

প্রধান বিচারপতি বলেন, আমাদের সংবিধান ও আইনের চোখে সমতা ন্যায়বিচার, ন্যায়বিচারের অধিকার ও আইনের আশ্রয় লাভের অধিকারের কথা বারবার উচ্চারিত হয়েছে। তাই সামাজিক সাম্য, ন্যায়বিচার ও আইনের শাসন নিশ্চিত করার আহ্বান জানাচ্ছি।

তিনি বলেন, একটি মহান আদর্শের ওপর ভিত্তি করে মুক্তিযুদ্ধ হয়েছে। এ ছাড়া যে প্রত্যাশায় আমাদের দেশের ছাত্রজনতা জুলাই-আগস্ট মাসে এক অভূতপূর্ব গণঅভ্যুত্থানের মাধ্যমে নতুন পরিবর্তনের কেতন উড়িয়েছে, তার লক্ষ্য ছিল দেশের সব স্তরে সামাজিক সাম্য, ন্যায় বিচার ও আইনের শাসন নিশ্চিত করা।

তিনি আরও বলেন, এ কথা অনস্বীকার্য যে, একটি ন্যায়ভিত্তিক শোষণমুক্ত সমাজ গঠন এবং সমাজের সর্বস্তরে সামাজিক ন্যায়বিচার প্রতিষ্ঠার জন্য আইনের শাসনের কোনো বিকল্প নেই।

প্রধান বিচারপতি বলেন, ২১ সেপ্টেম্বর দেশের বিচারকদের উদ্দেশে আমার এক ভাষণে বিচার বিভাগের পরিপূর্ণ স্বাধীনতা নিশ্চিত করার জন্য পৃথক বিচার বিভাগীয় সচিবালয় গঠনের ঘোষণা আমি দিয়েছি। এখন সেই লক্ষ্যে পূর্ণাঙ্গ প্রস্তাব শিগগিরই আইন মন্ত্রণালয়ে পাঠানো হবে।

তিনি বলেন, আমাদের সমাজের সবচেয়ে অসহায় মানুষ তাদের অধিকার প্রতিষ্ঠার জন্য আদালতে আইনজীবীদের দ্বারস্থ হন। এই অসহায় মানুষদের আইনি সেবা দেওয়ার নৈতিক দায়িত্ব আইনজীবীদের রয়েছে। সে দায়িত্ব পালনে আমাদের সবাইকে মানবিক হতে হবে।

আইনজীবীদের উদ্দেশে প্রধান বিচারপতি বলেন, আপনার সাফল্য কেবল মামলার দাখিল, দরখাস্ত মঞ্জুর বা নামঞ্জুর কিংবা জয়-পরাজয়ের ভিত্তিতে মাপলে চলবে না। আইনজীবী হিসেবে আপনি কতটুক প্রজ্ঞা, উদারতা দেখাচ্ছেন— সেটাই মূল বিষয়। আপনি ন্যায় প্রতিষ্ঠায় কতটুকু গুরুত্ব দিচ্ছেন সেই বিষয়ের ওপর ভিত্তি করেই অন্যদের কাছে আপনার আইনজীবী হিসেবে পরিচয় ফুটে উঠবে।

তিনি বলেন, আইন পেশা নিছক জীবিকা অর্জনের জন্য নেবেন না। অধিকার ও কল্যাণ নিশ্চিতকরণের উপায় হিসেবে বিবেচনায় আইনজীবী হিসেবে আপনার প্রকৃত সার্থকতা অর্জন হবে। মানুষের অধিকার রক্ষা ও ন্যায় প্রতিষ্ঠার জন্য বিচারালয় প্রতিষ্ঠা হয়েছে।

তিনি আরও বলেন, ২০২৪ সালের জুলাই ও আগস্ট এ দেশের সাধারণ মানুষ নেমে এসেছিল রাজপথে। আইনজীবীরা আইন পেশার রক্ষা ও পরিচালনায় যথার্থ নৈতিক মানদণ্ড রক্ষায় গুরুত্ব না দিলে সেই অর্জন ব্যর্থতায় পর্যবসিত হবে।

অনুষ্ঠানে জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট আবদুল কাদের মিয়ার সভাপতিত্বে জেলা দায়রা জজ জিয়া হায়দার, জেলা প্রশাসক কামরুল হাসান মোল্যা, পুলিশ সুপার আবদুল জলিল উপস্থিত ছিলেন।

আরটিভি/এফএ-টি

মন্তব্য করুন

Radhuni
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
এখনও বিচারবিভাগের গুরুত্বপূর্ণ জায়গায় ফ্যাসিবাদের দোসররা রয়েছেন: অ্যাটর্নি জেনারেল
বিচারক নিয়োগে নীতিমালা দ্রুত প্রণয়ন করা হবে: প্রধান বিচারপতি
আজ বিচার বিভাগের ‘রোডম্যাপ’ তুলে ধরবেন প্রধান বিচারপতি
প্রধান বিচারপতির অভিভাষণ শনিবার