• ঢাকা শনিবার, ০৫ অক্টোবর ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১
logo

সুপারশপে পচা সবজি-ফল ও বাসি মাছ-মাংস বিক্রি, জরিমানা

স্টাফ রিপোর্টার (চট্টগ্রাম), আরটিভি নিউজ

  ০১ অক্টোবর ২০২৪, ২০:০৩
ছবি : আরটিভি

চট্টগ্রাম নগরীতে সুপার শপে পচে যাওয়া সবজি, ফলমূল কেটে পুনরায় প্যাকেটজাত ও বাসি মাছ-মাংসে নতুন তারিখের লেভেল লাগিয়ে বিক্রি, রেস্টুরেন্টে নোংরা পরিবেশে ফ্রিজে বাসি খাবার সংরক্ষণ করার অভিযোগে বাস্কেট সুপারশপকে ১ লাখ ৩০ হাজার জরিমানা করেছে জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত।

মঙ্গলবার (১ অক্টোবর) দুপুরে নগরের খুলশী থানাধীন জাকির হোসেন রোডে এ অভিযান পরিচালনা করেন কাট্টলী সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট আরাফাত সিদ্দিকী। সঙ্গে ছিলেন পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তারা। উপস্থিত ছিলেন সিএমপি খুলশী থানা পুলিশের সদস্যরা।

অভিযানে বাস্কেট সুপার শপে ৩১ কেজি নিষিদ্ধ পলিথিন মজুদ ও ব্যবহারের দায়ে অপারেশন ম্যানেজার মো. মিজানুর রহমানকে গ্রেপ্তার করা হয়।

সুপারশপটিতে পচে যাওয়া সবজি, ফলমূল কেটে পুনরায় প্যাকেটজাত করা ও বাসি মাছ মাংসে বর্তমান দিনের ট্যাগ লাগিয়ে প্রতারণামূলকভাবে বিক্রির প্রমাণ মিলেছে। এতে ভোক্তার মারাত্মক আর্থিক ও স্বাস্থ্যগত ক্ষতির আশংকা থাকায় আসামির স্বীকারোক্তির ভিত্তিতে অপরাধ আমলে গ্রহণ করা হয়।

অভিযোগের সত্যতা থাকায় এবং আসামির অপরাধ উদঘাটিত হওয়ায় মো. মিজানুর রহমানকে যথাক্রমে বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন, ১৯৯৫ (সংশোধিত ২০১০) এর আওতায় ১০ হাজার টাকা এবং ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর আওতায় ১ লাখ টাকা জরিমানা করা হয়। একইসঙ্গে ৩১ কেজি পলিথিন ব্যাগ জব্দ করে পরিবেশ অধিদপ্তরের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাকে নিষ্পত্তির নির্দেশ প্রদান করা হয়।

পরবর্তীতে স্বপ্ন সুপারশপে অভিযান চালানো হয়। সেখানে নিত্যপ্রয়োজনীয় পণ্য, মাছ, মাংস, ফলমূল ইত্যাদির দাম ও মান যাচাই করে প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করা হয়। তবে স্বপ্ন সুপার শপের ভিতরে অবস্থিত ইমপেরিয়াল ক্যাফে ও রেস্টুরেন্টে অস্বাস্থ্যকর নোংরা পরিবেশে ফ্রিজে বাসি খাবার সংরক্ষণ ও বিক্রয়ের দায়ে এর স্বত্বাধিকারী নিজাম উদ্দীনকে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর আওতায় ২০ হাজার টাকা জরিমানা করা হয়।

কাট্টলী সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট আরাফাত সিদ্দিকী জানান, ভোক্তার মারাত্মক আর্থিক ও স্বাস্থ্যগত ক্ষতির আশংকা থাকায় আসামির স্বীকারোক্তির ভিত্তিতে অপরাধ আমলে গ্রহণ করা হয়। এছাড়া ইমপেরিয়াল ক্যাফে ও রেস্টুরেন্টে অস্বাস্থ্যকর নোংরা পরিবেশে ফ্রিজে বাসি খাবার সংরক্ষণ করা হয়েছে। এসব অভিযোগে প্রতিষ্ঠানগুলোকে ১ লাখ ৩০ হাজার টাকা জরিমানা করা হয়। জনস্বার্থে এ অভিযান অব্যাহত থাকবে।

আরটিভি/এএএ/এআর


মন্তব্য করুন

Radhuni
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পা পিছলে রূপসী ঝরনার কূপে ২ পর্যটক, অতঃপর...
ঝরনার কূপে মিলল ২ পর্যটকের মরদেহ
ট্রাফিক আইনে একদিনে প্রায় ৩৮ লাখ টাকা জরিমানা 
ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে তীব্র যানজট, দুর্ভোগ