• ঢাকা শনিবার, ০৫ অক্টোবর ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১
logo

নদী ভাঙনে খোলা আকাশের নিচে মানবেতর জীবনযাপন

নড়াইল প্রতিনিধি, আরটিভি নিউজ

  ০১ অক্টোবর ২০২৪, ২৩:৩৫
ছবি : আরটিভি

নড়াইলের কালিয়া উপজেলার হামিদপুর ইউনিয়নের বিষ্ণুপুর গ্রামের পূর্বপাড়ায় আকস্মিক নদী ভাঙনে পথে বসেছে অন্তত ২০ থেকে ২৫টি পরিবার। খোলা আকাশের নিচে মানবেতর জীবনযাপন করছেন তারা।

মঙ্গলবার (১ অক্টোবর) দুপুরে খুলনা বিভাগীয় তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. সবিবুর রহমান ও জেলা পানি উন্নয়ন বোর্ডের প্রকৌশলী উজ্জ্বল কুমার সেন ভাঙন এলাকা পরিদর্শন করেছেন। এর আগে গত ২১ সেপ্টেম্বর ও ২৫ সেপ্টেম্বর সন্ধ্যায় আকস্মিক এ নদী ভাঙনে সর্বস্বান্ত হয় পরিবারগুলো।

ভুক্তভোগীরা জানায়, আকস্মিক এ নদী ভাঙনে মুহূর্তের মধ্যে গ্রামের রিলু ফকির, মাকসুদ ফকির, মাহাবুর ফকির, রোকেয়া বেগম, মহাদত শেখ, জনি শেখ, ইমদাদ মাস্টার, ঝর্না বেগম, রিপনা বেগম, কালু সরদার, শহিদুল মোল্যাসহ ১১টি পরিবারের বসতঘর নদীগর্ভে বিলীন হয়ে যায়। পরবর্তীতে আরও ১৫-১৬টি পরিবার কিছু মালামাল সরাতে পারলেও রক্ষা হয়নি বসতভিটা।

এ ছাড়া তীরবর্তী একটি মসজিদসহ অনেকগুলো পরিবার রয়েছে মহা আতঙ্কে। অনেকের ফসলি জমিও বিলীন হয়েছে নদীগর্ভে। অতি দ্রুত নদী শাসনের ব্যবস্থাসহ পুনর্বাসনের দাবি জানান অনাহারে থাকা ভুক্তভোগী পরিবারগুলো।

এ বিষয়ে খুলনা বিভাগীয় তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. সবিবুর রহমান বলেন, মাঠ পর্যায়ের কর্মকর্তাদের মাধ্যমে তিনি বিষয়টি অবগত হয়ে সরেজমিনে এসেছেন। এখানকার ভাঙনের প্রবণতা কী ভাবে দ্রুত নিয়ন্ত্রণ করা যায় সে ব্যবস্থা নিবেন এবং শিগগিরই নবগঙ্গা নদীতে ঝুঁকিপূর্ণ জায়গা চিহ্নিত করে স্থায়ীভাবে ভাঙন রোধে একটি প্রকল্প বাস্তবায়ন করবেন।

আরটিভি/এএএ

মন্তব্য করুন

Radhuni
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নড়াইলে ৩ ব্যবসায়ীকে জরিমানা
নড়াইলে জেলা বিএনপির বর্ধিত সভা অনুষ্ঠিত
নড়াইলে সর্বধর্মীয় সম্প্রীতি সভা অনুষ্ঠিত 
নড়াইলে পুকুরে ডুবে শিশুর মৃত্যু