• ঢাকা রোববার, ০৬ অক্টোবর ২০২৪, ২২ আশ্বিন ১৪৩১
logo

বাঁশঝাড় থেকে ১২ ফুট লম্বা অজগর উদ্ধার

পঞ্চগড় প্রতিনিধি, আরটিভি নিউজ

  ০৫ অক্টোবর ২০২৪, ২০:২৬
ছবি : আরটিভি

পঞ্চগড়ের তেঁতুলিয়ায় বাঁশঝাড় থেকে ১২ ফুট লম্বা একটি অজগর সাপ উদ্ধার করা হয়েছে।

শনিবার (৫ অক্টোবর) দুপুরে উপজেলার দেবনগড় ইউনিয়নের নন্দগছ গ্রাম থেকে সাপটি উদ্ধার করা হয়।

জানা গেছে, নন্দগছ গ্রামের সাদেকুলের বাঁশঝাড়ে অস্বাভাবিক কিচিরমিচির শব্দ শুনতে পায় এলাকাবাসী। একপর্যায়ে সন্দেহ হলে বাঁশঝাড়ে গিয়ে ওপরে তাকালে অজগর দেখতে পাওয়া যায়। পরে উপজেলা প্রশাসন এবং বন বিভাগকে খবর দেওয়া হয়। খবর পেয়ে উপজেলা প্রশাসন এলাকাবাসী এবং বন বিভাগের সহযোগিতায় সাপটিকে উদ্ধার করেন। সাপটির ওজন প্রায় ৯ দশমিক ২ কেজি। সীমান্তঘেঁষা নদী দিয়ে সাপটি নন্দগছ গ্রামে এসেছে বলে ধারণা করা হচ্ছে। সাপটিকে দিনাজপুর বিভাগীয় বন কর্মকর্তার কাছে পাঠানো হয়েছে।

দেবনগড় ইউনিয়নের দুই নং ওয়ার্ড সদস্য আইবুল ইসলাম সাংবাদিকদের জানান, শনিবার সকাল দশটার দিকে কিচির-মিচির শব্দ হলে উৎসুক জনতা সাদেকুলের বাঁশঝাড়ে যায়। এ সময় বাঁশঝাড়ের উপরে অজগর দেখতে পায়। পরে দুপুরের দিকে সাপটিকে মাটিতে নামানোর চেষ্টা করেন। পরে দুপুরের দিকে সাপটি বাঁশঝাড়ের নিচ থেকে ধানক্ষেতে পড়লে স্থানীয় লোকজন সাপটিকে বস্তাবন্দি করেন। পরে উপজেলা প্রশাসন ও বনবিভাগের লোকজন এসে সাপটিকে উদ্ধার করে তেঁতুলিয়ায় নিয়ে যাওয়া হয়।

তেঁতুলিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ফজলে রাব্বি জানান, এর আগেও তেঁতুলিয়ায় কয়েকটি সাপ উদ্ধার করা হয়েছিল তবে আজকের সাপটি অনেক বড়। এর আগে তেঁতুলিয়ায় সাত থেকে আট ফিট সাপ ধরা পড়েছিল। সাপটিকে বনবিভাগের কাছে হস্তান্তর করার পর বনবিভাগ দিনাজপুর পাঠানোর কথা রয়েছে।

বনবিভাগের তেঁতুলিয়া উপজেলার বীট কর্মকর্তা মুঠোফোনে জানান, সাপটির বয়স আনুমানিক এক বছর ওজন ৯.২ কেজি। ভারত থেকেও সাপটি বাংলাদেশে আসতে পারে বলে ধারণা করছেন তিনি।

বনবিভাগের সহকারী বন সংরক্ষক নুরুন নাহার জানান, সাপটিকে বিভাগীয় বন কর্মকর্তার কার্যালয়ে পাঠানো হয়েছে। বিভাগীয় বন কর্মকর্তার নির্দেশে সাপটিকে সংরক্ষণ করা হবে।

আরটিভি/এসএপি-টি

মন্তব্য করুন

Radhuni
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পঞ্চগড়ে ১৮৩ মিলিমিটার বৃষ্টিপাতের রেকর্ড
সীমান্ত দিয়ে ভারতে অনুপ্রবেশের চেষ্টা, আটক ১ 
বাস ও থ্রি-হুইলার সংঘর্ষ, চালক নিহত
বাড়ি ফেরার পথে বজ্রপাতে যুবকের মৃত্যু