• ঢাকা শনিবার, ১২ অক্টোবর ২০২৪, ২৮ আশ্বিন ১৪৩১
logo

খালের ওপর মার্কেট নির্মাণে জলাবদ্ধতা, প্রতিবাদে মানববন্ধন

হাতিয়া প্রতিনিধি, আরটিভি নিউজ

  ০৮ অক্টোবর ২০২৪, ১৯:০২
ছবি : আরটিভি

হাতিয়া উপজেলার জাহাজমারা ইউনিয়নে বাজার সংলগ্ন এলাকায় মানুষের ফসলি জমি ও বাড়ি ঘরের নর্দমার পানি চলাচলের সরকারি খালের ওপর প্রতিবন্ধকতা সৃষ্টি করে মার্কেট নির্মাণ করার প্রতিবাদে মানববন্ধন করেছে ভুক্তভোগী পরিবার।

মঙ্গলবার (৮ অক্টোবর) বেলা ১১টায় জাহাজমারা বাজারে নির্মাণাধীন মার্কেটের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

এতে এলাকার ভুক্তভোগী নারী-পুরুষ অংশগ্রহণ করেন। পানি নিষ্কাশনের সরকারি খাল ক্ষমতার অপব্যবহার ও অবৈধভাবে খাল দখল পূর্বক বহুতল মার্কেট নির্মাণের বিরুদ্ধে নৌ-কন্টিনজেন্ট কমান্ডার ও সহকারী কমিশনার ভূমি কাছে অভিযোগ দেয়া হলেও কার্যত কোন সুরাহ হয়নি।

মানববন্ধনে অংশগ্রহণকারী ভুক্তভোগীরা বলেন, পতিত আওয়ামী লীগ সরকারের সমর্থনপুষ্ট স্থানীয় চেয়ারম্যান মাসুম বিল্ল্যাহ তার সিন্ডিকেট বাণিজ্যের উদ্দেশ্যে বাজারের মাঝখানে সরকারি খালে পানির প্রবাহ বন্ধ করে অবৈধভাবে বহুতল মার্কেট নির্মাণের কাজ শুরু করেন। ফলে এলাকায় জলাবদ্ধতার সৃষ্টি হয়ে মানুষের বাড়িঘর, ফসলি জমি সম্পূর্ণরূপে পানিতে ডুবে গিয়ে এক অমানবিক পরিবেশ সৃষ্টি করেছে।

তারা আরও বলেন, দীর্ঘদিন তিনি ক্ষমতার বলয়ে থেকে এলাকায় আধিপত্য বিস্তার করে তার ব্যক্তিগত ব্যবসায়িক স্বার্থ হাসিলের লক্ষ্যে দীর্ঘদিন এই খালটির সংস্কারের কাজ বন্ধ রেখেছেন। ক্ষমতার পালাবদলেও তিনি অন্তরালে থেকে তার রাজনৈতিক প্রতিপক্ষের বর্তমান প্রভাবশালীদের সঙ্গে সখ্যতা বজায় রেখে খালের ওপর মার্কেট নির্মাণ অব্যাহত রেখেছেন।

ভুক্তভোগী মো. মাইনউদ্দিন জানান, আমার ৭০ একর ফসলি জমিসহ এখানে প্রায় সাড়ে ৪ হাজার একর জমি জলাবদ্ধতার কারণে চাষাবাদ বন্ধ রয়েছে। এমনকি শীতকালীন ফসলও আর করা হয়ে উঠেনি।

জাহাজমারা ইউনিয়নের সহকারী ইউনিয়ন ভূমিকর্তা গোলাম ফারুক বলেন, খালটি ইউনিয়ন পরিষদের এখতিয়ারধীন। মার্কেটটিও ইউনিয়নের চেয়ারম্যানের হওয়ায় তারা তাদের মত কাজ করেছে। তবে উপজেলা সহকারী কমিশনার ভূমি বিষয়টি অবগত হয়ে মার্কেট কমিটিকে খালের ওপর নির্মাণাধীন অবৈধ স্থাপনা ভেঙ্গে ফেলার নির্দেশ দেন। তারা দেওয়ালের আংশিক ভেঙ্গে খালের ওপর পুরো স্থাপনা অক্ষুণ্ণ রেখে দেন।

এ বিষয়ে হাতিয়া উপজেলা সহকারী কমিশনার ভূমি ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মিল্টন চাকমা বলেন, তাদেরকে বলা হয়েছে ত্রুটিপূর্ণ অবকাঠামো ভেঙ্গে ফেলতে। এরপরও যদি তারা তা না মেনে চলে তবে আইনি প্রক্রিয়ায় ব্যবস্থা গ্রহণ করা হবে।

আরটিভি/এএএ


মন্তব্য করুন

Radhuni
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মেঘনা নদীতে অবৈধভাবে বালু উত্তোলনের প্রতিবাদে চাঁদপুরে মানববন্ধন
হাতিয়ায় মা ইলিশ রক্ষায় সচেতনতা সভা 
মাহমুদুর রহমানের মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিতে সোনারগাঁওয়ে মানববন্ধন 
পরিবেশ দূষণের প্রতিবাদে মানববন্ধন করেছে উত্তরা ইউনিভার্সিটির শিক্ষার্থীরা