• ঢাকা শনিবার, ১২ অক্টোবর ২০২৪, ২৮ আশ্বিন ১৪৩১
logo

এক টুকরো ইলিশ ২০০ টাকা 

রাজশাহী প্রতিনিধি, আরটিভি নিউজ

  ১০ অক্টোবর ২০২৪, ১৫:৫৬
ছবি: আরটিভি

ইলিশের দাম আকাশ ছোঁয়া। কেনার সামর্থ্য নেই নিম্নআয়ের মানুষের। তবে এই মাছ খাওয়ার সুযোগ করে দিচ্ছেন রাজশাহীর ব্যবসায়ীরা। তাদের উদ্যোগে সকাল থেকে বাজারে মিলছে কাটা ইলিশ। এতে এক কেজি সাইজের একটি ইলিশের এক টুকরো (আনুমানিক ১০০ গ্রাম) কেনা যাচ্ছে ২০০ টাকায়।

বৃহস্পতিবার (১০ অক্টোবর) বেলা ১১টায় রাজশাহীর সাহেববাজার মাছপট্টিতে ‘কাটা ইলিশ বিক্রির’ আনুষ্ঠানিক উদ্বোধন করেন রাজশাহী ব্যবসায়ী সমন্বয় পরিষদ ও ব্যবসায়ী ঐক্য পরিষদের নেতারা।

ব্যবসায়ী সমন্বয় পরিষদের নেতারা জানান, বাংলাদেশে এই উদ্যোগ, এই প্রথম। যা রাজশাহী থেকে শুরু হচ্ছে। কেজি হিসেবে মাছের দাম ধরা হবে। কেটে তার অংশ হিসেবে যে দাম পড়বে, ক্রেতার কাছ থেকে তাই নেওয়া হবে। চাইলে কেউ এক টুকরোও নিতে পারবেন।

তবে বিক্রেতারা বলছেন, মাছ কেটে বিক্রি করলে দাম বেশিই নিতে হবে। আর ক্রেতাদের অভিযোগ, কাটা মাছের দাম অস্বাভাবিক বেশি।

শামিউল আলম নামের এক ক্রেতা বলেন, এটি ক্রেতাদের সঙ্গে তামাশা করা হচ্ছে। এগুলো না করে মাছের দাম কমাতে হবে। কারণ, ছোট মাছ কেটে তারা বড় মাছের দাম হাঁকছেন।

আরেক ক্রেতা সৌরভ হোসেন বলেন, ইলিশের দাম যেভাবে দাম বাড়ছে, তাতে কিনে খাওয়া কষ্টসাধ্য। এমন উদ্যোগে আমরা হয়তো কিনে খেতে পারবো।

মাছ বিক্রেতা আবদুর রহিম বলেন, গোটা মাছ আর কাটা মাছ একদামে বিক্রি করলে লোকসান হবে। তাই কাটা মাছের দাম বেশি। ২৫০ গ্রামের কম বেচলেও লোকসান হবে।

এ বিষয়ে জানতে চাইলে রাজশাহী ব্যবসায়ী সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক সেকেন্দার আলী বলেন, এক পিস মাছ বিক্রি করতে গেলে মাথাটা অবিক্রীত থেকে যাবে। এ জন্য বিক্রেতারা এক পিস মাছ বিক্রি করতে রাজি নয়। আমরা সমাধান দিয়েছি যেন মাথাটা ছোট আকারে কাটা হয় এবং কেউ এক পিস নিলেও যেন তাকে মাথার ছোট একটা পিস দেওয়া হয়। তাহলে মাথাও বিক্রি হবে, ক্রেতারাও খুশি হবে। আমরা চাই সবাই ইলিশের স্বাদ পাক।

আরটিভি/আইএম/এআর

মন্তব্য করুন

Radhuni
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রাজশাহীতে মহাঅষ্টমীতে কুমারী পূজা অনুষ্ঠিত
একদিনের ব্যবধানে পিস হিসেবে ইলিশ বিক্রি বন্ধ!  
ডাবলু সরকার আরও ৫ দিনের রিমান্ডে, ডিম-ইটপাটকেল নিক্ষেপ
হাতিয়ায় মা ইলিশ রক্ষায় সচেতনতা সভা