• ঢাকা শনিবার, ১২ অক্টোবর ২০২৪, ২৮ আশ্বিন ১৪৩১
logo

মা ইলিশ রক্ষায় ২২ দিন মাছ ধরা নিষিদ্ধ

হাতিয়া প্রতিনিধি, আরটিভি নিউজ

  ১২ অক্টোবর ২০২৪, ১০:৫০
ছবি: সংগৃহীত

নোয়াখালী হাতিয়ায় মা ইলিশ রক্ষায় ২২ দিনের জন্য মাছ ধরার ওপর দেওয়া নিষেধাজ্ঞা কার্যকর হচ্ছে (১২ অক্টোবর) রাত ১২টার পর থেকে। সরকারের দেওয়া এই আদেশ চলবে ৩ নভেম্বর পর্যন্ত।

এ সময় সমুদ্রে ও নদীতে সকল ধরনের মাছ শিকার, মজুত ও পরিবহন দণ্ডনীয় অপরাধ হিসাবে বিবেচিত হবে।

উপজেলা মৎস্য অফিস জানায়, প্রতিবছর এই সময় হলে সরকার ইলিশের প্রজনন নিরাপদ করার জন্য মাছ ধরার ওপর নিষেধাজ্ঞা দিয়ে থাকে। এই সময় মা ইলিশ ছোট নদীতে এসে ডিম ছাড়ে। সরকার এই বছর ১৩ অক্টোবর থেকে ৩ নভেম্বর পর্যন্ত এই নিষেধাজ্ঞা আরোপ করে দিয়েছেন। এ সময় আইনশৃঙ্খলা বাহিনী নদীতে ও সাগরে পাহারায় থাকবে।

হাতিয়া সূর্যমুখী ঘাটের মাছ ব্যবসায়ী সমিতির সভাপতি আলাউদ্দিন জানান, হাতিয়াতে ২০টি ঘাটে প্রায় ২ লাখ মানুষ এই পেশার সঙ্গে জড়িত। এদের মধ্যে কেউ ট্রলার মালিক, কেউ মাছ ব্যবসায়ী ও কেউ আছেন ঘাট শ্রমিক হিসাবে। এদের সবার জীবিকা নির্বাহ হয় নদীর মাছ শিকার করে। নদীতে মাছ পাওয়া না গেলে এদের সবাইকে অনাহারে অর্ধাহারে থাকতে হয়। প্রতি বছরের মতো এবারও জেলেরা সরকারের এই আদেশ পালন করবে। ইতোমধ্যে অনেকে ঘাটে জাল নৌকা নিরাপদভাবে বেঁধে রাখছে।

সূর্যমুখী ঘাটের এমভি মায়ের দোয়া ট্রলারের মাঝি নুরুল ইসলাম জানান, শুক্রবার সকালে সাগর থেকে মাছ শিকার করে ঘাটে ফিরে এসেছেন। আগামী ২২ দিন ঘাটে থাকতে হবে। এজন্য ট্রলারের ১৮ মাঝি মাল্লা সবাইকে হিসাব বুঝিয়ে দিয়েছেন। ট্রলারটি পাহারায় দুজন থাকবেন। অন্য মাঝি মাল্লারা বাড়িতে বিভিন্ন কাজে ব্যস্ত থাকবেন।

আরটিভি/এফআই/এসএ

মন্তব্য করুন

Radhuni
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
একদিনের ব্যবধানে পিস হিসেবে ইলিশ বিক্রি বন্ধ!  
হাতিয়ায় মা ইলিশ রক্ষায় সচেতনতা সভা 
এক টুকরো ইলিশ ২০০ টাকা 
মিয়ানমার থেকে বাংলাদেশি মাছ ধরার ট্রলারে গুলি, নিহত ১