• ঢাকা বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০২৪, ২ কার্তিক ১৪৩১
logo

বাগেরহাটে গভীর রাত পর্যন্ত মাছ বাজারে উপচে পড়া ভিড়

বাগেরহাট প্রতিনিধি, আরটিভি নিউজ

  ১৩ অক্টোবর ২০২৪, ০২:২৮
বাগেরহাটে গভীর রাত পর্যন্ত মাছ বাজারে উপচে পড়া ভিড়
ছবি : আরটিভি

নিরাপদ প্রজনন ও মা ইলিশ রক্ষার লক্ষ্যে নদী ও সাগরে ২২ দিন মাছ ধরায় নিষেধাজ্ঞা শুরু হওয়ার কারণে বাগেরহাটের মৎস্য অবতরণ কেন্দ্র ও মাছ বাজারে গভীর রাত পর্যন্ত ক্রেতাদের উপচে পড়া ভিড় দেখা গেছে। তবে ক্রেতারা বলছেন, ইলিশের দাম আগের তুলনায় অনেক বেশি। প্রতি কেজি ইলিশ ৪৫০ টাকা থেকে ২২০০ টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে।

শনিবার (১২ অক্টোবর) রাত ১১টায় দক্ষিণ অঞ্চলের বৃহত্তম বাগেরহাটকে বি বাজারের মৎস্য অবতরণ কেন্দ্রে গিয়ে দেখা যায়, হাজার হাজার মানুষ এসেছেন ইলিশ ক্রয় করার জন্য। একই সঙ্গে অনেক ট্রলার সাগর থেকে উঠে এসেছে। এ ছাড়া পিকআপ ভ্যানে করে বরিশালসহ বিভিন্ন স্থান থেকে ইলিশ এনে এই অবতরণ কেন্দ্রে নামানো হচ্ছে।

মৎস্য বিভাগ জানিয়েছে, এ বছর ১৩ অক্টোবর থেকে ৩ নভেম্বর পর্যন্ত ইলিশ আহরণ, মজুদ ও বিপণন বন্ধ থাকবে। নিষেধাজ্ঞা অমান্যকারীদের বিরুদ্ধে জেল জরিমানা করবে জেলা ও উপজেলা প্রশাসন, কোস্টগার্ড, পুলিশ ও টাস্কফোর্স।

জেলেরা জানান, বাংলাদেশে নদী ও সাগরে ইলিশ ধরা বন্ধ থাকলেও ভারতে এ নিষেধাজ্ঞা নেই। এ কারণে ভারতীয় জেলেরা আমাদের জলসীমায় ঢুকে মাছ ধরে নিয়ে যায়।

বাংলাদেশের জলসীমায় ভারতীয় জেলেদের প্রবেশ বন্ধে ব্যবস্থা নেওয়ার দাবি জানান তারা।

বাগেরহাট জেলা মৎস কর্মকর্তা এ এস এম রাসেল বলেন, ‘এ বছর আবহাওয়া অনুকূলে না থাকায় অশানুরূপ ইলিশ পাওয়া যায়নি। আশা করছি, পর্যপ্ত পরিমাণে মা ইলিশ ডিম ছাড়বে। এজন্য মা ইলিশ রক্ষায় প্রতিবারের মতো এবারও ব্যাপক অভিযান চালানো হবে।’

আরটিভি/এমকে

মন্তব্য করুন

Radhuni
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিগত দিনের কর্মকাণ্ড মূল্যায়ন করে কমিটিতে পদ দেওয়া হবে: যুবদল সভাপতি
মা ইলিশ রক্ষায় অভিযান, পদ্মা নদী থে‌কে আটক ৫
মা ইলিশ রক্ষায় ২২ দিন মাছ ধরা নিষিদ্ধ
বাগেরহাটে হত্যা মামলার ৫ আসামি অস্ত্র-গুলিসহ গ্রেপ্তার