• ঢাকা বুধবার, ১৬ অক্টোবর ২০২৪, ১ কার্তিক ১৪৩১
logo

দিনাজপুর বোর্ডে বেড়েছে পাসের হার 

আরটিভি নিউজ

  ১৫ অক্টোবর ২০২৪, ১৩:৫৭
ফাইল ছবি

দিনাজপুর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ডের এইচএসসি পরীক্ষায় পাসের হার ৭৭ দশমিক ৫৬ শতাংশ। বেড়েছে পাসের হার ও জিপিএ-৫।

মঙ্গলবার (১৫ অক্টোবর) বেলা ১১টায় দিনাজপুর শিক্ষা বোর্ডের এইচএসসি পরীক্ষার ফলাফল তুলে ধরে প্রেস ব্রিফিং করেন শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মীর সাজ্জাদ আলী।

তিনি জানান, এবার দিনাজপুর বোর্ডের অধীনে আটটি জেলার ৬৬৫ প্রতিষ্ঠানের মোট ১ লাখ ১২ হাজার ১১৫ শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেন। তাদের মধ্যে ৮৬ হাজার ৯৫৪ জন পাস করেন। পাসের হার ৭৭ দশমিক ৫৬ শতাংশ। এবার জিপিএ-৫ পেয়েছে ১৪ হাজার ২৯৫ জন। তাদের মধ্যে ছাত্রী ৮ হাজার ১১০ এবং ছাত্র পেয়েছে ৬ হাজার ১৮৫ জন; যা গত বছরের চেয়ে ৭ হাজার ৮৩৬ বেশি।

তিনি আরও জানান, প্রাপ্ত ফলাফলে এবার বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা ভালো করেছে। বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের পাসের হার ৯০ দশমিক ৭৮ শতাংশ, মানবিক বিভাগের শিক্ষার্থীদের পাসের হার ৭৩ দশমিক ৩৫ এবং ব্যবসায় শিক্ষা বিভাগে পাসের হার ৬৪ দশমিক ৪৫ শতাংশ। এর মধ্যে ছেলেরা ৭৩ দশমিক ৯৭ শতাংশ এবং মেয়েরা ৮১ দশমিক শূন্য ১ শতাংশ পাস করেছে।

এবারের পরীক্ষায় মোট ৩৬ শিক্ষার্থী বহিষ্কার হয়েছে। শতভাগ পাস করেছে ১৫ প্রতিষ্ঠানের এবং ২০ প্রতিষ্ঠানের কোনো শিক্ষার্থী পাস করেনি।

আরটিভি/এমএ-টি

মন্তব্য করুন

Radhuni
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়