• ঢাকা বুধবার, ১৬ অক্টোবর ২০২৪, ১ কার্তিক ১৪৩১
logo

চাঁদপুরে নিষেধাজ্ঞা অমান্য করে মাছ ধরায় ১৩ জেলে আটক

স্টাফ রিপোর্টার (চাঁদপুর), আরটিভি নিউজ

  ১৫ অক্টোবর ২০২৪, ২২:০১
ছবি : আরটিভি

চাঁদপুরে মেঘনা নদীতে মা ইলিশ সংরক্ষণ অভিযানের নিষেধাজ্ঞা অমান্য করে নদীতে মাছ ধরতে নামায় গত ২৪ ঘণ্টায় মতলব উত্তর ও হাইমচর থেকে ১৩ জেলেকে আটক করা হয়েছে। এ সময় তাদের কাছ থেকে এক লাখ মিটার কারেন্ট জাল, নৌকা ও ১০ কেজি ইলিশ জব্দ করা হয়েছে।

মতলব উত্তর উপজেলার মোহনপুর পুলিশ ফাঁড়ির ইনচার্জ মো. কামরুজ্জামান বলেন, নিষেধাজ্ঞা অমান্য করে মাছ শিকারে নদীতে নামায় গত ২৪ ঘণ্টায় মোহনপুর নৌ-পুলিশ ও মতলব উত্তর মৎস্য দপ্তরের যৌথ অভিযানে ৬ জেলেকে আটক করা হয়েছে।

আটককৃতরা হলেন– মতলব উত্তর উপজেলার মোহাম্মদপুর গ্রামের মো. মামুন (১৯), মো. মহিন (২০), জহিরাবাদের আরিফ হোসেন (২৬) ও রাসেল পাটোয়ারী (২৫) গাজীকান্দী গ্রামের স্বপন মিয়া (৪০) ও মো. শাহিন (৩৬)। এদের মধ্যে দুই জেলের বিরুদ্ধে মৎস্য আইনে নিয়মিত মামলা দায়ের করা হয়েছে। অপর ৪ জনের প্রত্যেককে ৭ দিনের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়।

এদিকে সোমবার রাতে মতলব উত্তরের মেঘনা নদীতে মাছ ধরার অভিযোগে ৩ জেলেকে আটক করেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। এ সময় তাদের কাছ থেকে জব্দ করা হয় মাছ ধরার নৌকা ও ২০ হাজার মিটার নিষিদ্ধ কারেন্ট জাল।

আটকৃতরা হলেন– মুন্সীগঞ্জের বাংলাবাজার এলাকার আল ইসলাম গোলদার (৪৫), মতলব উত্তরের জহিরাবাদের রাসেল পাটোয়ারী (২৫) ও একই এলাকার আইউব হোসেন (২৬)। এ সময় কিশোর এক জেলেকে অপ্রাপ্ত বয়সের হওয়ায় তাকে মুচলেকা দিয়ে ছেড়ে দেওয়া হয়। আটক করা ৩ জেলেকে মৎস্য সংরক্ষণ আইনে আইনে ৭ দিনের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) হিল্লোল চাকমা।

অন্যদিকে হাইমচর উপজেলায় উপজেলা প্রশাসন ও মৎস্য বিভাগ নীলকমল ইউনিয়নের অংশে মেঘনা নদীতে মঙ্গলবার দিনব্যাপী অভিযান চালিয়ে ৪ জেলেকে আটক করেছে। এ সময় তাদের কাছ থেকে ১ লাখ মিটার কারেন্ট জাল ও ১০ কেজি মা ইলিশ জব্দ করে।

আটককৃত জেলেরা হলেন- হাইমচর উপজেলার মো. সুমন (২৫), মনির হোসেন (৪৫), জাকির চৌকিদার (৪০)।

আটককৃত জেলেদের ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ১ মাসের কারাদণ্ড দিয়েছেন হাইমচর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট উম্মে সালমা নাজনীন তৃষা। অভিযানে উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা এ বি এম আশরাফুল হক, উপজেলা সহকারী মৎস্য কর্মকর্তা মাহবুব রশীদ ও উপজেলার ক্ষেত্র সহকারী ইজাজ মাহমুদ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, প্রজনন মৌসুম শুরু হওয়ায় মা ইলিশ সংরক্ষণে গত ১২ অক্টোবর মধ্যরাত থেকে আগামী ৩ নভেম্বর মধ্যরাত পর্যন্ত চাঁদপুরের পদ্মা ও মেঘনাসহ দেশের ৬টি অভয়াশ্রমে সব ধরনের মাছ ধরা নিষিদ্ধ করেছে সরকার। এ সময় ইলিশ শিকার, পরিবহন, মজুত ও ক্রয়-বিক্রয় নিষিদ্ধ থাকবে।

আরটিভি/এএএ/এসএ

মন্তব্য করুন

Radhuni
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
চাঁদপুরে এইচএসসিতে শীর্ষে চাঁদপুর সরকারি কলেজ
চাঁদপুরে আলোচিত সেলিম চেয়ারম্যানের লুণ্ঠিত পিস্তল উদ্ধার
চাঁদপুরে ২ মোটরসাইকেলের সংঘর্ষ, আরোহীর মৃত্যু
মা ইলিশ সংরক্ষণ অভিযান বাস্তবায়নে চাঁদপুরে নৌর‌্যালি