• ঢাকা বুধবার, ১৬ অক্টোবর ২০২৪, ১ কার্তিক ১৪৩১
logo

চাঁদপুরে এইচএসসিতে শীর্ষে চাঁদপুর সরকারি কলেজ

স্টাফ রিপোর্টার (চাঁদপুর), আরটিভি নিউজ

  ১৫ অক্টোবর ২০২৪, ২৩:৩০
ছবি : আরটিভি

এইচএসসি পরীক্ষায় চাঁদপুর জেলায় শীর্ষে রয়েছে চাঁদপুর সরকারি কলেজ। এ কলেজ থেকে পরীক্ষায় অংশগ্রহণ করে ৬২৪ জন শিক্ষার্থী। উত্তীর্ণ হয় ৬১১জন এবং জিপিএ ফাইভ পেয়েছে ২২৭জন। পাশের হার ৯৭.৯২%। এছাড়া জেলায় এইচএসসিতে পাশের হার ৭১.৮৫%।

মঙ্গলবার (১৫ অক্টোবর) এইচএসসি ও সমমান পরীক্ষার ফলাফল প্রকাশের পর এসব তথ্য জানা গেছে।

এছাড়া জেলার দ্বিতীয় অবস্থানে রয়েছে চাঁদপুর সরকারি মহিলা কলেজে। এই কলেজ থেকে পরীক্ষায় অংশগ্রহণ করে ৬৪৯জন। উত্তীর্ণ হয়েছে ৬০৭জন। জিপিএ ফাইভ পেয়েছে ২১০ জন। জেলায় তৃতীয় অবস্থানে রয়েছে আল-আমিন একাডেমি স্কুল এন্ড কলেজ। এই প্রতিষ্ঠান থেকে পরীক্ষায় অংশগ্রহণ করে ৩৩৩ জন। উত্তীর্ণ হয় ২৯৮ জন। জিপিএ ফাইভ পেয়েছে ৩৬ জন এবং পাশের হার ৮৯.৪৯%।

চাঁদপুর জেলা মাধ্যমিক শিক্ষা অফিস থেকে জানানো হয়, জেলার ৮ উপজেলায় ৬৭ প্রতিষ্ঠান থেকে এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে ১৫ হাজার ৯৪৪ জন শিক্ষার্থী। এর মধ্যে উত্তীর্ণ ১১ হাজার ৪৫৬ জন। জিপিএ ফাইভ পেয়েছে ৯৮৫ জন। পাশের হার ৭১.৮৫%।

জেলার ৮ উপজেলায় মাদ্রাসা শিক্ষা বোর্ডের আলিম পরীক্ষায় ৯৬টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে অংশগ্রহণ করে ২ হাজার ৫৭৮জন শিক্ষার্থী। এর মধ্যে উত্তীর্ণ ২ হাজার ৪২০ জন। জিপিএ ফাইভ পেয়েছে ২২৩ জন। পাশের হার ৯৩.৮৭%।

এছাড়া জেলার ৮ উপজেলায় এইচএসসি (ভোকেশনাল) পরীক্ষায় ১১টি প্রতিষ্ঠান থেকে অংশগ্রহণ করে ৯৮৫ জন শিক্ষার্থী। এর মধ্যে উত্তীর্ণ হয়েছে ৯৩৮জন। জিপিএ ফাইভ পেয়েছে ৫৪ জন। পাশের হার ৯৫.২৩%।

এদিকে জেলার মতলব দক্ষিণ উপজেলায় কুমিল্লা শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি পরীক্ষায় অংশ নেওয়া ড. এম শামছুল হক মডেল কলেজের মানবিক শাখার ৮ জন এবং বিজ্ঞান শাখার ২ জনসহ ১০ জন অংশ নিয়ে কেউ পাশ করতে পারেনি।

আরটিভি/এএএ

মন্তব্য করুন

Radhuni
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
চাঁদপুরে আলোচিত সেলিম চেয়ারম্যানের লুণ্ঠিত পিস্তল উদ্ধার
চাঁদপুরে নিষেধাজ্ঞা অমান্য করে মাছ ধরায় ১৩ জেলে আটক
চাঁদপুরে ২ মোটরসাইকেলের সংঘর্ষ, আরোহীর মৃত্যু
মা ইলিশ সংরক্ষণ অভিযান বাস্তবায়নে চাঁদপুরে নৌর‌্যালি