• ঢাকা শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ৩ কার্তিক ১৪৩১
logo

ফানুসের আলোয় আলোকিত চট্টগ্রামের আকাশ

স্টাফ রিপোর্টার (চট্টগ্রাম), আরটিভি নিউজ

  ১৭ অক্টোবর ২০২৪, ০০:৫৭
ছবি : সংগৃহীত

উৎসাহ-উদ্দীপনা ও ধর্মীয় নানা আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে চট্টগ্রামে পালিত হচ্ছে প্রবারণা পূর্ণিমা। এ উপলক্ষে সন্ধ্যায় নগরের নন্দনকাননের বৌদ্ধ মন্দিরে ফানুস ওড়ানো হয়। এর আলোয় রাঙা হয়ে ওঠে সেখানকার আকাশ।

বুধবার (১৬ অক্টোবর) সকাল থেকেই পূজা, পঞ্চশীল, অষ্টশীল, ভিক্ষুসংঘের পিণ্ডদানসহ নানা ধর্মীয় অনুষ্ঠানে মুখর ছিল চট্টগ্রামের বৌদ্ধ মন্দিরগুলো। প্রবারণা পূর্ণিমা ঘিরে মন্দিরের চারপাশে বসেছে বিভিন্ন সামগ্রীর মেলা।

জানা যায়, প্রবারণা শব্দের অর্থ আত্মনিবেদন। ফানুসকে বৌদ্ধধর্মের ভাষায় বলা হয় ‘আকাশ বাতি’। মূলত প্রবারণা পূর্ণিমায় আকাশে বাতি বা ফানুস ওড়ানোর মধ্য দিয়ে বুদ্ধের অহিংসার বাণী ছড়িয়ে দেয়ার সঙ্গে সঙ্গে সুখ, শান্তি আর কল্যাণ কামনা করেন বৌদ্ধ ধর্মাবলম্বীরা।

এদিন নগরের নন্দনকানন বৌদ্ধ মন্দির, কাতালগঞ্জ নবপতি বিহার, আগ্রাবাদ শাক্যমুনি বৌদ্ধ বিহার, দেবপাহাড় পূর্ণাচার আন্তর্জাতিক বৌদ্ধ বিহার, মোমিন রোডে সর্বজনীন বৌদ্ধ বিহারসহ বিভিন্ন মন্দিরে ধর্মীয় সমাবেশ অনুষ্ঠিত হয়।

উল্লেখ্য, মহামতি গৌতম বুদ্ধ নির্বাণ লাভের পর আষাঢ়ি পূর্ণিমা থেকে আশ্বিনী পূর্ণিমা তিথি পর্যন্ত তিন মাস বর্ষাবাস শেষে প্রবারণা পালন করেন। সেই থেকে বৌদ্ধধর্মীয় গুরুরা বর্ষাবাস শেষে দিনটি পালন করে আসছেন।

আরটিভি/এএএ

মন্তব্য করুন

Radhuni
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
চট্টগ্রামে ১৪০ টাকা ডজনে মিলছে ডিম
তীরের আঘাতে স্কুলছাত্রের মৃত্যু
ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ, শ্রমিক বিক্ষোভে দীর্ঘ যানজট
চট্টগ্রামে ডেঙ্গু আক্রান্ত হয়ে নারীর মৃত্যু