• ঢাকা শনিবার, ১৯ অক্টোবর ২০২৪, ৪ কার্তিক ১৪৩১
logo

আন্দোলনে নিহতের পরিবারের অনুদানের টাকা আত্মসাৎ, ভুয়া কর্মকর্তা গ্রেপ্তার 

আরটিভি নিউজ

  ১৮ অক্টোবর ২০২৪, ২১:৫৯
আন্দোলনে নিহতের পরিবারের অনুদানের টাকা আত্মসাৎ, ভুয়া কর্মকর্তা গ্রেপ্তার 
ছবি: সংগৃহীত

সরকারি কর্মকর্তা পরিচয়ে সিফাত উল্লাহ (১৯) নামে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে নিহত এক শিক্ষার্থীর পরিবারের সঙ্গে প্রতারণা করার মাধ্যমে অনুদানের টাকা আত্মসাৎ করার দায়ে মো. আকাশ ব্যাপারী (২১) নামে এক তরুণকে গ্রেপ্তার করা হয়েছে।

শুক্রবার (১৮ অক্টোবর) মাদারীপুরের শিবচর থানাধীন সূর্য নগর এলাকায় অভিযান চালিয়ে তাকে গ্রেপ্তার করে সিআইডির সাইবার ইন্টেলিজেন্স অ্যান্ড রিস্ক ম্যানেজমেন্ট শাখার টিম।

সিআইডি বলছে, আকাশ ব্যাপারী নামে ওই তরুণ প্রতারক চক্রের সদস্য। শিবচরের দত্তপাড়া চৌধুরী কান্দি গ্রামের বাসিন্দা সে।

বিষয়টি নিশ্চিত করে সিআইডির মুখপাত্র অতিরিক্ত বিশেষ পুলিশ সুপার আজাদ রহমান জানান, সিআইডির সাইবার ইন্টেলিজেন্স অ্যান্ড রিস্ক ম্যানেজমেন্ট শাখার মনিটরিং টিম বিভিন্ন পত্রিকার মাধ্যমে জানতে পারে, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে অংশ নিয়ে নিহত সিফাত উল্লাহর পরিবার প্রতারণার শিকার হয়েছে। গত ১০ অক্টোবর সিফাতের পরিবার সাইবার মনিটরিং ইউনিটে অভিযোগে জানান, প্রতারক চক্র তাদের কাছ থেকে অভিনব কৌশলে ১ লাখ ৫৬ হাজার ১৫০ টাকা হাতিয়ে নিয়েছে।

আজাদ রহমান আরও জানান, চক্রটি অর্থ মন্ত্রণালয়ের সরকারি কর্মকর্তা সেজে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে শহীদদের পরিবারকে অনুদান দেওয়ার কথা বলে কল দেয়। তারপর টাকা দেওয়ার কথা বলে শহীদ পরিবারের কাছ থেকে ব্যাংক অ্যাকাউন্ট নম্বর চায় এবং সুকৌশলে এটিএম কার্ডের তথ্য নিয়ে নেয়। এরপর টাকা দেওয়ার সিরিয়াল নম্বরের কথা বলে ওটিপি নিয়ে নেয়। ওটিপি নেওয়ার পর প্রতারক চক্রটি কার্ডের টাকা হাতিয়ে নেয়।

সিআইডির মুখপাত্র আরও জানান, সাইবার মনিটরিংয়ের একটি চৌকস টিম বিষয়টি নিয়ে গুরুত্বের সঙ্গে কাজ করে প্রতারক চক্র ও অপরাধের ধরন শনাক্ত করে। সাইবার ইউনিট প্রাথমিক অনুসন্ধানে জানতে পারে, চক্রটি প্রতারণার টাকা দিয়ে বিভিন্ন অনলাইন কেনাবেচার প্ল্যাটফর্ম থেকে ভুয়া নাম-ঠিকানা ও মোবাইল নম্বর ব্যবহার করে পণ্য ক্রয় করে।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেপ্তার আকাশ ব্যাপারী অপরাধ স্বীকার করে নিয়েছে বলেও জানিয়েছেন অতিরিক্ত পুলিশ সুপার আজাদ রহমান। আকাশের দেওয়া তথ্য অনুযায়ী, তারা ১৪-১৫ জনের একটি সংঘবদ্ধ চক্র দীর্ঘদিন ধরে প্রতারণার মাধ্যমে মানুষের টাকা হাতিয়ে নিচ্ছে।

উল্লেখ্য, সিফাত উল্লাহ কিশোরগঞ্জের পাকুন্দিয়া উপজেলার মুনিয়ারীকান্দা গ্রামের বাসিন্দা। সে গাজীপুরের শ্রীপুর উপজেলার মাওনা এমদাদুল উলূম জামিয়া ইসলামীয়া মাদরাসার ছাত্র ছিল। বিভিন্ন সংগঠন আর্থিক সহায়তা দেয় তার পরিবারকে।

আরটিভি/এসএইচএম

মন্তব্য করুন

Radhuni
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ট্রেনের ধাক্কায় অজ্ঞাত নারী নিহত
পুলিশের ঊর্ধ্বতন ৩ কর্মকর্তা গ্রেপ্তার
হাওরে সাঁতার কাটতে গিয়ে নিখোঁজ ব্যাংক কর্মকর্তার লাশ উদ্ধার 
রাজধানীতে ডাকাতির প্রস্তুতির সময় দেশীয় অস্ত্রসহ গ্রেপ্তার ৪