• ঢাকা রোববার, ২৭ অক্টোবর ২০২৪, ১২ কার্তিক ১৪৩১
logo

স্কাউটের সনদে শেখ হাসিনার স্বাক্ষর, শিক্ষকের প্রতিবাদ 

আরটিভি নিউজ

  ২৭ অক্টোবর ২০২৪, ১৯:৪১
স্কাউটের সনদে শেখ হাসিনার স্বাক্ষর, শিক্ষকের প্রতিবাদ 
ছবি: সংগৃহীত

লালমনিরহাটের আদিতমারী উপজেলায় কাব (শিশু স্কাউট) হলিডে অনুষ্ঠানে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার সই করা সনদ, ক্রেস্ট ও সম্মাননা প্রদান করা নিয়ে ব্যাপক বিতর্কের সৃষ্টি হয়েছে। স্থানীয় এক শিক্ষক সনদে শেখ হাসিনার স্বাক্ষরের বিষয়টি সামনে এনে প্রতিবাদ জানালে সামাজিক যোগাযোগমাধ্যমে তা ছড়িয়ে পড়ে। তবে বিষয়টিকে অনিচ্ছাকৃত ভুল বলছেন আয়োজক কমিটি। শনিবার জেলার আদিতমারী সরকারি গিরিজা সংকর উচ্চবিদ্যালয়ে দিনব্যাপী নানান আয়োজনে কাব হলিডে উদযাপন করা হয়।

রোববার (২৭ অক্টোবর) বিষয়টিকে অনিচ্ছাকৃত ভুল বলে দাবি করেছেন আদিতমারী উপজেলা স্কাউটসের সভাপতি ও ইউএনও নূর-ই-ইলাহী।

ওই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের মধ্যে সনদ বিতরণ করেন জেলা স্কাউটসের সভাপতি ও জেলা প্রশাসক এইচ এম রকিব হায়দার।

এ সময় জেলা স্কাউটসের সাধারণ সম্পাদক মোজাম্মেল হক, অতিরিক্ত জেলা প্রশাসক আফরোজা খাতুন, উপজেলা স্কাউটসের সভাপতি ও ইউএনও নূর-ই-ইলাহী, ওসি আলী আকবরসহ জেলা ও উপজেলা স্কাউটসের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে উপজেলার ১২০টি প্রাথমিক বিদ্যালয়ের কাব স্কাউটস দল অংশ নেয়। এ সময় জেলা স্কাউটসের পক্ষ থেকে তাদের বিভিন্ন খেলাধুলা, শিক্ষা প্রশিক্ষণ, মানবিক শিক্ষা দেয়া হয়। সবশেষে পুরস্কার বিতরণ করা হয়।

জানা যায়, সনদগুলো ২০১৬, ২০১৮ ও ২০১৯ সালের। পদাধিকারবলে এই সনদগুলোতে তখনকার প্রধানমন্ত্রী সই করেন। কিন্তু এতদিন পর বিতরণ করতে গিয়ে এমন ভুলে শুরু হয়েছে নানান সমালোচনা।

অনুষ্ঠান শেষে সন্ধ্যার পরে ওবায়দুর রহমান নামে স্থানীয় এক শিক্ষক সনদ থাকা সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার সই নিয়ে প্রশ্ন তোলেন। এর বিরোধিতা ও প্রতিবাদ জানিয়ে ফেসবুকে তিনি লেখেন, ‘আদিতমারী উপজেলা স্কাউটস শনিবার যাদের ক্রেস্ট ও সার্টিফিকেট দিয়েছে, সেই সার্টিফিকেট ফ্যাসিবাদ আমলের। সইটি দেখবেন। আমি এর প্রতিবাদ জানাচ্ছি।’

এ বিষয়ে উপজেলা স্কাউটসের সভাপতি ও ইউএনও নূর-ই-ইলাহী বলেন, এটি সম্পূর্ণরূপে অনিচ্ছাকৃত ভুল। কিছু সনদ দেওয়া হয়েছে যেগুলো আমাদের স্বাক্ষরিত। কিন্তু এর মাঝে ঢাকা থেকে আসা এসব সনদ ঢুকে পড়েছে। এগুলো পরিবর্তন করা হচ্ছে।

জেলা প্রশাসক রকিব হায়দার বলেন, এটি আয়োজক কমিটির অনিচ্ছাকৃত ভুল। আমি সনদ বিতরণের সময় সেভাবে খেয়াল করিনাই। পরে বিষয়টি বুঝতে পেরে আমি আর সেই সনদ বিতরণ করিনাই। পুরাতন এসব সনদ আমরা ঢাকায় প্রেরণ করে নতুন স্বাক্ষরযুক্ত সনদ আবারও বিতরণ করা হবে।

আরটিভি/এমকে

মন্তব্য করুন

Radhuni
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
স্বৈরাচারের লুটপাটে অতীতের সব রেকর্ড ভেঙেছে খেলাপি ঋণ 
‘কেয়ামত পর্যন্ত ক্ষমতায় থাকতে চেয়েছিলেন শেখ হাসিনা’
‘শেখ হাসিনা চট করে ঢুকবেন, ফট করে জেলে যাবেন’
হাসানাত আবদুল্লাহর ছেলে মঈন ৫ দিনের রিমান্ডে