• ঢাকা শনিবার, ০৫ অক্টোবর ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১
logo

প্রহরীদের অস্ত্র প্রশিক্ষণ দিতে নির্দেশ দিলো বাংলাদেশ ব্যাংক

আরটিভি নিউজ

  ০৩ জুন ২০২৪, ২০:৩০
প্রহরীদের অস্ত্র প্রশিক্ষণ দিতে নির্দেশ দিল বাংলাদেশ ব্যাংক
ফাইল ছবি

সারা দেশের ব্যাংকগুলোর নিরাপত্তা জোরদারে সার্বক্ষণিক সিসিটিভি চালু রাখা ও পর্যাপ্ত সশস্ত্র প্রহরী মোতায়েন রাখার জন্য নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। একইসঙ্গে প্রহরীদের অস্ত্র চালনার প্রশিক্ষণ দিতেও বলা হয়েছে কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে।

সম্প্রতি চট্টগ্রামে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের চকবাজার শাখার লকার রুম থেকে এক গ্রাহকের ১৪৯ ভরি স্বর্ণ ‘উধাও’-এর ঘটনা বেশ চাঞ্চল্য সৃষ্টি করে জনমনে। এ ছাড়াও দেশের বিভিন্ন স্থানে ব্যাংকগুলোতে এমন অর্থ গায়েব ও লুটের ঘটনা ঘটে প্রায়ই। এরই প্রেক্ষিতে এবার এমন নির্দেশনা দিল কেন্দ্রীয় ব্যাংক।

সোমবার (৩ জুন) বাংলাদেশ ব্যাংকের প্রবিধি ও নীতি বিভাগ এ সংক্রান্ত নির্দেশনা দিয়ে ব্যাংকগুলোর প্রধান নির্বাহী বরাবর চিঠি পাঠিয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের এ নির্দেশনায় বলা হয়, সব তফসিলি ব্যাংকের ব্যবসা কেন্দ্রগুলোর নিরাপত্তা নিশ্চিতে ব্যাংক শাখার প্রবেশ পথে, শাখার অভ্যন্তরে, শাখার বাইরে চতুর্দিকে এবং সব ধরনের আইটি রুমে প্রয়োজনীয় সংখ্যক সিসিটিভি বা আইপি ক্যামেরা বা স্পাই ক্যামেরা স্থাপন করতে হবে। সিসিটিভি বা স্পাই ক্যামেরাগুলো ব্যাংকের সেন্ট্রাল ইনফরমেশন নেটওয়ার্কের সাথে সংযুক্ত রাখা, সার্বক্ষণিক সচল রাখাসহ মনিটরিংয়ের আওতায় আনা এবং ক্যামেরায় ধারণকৃত ভিডিও ফুটেজ যাতে নিকটস্থ থানা পেতে পারে সে বিষয়ে কার্যকর ব্যবস্থা নিতে হবে।

নির্দেশনায় আরও বলা হয়, ব্যাংকের নিরাপত্তার জন্য পর্যাপ্ত সংখ্যক সশস্ত্র নিরাপত্তা প্রহরী রাখতে হবে এবং সশস্ত্র নিরাপত্তা প্রহরীদের অস্ত্র চালানোর প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে।

কিছু কিছু ব্যাংক তাদের ব্যবসা কেন্দ্রসমূহের নিরাপত্তা নিশ্চিতে এসব নির্দেশনা যথাযথভাবে পরিপালন করছে না বলে জানায় বাংলাদেশ ব্যাংক। এমন অবস্থায় নিরাপত্তা নিশ্চিত করতে ব্যাংকগুলোকে ফের নির্দেশনা দিয়েছে নিয়ন্ত্রণকারী এ সংস্থাটি।

মন্তব্য করুন

Radhuni
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রাজবাড়ীতে অস্ত্রসহ ৩ সন্ত্রাসী গ্রেপ্তার
শাবিপ্রবি উপাচার্যের বাংলোর পাশ থেকে অস্ত্র উদ্ধার
কুমিল্লায় অবৈধ অস্ত্রসহ যুবলীগ নেতা জনি গ্রেপ্তার
নোয়াখালীতে থানা থেকে লুট হওয়া অস্ত্র উদ্ধার