• ঢাকা শনিবার, ০৬ জুলাই ২০২৪, ২২ আষাঢ় ১৪৩১
logo

প্রধানমন্ত্রীর চীন সফরে সঙ্গী তানভীর এ মিশুক

আরটিভি নিউজ

  ০৩ জুলাই ২০২৪, ২৩:২২
নগদ
ছবি: সংগৃহীত

বাংলাদেশ-চীন কূটনৈতিক সম্পর্কের সুবর্ণজয়ন্তী উদযাপিত হতে যাচ্ছে আগামী বছর। এই বড় উপলক্ষকে সামনে রেখে ৮ জুলাই চীন সফরে যাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উন্নয়নকে অগ্রাধিকার দেওয়া এই সফরে বেশ বড় বড় কিছু উল্লেখযোগ্য চুক্তি ও সমঝোতা স্বাক্ষরিত হবে।

প্রধানমন্ত্রীর এই সফরেই দেশের প্রথম ডিজিটাল ব্যাংক নগদের সঙ্গে চীনের নামকরা এক প্রতিষ্ঠানের একটি চুক্তি স্বাক্ষরিত হবে বলে জানা গেছে। এই চুক্তি সম্পাদনের জন্য নগদ ডিজিটাল ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তা তানভীর এ মিশুক প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হচ্ছেন বলেও রাষ্ট্রীয় সূত্রে জানা গেছে।

তবে নগদের সাথে কোন প্রতিষ্ঠানের কী ধরনের চুক্তি হচ্ছে, সে ব্যাপারে বিস্তারিত কিছু জানা যায়নি। চীনের একটি প্রতিষ্ঠানের সাথে চুক্তি হচ্ছে, এই তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন নগদের মিডিয়া অ্যান্ড কমিউনিকেশনস বিভাগের প্রধান জাহিদুল ইসলাম সজল। এ বিষয়ে তিনি বিস্তারিত কিছু জানাতে অপারগতা প্রকাশ করেন।

তিনি বলেন, ‘চুক্তির বিষয়ে বিস্তারিত কিছু বলার মতো অবস্থা এখনো হয়নি। তবে এটুকু বলা যায় যে, বাংলাদেশের অর্থনৈতিক খাতের জন্যে এটি খুব উল্লেখযোগ্য একটি চুক্তি হবে।’ কৌশলগত কারণে ভূ-রাজনীতিতে এখন বাংলাদেশ যে কোনো সময়ের চেয়ে গুরুত্ব বহন করছে।

ফলে এবার প্রধানমন্ত্রীর চীন সফরকে অত্যন্ত গুরুত্বের সাথে দেখছে সারা বিশ্ব। আট বছর আগে চীনের প্রেসিডেন্ট সি চিন পিং যখন বাংলাদেশ সফরে আসেন, তখন বলা হয়েছিল, দুই দেশের অর্থনৈতিক সম্পর্ক চিরাচরিত অর্থনৈতিক সম্পর্ক থেকে কৌশলগত সহযোগিতায় উন্নীত হয়েছে।

অন্যদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৯ সালে সর্বশেষ চীন সফর করেন। এবার চারদিনের সফর শেষ করে আগামী ১১ জুলাই দেশে ফিরবেন। প্রধানমন্ত্রীর চীন সফরের শেষ দিকে দুই দেশের পক্ষে যে যৌথ বিবৃতি দেওয়া হবে, সেখানে বাংলাদেশের উন্নয়নে চীন নিবিড় কৌশলগত অংশীদার বলে উল্লেখ করা হবে। আর এ লক্ষ্যেই বিভিন্ন খাতে দুই দেশের সরকারি, বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান উল্লেখযোগ্য অংশীদারিত্বের কিছু চুক্তি সই করবে।

এ কারণে প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে কয়েকটি বেসরকারি আর্থিক প্রতিষ্ঠানের প্রধান চীনে যাচ্ছেন। এরমধ্যে সবচেয়ে তাৎপর্যপূর্ণভাবে দেখা হচ্ছে নগদ ডিজিটাল ব্যাংকের প্রধানের সফরসঙ্গী হওয়াকে।

মাত্র কিছুদিন আগেই দেশের প্রথম ডিজিটাল ব্যাংক হিসেবে পূর্ণাঙ্গ লাইসেন্স পেয়েছে নগদ। এরইমধ্যে তারা কার্যক্রম শুরু করার দ্বারপ্রান্তে আছে। সে জন্য নগদ ইতিমধ্যে বিশ্বের নামকরা কিছু সংস্থার সাথে সমঝোতা চুক্তি করতে কাজ করছে। তাদের সঙ্গে ওরাকল, সিলভারলেকের মতো বিখ্যাত প্রতিষ্ঠান হাত মিলিয়েছে। এবার আর্থিক খাতের জন্য নতুন চমক তৈরি করা চুক্তি নিয়ে নগদ আসছে বলে সূত্র জানাচ্ছে।

মন্তব্য করুন

  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পণ্য রপ্তানিতে নগদ সহায়তা আরও কমলো
নোয়াখালীতে সড়কে চাঁদাবাজি, নগদ টাকাসহ গ্রেপ্তার ৩৪
প্রথম ডিজিটাল ব্যাংক হিসেবে চূড়ান্ত অনুমোদন পেল নগদ
নিজস্ব কারখানায় তৈরি চামড়াজাত দ্রব্য রপ্তানিতেও মিলবে নগদ সহায়তা