• ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১
logo

ইসলামী ব্যাংকের পর্ষদ ভে‌ঙে ৫ স্বতন্ত্র পরিচালক নিয়োগ

আরটিভি নিউজ

  ২২ আগস্ট ২০২৪, ১৬:৫২
ইসলামী ব্যাংক
সংগৃহীত ছবি

এস আলম গ্রুপের মালিকানায় থাকা ইসলামী ব্যাংকের পরিচালনা পর্ষদ বাতিল করা হয়েছে এবং একই সঙ্গে নতুন বোর্ড গঠন করে পাঁচজন স্বতন্ত্র পরিচালক নিয়োগ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বৃহস্পতিবার (২২ আগস্ট) কেন্দ্রীয় ব্যাংকের এক আদেশে পরিচালনা পর্ষদ বাতিল এবং নতুন স্বতন্ত্র পরিচালক নিয়োগ দেওয়া হয়।

ইসলামী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালককে পাঠানো আদেশে বলা হয়, আমানতকারী ও ব্যাংকের স্বার্থ সংরক্ষণ ও সুশাসন নিশ্চিত করতে ব্যাংকের পরিচালনা পর্ষদ ভেঙে নতুন পর্ষদ গঠন করা হয়েছে।

স্বতন্ত্র পরিচালকরা হলেন- রূপালী ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক ও পর্ষদের চেয়ারম্যান মো. ওবায়েদ উল্লাহ আল মাসুদ, বাংলাদেশ ব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক খুরশীদ ওহাব, আল-আরাফাহ ব্যাংকের সাবেক উপ-ব্যবস্থাপনা পরিচালক আব্দুল জলিল, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যাংকিং বিভাগের অধ্যাপক এম মাসুদ রহমান এবং চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট আব্দুস সালাম।

এর আগে, বুধবার (২১ আগস্ট) সংবাদ সম্মেলনে ইসলামি ব্যাংক পিলসির পরিচালনা পর্ষদ ভেঙে দেওয়ার ঘোষণ দেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আহসান এইচ মনসুর। তিনি বলেন, ব্যাংকটির বেশির ভাগ শেয়ার এস আলমের হাতে থাকায় আপাতত ব্যাংকটিতে স্বতন্ত্র পরিচালক দিয়ে বোর্ড পুনর্গঠন করা হবে।

গভর্নর জানান, এস আলমের স্বার্থসংশ্লিষ্ট সব শেয়ার সরকারের দায়িত্বে নেওয়া হবে। এস আলম যদি সব দায় পরিশোধ করে তবে তাদের শেয়ার ছেড়ে দেওয়া হবে, না হলে সমন্বয় করা হবে।

উল্লেখ্য, ২০১৭ সালে ইসলামী ব্যাংকের মালিকানা নেয় এস আলম গ্রুপ। ব্যাংকটির শেয়ারের ৮২ শতাংশের মালিকানা রয়েছে এস আলমের হাতে। এরই মধ্যে এস আলমের শেয়ার হস্তান্তরে নিষেধাজ্ঞা দিয়েছে বিএসইসি।

মন্তব্য করুন

Radhuni
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বর্তমানে দেশে রিজার্ভের পরিমাণ যত
সেপ্টেম্বরের ১৪ দিনে রেমিট্যান্স এলো ১৪ হাজার কোটি টাকা
বাংলাদেশ ব্যাংকের নতুন মুখপাত্র হুসনে আরা শিখা
জলবায়ু ট্রাস্টের ৮৭৩ কোটি টাকা পদ্মা ব্যাংকে, অন্য ব্যাংক থেকেও অর্থ ফেরাতে উদ্যোগ নিয়েছে সরকার