• ঢাকা সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১
logo

‘বাংলাদেশ থেকে পোশাক উৎপাদনের বড় একটি অংশ ভারতে চলে যেতে পারে’

আরটিভি নিউজ

  ০৬ সেপ্টেম্বর ২০২৪, ১৩:১৭

রাজনৈতিক অস্থিরতার কারণে আগামী বছরগুলোতে বাংলাদেশ থেকে পোশাক উৎপাদনের বড় একটি অংশ ভারতে চলে যেতে পারে বলে মনে করেন রেমন্ডের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক গৌতম সিংহানিয়া। ভারতের সংবাদপত্র দ্য টাইমস অব ইন্ডিয়াকে তিনি এ কথা বলেন।

ওই প্রতিবেদনে তিনি বলেন, তার কোম্পানি বিশ্বব্যাপী খেলোয়াড়দের পোশাক সরবরাহ করার জন্য বিনিয়োগের সুযোগটি ব্যবহার করতে প্রস্তুত।

গৌতম সিংহানিয়া বলেন, আমরা বাংলাদেশে কাপড় বিক্রি করি। সাম্প্রতিক সংকটের পর সেই সব ব্যবসা এখানে ফিরে আসছে। একবার ব্যবসা এখানে স্থানান্তরিত হলে তা আর ফিরে যাবে না।

তিনি আরও বলেন, তাদের (বাংলাদেশের) কাপড়ের সরবরাহ নেই। আমাদের এখানে (ভারতে) কাপড় এবং তৈরি পোশাকশিল্পের ভিত্তি আছে। এখন বল ছুড়ে দেওয়া হয়েছে। আমাদের এটা ধরতে হবে।

রেমন্ডপ্রধান বলেন, পোশাক উৎপাদন ক্ষমতা প্রসারিত করতে রেমন্ড প্রায় ২০০ কোটি রুপি বিনিয়োগ করেছে। সিংহানিয়া আশা করেন যে কোম্পানিটি বড় ক্রেতাদের সরবরাহ করছে। তিনি বলেন, আমরা বিশ্বের তৃতীয় বৃহত্তম পোশাক প্রস্তুতকারক; আমরা বছরে ১০ মিলিয়ন পিস পোশাক তৈরি করি। চীনের মাত্র দুটি কোম্পানি এর চেয়ে বেশি পোশাক প্রস্তুত করে। কিন্তু তারা সস্তা পোশাক প্রস্তুত করে। আজ, সমস্ত যুক্তরাষ্ট্রের গ্রাহকরা আমাদের সাথে আছে। উদাহরণস্বরূপ, যেমন– হুগো বস, সিকে, মাসিস, জেসিপেনি ইত্যাদি। ৭০০০ কোটি রুপি (রাজস্ব) থেকে ১২০০ কোটি রুপি এখান থেকেই আসবে।

সম্প্রতি বার্তা সংস্থা পিটিআইকেও গৌতম সিংহানিয়া বলেন, বর্তমান পরিস্থিতিতে রেমন্ডের সামনে যে সম্ভাবনা তৈরি হয়েছে, তা কাজে লাগাতে চান তারা।

মন্তব্য করুন

Radhuni
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সন্দ্বীপে যৌথবাহিনীর অভিযান, অস্ত্রসহ দুই সন্ত্রাসী আটক
ভারতীয় নৌবাহিনীর উচ্চপর্যায়ের বৈঠকে বিশেষ গুরুত্ব পাচ্ছে বাংলাদেশ ইস্যু
আসিয়ানভুক্ত হওয়ার প্রস্তাবে বাংলাদেশকে মালয়েশিয়ার সমর্থন 
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (১৬ সেপ্টেম্বর)