• ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১
logo

বিএবির নতুন চেয়ারম্যান আবদুল হাই সরকার

আরটিভি নিউজ

  ০৯ সেপ্টেম্বর ২০২৪, ১৭:৩১
বিএবির নতুন চেয়ারম্যান আব্দুল হাই সরকার
ফাইল ছবি

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকসের (বিএবি) নতুন চেয়ারম্যান হলেন আবদুল হাই সরকার। বেসরকারি ঢাকা ব্যাংকের বর্তমান চেয়ারম্যান তিনি।

সোমবার (৯ সেপ্টেম্বর) বিএবির সাধারণ সভায় তাকে চেয়ারম্যান করে নতুন কমিটি গঠন করা হয়। এতে ভাইস চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পেয়েছেন ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের চেয়ারম্যান আবদুল মান্নান এবং ব্যাংক এশিয়ার চেয়ারম্যান রোমো রউফ চৌধুরী।

আবদুল হাই সরকারের জন্ম ১৯৪৬ সালের ১৫ ডিসেম্বর সিরাজগঞ্জে। তিনি ১৯৭০ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর (এমকম) সম্পন্ন করেন। শিক্ষাজীবন শেষে তিনি আন্তর্জাতিক ব্যবসা-বাণিজ্যে সম্পৃক্ত হয়ে একজন শিল্পপতি হিসেবে পরিচিতি লাভ করেন। তার আন্তরিকতা ও নেতৃত্বে গড়ে ওঠে বাংলাদেশের অন্যতম বৃহৎ ব্যবসায়িক কংগ্লোমারেট পূর্বাণী গ্রুপ।

বর্ণাঢ্য কর্মজীবনে তিনি বাংলাদেশ টেক্সটাইল মিলস অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান (বিটিএমএ); বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকসের (বিএবি) সহসভাপতি এবং ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (এফবিসিসিআই) পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন।

আবদুল হাই সরকার ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি অব বাংলাদেশের (আইইউবি) অ্যাডুকেশন, সায়েন্স, টেকনোলজি অ্যান্ড কালচারাল ডেভেলপমেন্ট ট্রাস্টের (ইএসটিসিডিটি) সাবেক চেয়ারম্যান। ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি ঢাকা ও চট্টগ্রামের ট্রাস্টি বোর্ডের সদস্য তিনি।

সফল এ ব্যবসায়ী বাংলাদেশ এন্টারপ্রাইস ইনস্টিটিউটের (বিইআই) ট্রাস্টি বোর্ডের প্রতিষ্ঠাতা সদস্য এবং লিভারপুল, ইউকেভিত্তিক ইন্টারন্যাশনাল কটন অ্যাসোসিয়েশনের সাবেক সহযোগী পরিচালক।

এবার বিএবির সাবেক সভাপতি নজরুল ইসলাম মজুমদারের স্থলাভিষিক্ত হলেন তিনি। সরকার পরিবর্তনের পর নজরুল ইসলাম মজুমদারকে এক্সিম ব্যাংকের পরিচালক ও চেয়ারম্যান পদ থেকে সরিয়ে দেয় বাংলাদেশ ব্যাংক। ফলে বিএবির চেয়ারম্যান পদও হারান তিনি। নজরুল ইসলাম ২০০৮ সালের জানুয়ারি থেকে টানা বিএবির চেয়ারম্যান ছিলেন।

মন্তব্য করুন

Radhuni
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
কিশোরগঞ্জের সাবেক ইউপি চেয়ারম্যান ঢাকায় গ্রেপ্তার
আইন মেনে রাজস্ব আদায় করা হবে: এনবিআর চেয়ারম্যান
অস্কার বাংলাদেশ কমিটির চেয়ারম্যান নির্বাচিত হলেন নির্মাতা মতিন রহমান
বেনাপোল বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান-পরিচালকের নামে মামলা