• ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১
logo

শ্রমিকদের কাজে ফেরার আহ্বান, বন্ধ কারখানা মালিকদের বিরুদ্ধে হুঁশিয়ারি

আরটিভি নিউজ

  ১৪ সেপ্টেম্বর ২০২৪, ১৭:৫৩
ছবি: সংগৃহীত

পোশাক শ্রমিকদের কাজে ফেরার আহ্বান জানিয়ে অন্তর্বর্তী সরকারের শিল্প মন্ত্রণালয় বিষয়ক উপদেষ্টা আদিলুর রহমান খান হুঁশিয়ার করে বলেছেন, যেসব কারখানার মালিকপক্ষ উদ্দেশ্যমূলকভাবে কারখানা বন্ধ রাখবেন, অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি করবেন, তাদেরকেও মনে রাখা হবে।

শনিবার (১৪ সেপ্টেম্বর) বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) নুরুল কাদির অডিটোরিয়ামে আশুলিয়ায় তৈরি পোশাক কারখানাগুলোর চলমান সংকট ও উত্তরণের পথ নিয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভায় এ হুঁশিয়ারি দেন অন্তর্বর্তী সরকারের উপদেষ্টা।

উপদেষ্টা আদিলুর রহমান খান বলেন, পোশাক শিল্পে অস্থিরতা মালিক শ্রমিক কারোই কাম্য নয়। পোশাক শিল্পে সংঘাতময় পরিস্থিতির সুযোগ নেবে তৃতীয় পক্ষ। এতে মালিক শ্রমিক কারোরই লাভ হবে না।

আশুলিয়া শিল্পাঞ্চলে শ্রমিকদের সমস্যা সমাধানে মালিক শ্রমিকের সমন্বয়ে ত্রিপক্ষীয় কমিটি করা হয়েছে জানিয়ে তিনি আরও বলেন, আগামীকাল যেসব কারখানায় কাজ হবে না, সেসব কারখানার সমস্যা সমাধানে আলাদাভাবে ব্যবস্থা নেওয়া হবে।

এ ছাড়া যে সমস্ত কারখানার মালিকপক্ষ উদ্দেশ্যমূলকভাবে কারখানা বন্ধ রাখবেন ও অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি করার চেষ্টা করবেন তাদেরকেও মনে রাখা হবে বলে জানিয়েছেন শিল্প উপদেষ্টা। তিনি বলেন, আগামীকাল সকল কারখানা খোলা রাখার সিদ্ধান্ত হয়েছে। অর্থনীতিকে বিপদে ফেলতে কারখানা বন্ধ রাখার অপচেষ্টা মনে রাখা হবে।

শিল্প পুলিশ জানিয়েছে, বর্তমান সরকারকে অস্থিতিশীল পরিস্থিতিতে ঠেলে দিতেই একটি চক্র শিল্প কারখানায় অস্থিরতা তৈরি করছে। এখন বেক্সিমকো গ্রুপের শ্রমিক অসন্তোষ নিয়ে উপদেষ্টাদের বিশেষভাবে নজর দেওয়া জরুরি।

এদিকে বৈঠক শেষে বিজিএমইএর পক্ষ থেকে বলা হয়, অস্থিরতা না কাটলে আগামীকাল থেকে তারা কারখানা বন্ধ রাখবেন। বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিকেএমইএ) বিজিএমইএর সিদ্ধান্তের প্রতি সমর্থন জানিয়েছে।

সভায় আরও উপস্থিত ছিলেন, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা ফরিদা আখতার, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া ছাড়া পোশাক শিল্পের উদ্যোক্তারাসহ শ্রমিক নেতার।

আরটিভি/একে/এআর

মন্তব্য করুন

Radhuni
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
চট্টগ্রামে ট্রাকচাপায় প্রাণ গেল শ্রমিকের
আশুলিয়ায় দুপক্ষের সংঘর্ষ, নিহত ১
ছুটির দিনেও আশুলিয়ায় ১৪০০ কারখানায় চলছে কাজ
পোশাক কারখানায় শ্রমিক অসন্তোষ নেই: বিজিএমইএ