• ঢাকা মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর ২০২৪, ৯ আশ্বিন ১৪৩১
logo

আর্থিক প্রতিষ্ঠানে ভার্চুয়াল পর্ষদ সভা নয়: বাংলাদেশ ব্যাংক

আরটিভি নিউজ

  ২৪ সেপ্টেম্বর ২০২৪, ১৬:০৪
আর্থিক প্রতিষ্ঠানে ভার্চুয়াল পর্ষদ সভা নয়: বাংলাদেশ ব্যাংক
ফাইল ছবি

ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানগুলোতে পরিচালনা পর্ষদ ও সহায়ক কমিটির ভার্চুয়াল সভা পদ্ধতি বাতিল করার নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ এ সংক্রান্ত নির্দেশনা জারি করেছে।

নির্দেশনায় বলা হয়, প্রতিষ্ঠানের ব্যয়ে কৃচ্ছ্রসাধন, বিদ্যুৎ ও জ্বালানির সাশ্রয়ী ব্যবহার নিশ্চিতে সভার গুরুত্ব ও শারীরিক উপস্থিতির প্রয়োজনীয়তা বিবেচনায় নিয়ে ফাইন্যান্স কোম্পানির পরিচালনা পর্ষদ ও সহায়ক কমিটির সভা হাইব্রিড পদ্ধতিতে অনুষ্ঠানের বিষয়ে নির্দেশনা ছিল। বর্তমানে সার্বিক পরিস্থিতি বিবেচনায় আগের সার্কুলার বাতিল করা হলো। ফাইন্যান্স কোম্পানিগুলোর পরিচালনা পর্ষদ ও সহায়ক কমিটির সভায় পরিচালকদের সক্রিয় ও কার্যকর অংশগ্রহণ নিশ্চিতে এবং প্রতিষ্ঠানের নিয়মিত কার্যক্রম যথাযথ চলমান রাখার স্বার্থে সংশ্লিষ্ট সবার শারীরিক উপস্থিতিতে সভা আয়োজনের জন্য পরামর্শ দেওয়া হলো।

তবে শতভাগ দেশীয় মালিকানাধীন নয়, এমন ফাইন্যান্স কোম্পানির বিদেশি পরিচালকরা ভার্চুয়াল পদ্ধতিতে পরিচালনা পর্ষদ ও সহায়ক কমিটির সভায় অংশগ্রহণ করতে পারবেন।

কেন্দ্রীয় ব্যাংক সূত্রে জানা গেছে, ফাইন্যান্স কোম্পানি আইন, ২০২৩ এর ৪১ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি হয়েছে, যা অবিলম্বে কার্যকর হবে।

আরটিভি/এসএইচএম

মন্তব্য করুন

Radhuni
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সঠিক পথে রয়েছে বাংলাদেশ ব্যাংক: আইএমএফ 
ব্যাংক একীভূতকরণ নিয়ে যা জানালেন গভর্নর
তারল্য ঘাটতি ১৮ হাজার কোটি টাকার বেশি
বাংলাদেশ ব্যাংকের অধীনে ৭৯ জনের নিয়োগ