• ঢাকা রোববার, ২৭ অক্টোবর ২০২৪, ১২ কার্তিক ১৪৩১
logo

শুধু ঘোষণা নয়, এসডিজি বাস্তবায়নে রাখতে হবে জবাবদিহিতা: দেবপ্রিয়

আরটিভি নিউজ

  ২৭ অক্টোবর ২০২৪, ১৭:০০
ফাইল ছবি

অর্থনীতিবিদ দেবপ্রিয় ভট্টাচার্য বলেছেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) শুধু ঘোষণা দিলে হয় না, রাষ্ট্রকেও দায়িত্ব দিলে হয় না, জবাবদিহির ব্যবস্থা রাখতে হবে।

রোববার (২৭ অক্টোবর) এসডিজি বাস্তবায়নে নাগরিক প্ল্যাটফর্মের আয়োজিত সংলাপে এসব কথা বলেন তিনি। এতে প্রধান অতিথি ছিলেন প্রধান উপদেষ্টার এসডিজিবিষয়ক মুখ্য সমন্বয়ক (সিনিয়র সচিব) লামিয়া মোরশেদ।

সভাপতির বক্তব্যে দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, এসডিজি বাস্তবায়নের অন্যতম মূল স্তম্ভ বাংলাদেশের ভলেন্টারি ন্যাশনাল রিভিউ (ভিএনআর)। যখন আমরা টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রায় গেলাম তখন এর অন্যতম মূল অনুষঙ্গ ছিল এই জবাবদিহির ব্যবস্থা, যেটার নাম হলো এই ভিএনআর। সম্পূর্ণ একটি পরিবর্তিত রাজনৈতিক, সামাজিক, প্রাতিষ্ঠানিক পরিবর্তনের ভেতরে সংলাপটি করছি। এটি সম্পূর্ণ নতুন গুণগত পরিস্থিতি ও নতুন সুযোগ। আমরা সাধারণ মানুষের কথা শুনেছি। সরকারের কাছ থেকে ইতিবাচক সাড়া পেয়েছি।

তিনি বলেন, এটা পরিষ্কার হয়েছে যে জাতীয় স্বপ্রণোদিত সমীক্ষাকে জাতীয় হতে হবে। এই জাতীয় সমীক্ষা সরকারি হতে পারবে না। এখানে নাগরিক ও খাতের সমন্বিত প্রচেষ্টায় উন্নয়ন ও চ্যালেঞ্জগুলো প্রতিফলিত করতে হবে। সব শ্রেণি-পেশার মানুষের মতামতকে সেখানে উত্থাপিত করতে হবে।

এই অর্থনীতিবিদ বলেন, আমাদের সমীক্ষার মাধ্যমে তথ্য-উপাত্তের ঘাটতি পূরণ করতে হবে। এসডিজি ডেটা ট্রেকার কোভিডের পর থেকে দুর্বল হয়ে গেছে, সেই তথ্য উপাত্তের সামগ্রিক মূল্যায়ন দেখতে চাই। তথ্য-উপাত্তকে সংহত করার জন্য একটা কর্মপরিকল্পনা আসবে এটা আমরা প্রত্যাশা করি।

তিনি জানান, টেকসই উন্নয়নের এই ধারাটি শুধুমাত্র সরকার না, এটি একটি আন্তর্জাতিক ব্যবস্থার অধীনে করা হয়েছে। এটা মনে রাখতে হবে। সেহেতু আমাদের আন্তর্জাতিক সম্পর্ক, আমাদের উন্নয়ন সহযোগীদের সঙ্গে সম্পর্ক মূল্যায়ন করার সুযোগ এসেছে। এই সুযোগ আমাদের আগে সেভাবে নেওয়া হয়নি।

বাংলাদেশের ভলেন্টারি ন্যাশনাল রিভিউ (ভিএনআর) ও নাগরিক অংশগ্রহণ শীর্ষক নাগরিক প্লাটফর্মের সংলাপে আরও উপস্থিত ছিলেন নাগরিক প্ল্যাটফর্ম কোর গ্রুপ সদস্য ড. আহমদ মোশতাক রাজা চৌধুরী, রাশেদা কে চৌধুরী, অধ্যাপক মোস্তাফিজুর রহমান, শাহীন আনাম প্রমুখ।

আরটিভি/এসএপি-টি

মন্তব্য করুন

Radhuni
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রাজনৈতিক চাপে সঠিক তথ্য দিতে অসহায় ছিলেন কর্মকর্তারা: দেবপ্রিয়
এসডিজি ব্র্যান্ড চ্যাম্পিয়ন অ্যাওয়ার্ড পেল বার্জার পেইন্টস