• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

জিএসপি সুবিধা ফিরে পাচ্ছে বাংলাদেশ

আরটিভি অনলাইন রিপোর্ট

  ৩১ মার্চ ২০২০, ১৫:৩৬
জিএসপি সুবিধা ফিরে পাচ্ছে বাংলাদেশ
জিএসপি সুবিধা ফিরে পাচ্ছে বাংলাদেশ

বাংলাদেশ অবশেষে ইউরোপের বাজারে জিএসপি (অগ্রাধিকারমূলক বাণিজ্যিক সুবিধা) সুবিধা ফিরে পাচ্ছে। সম্প্রতি ইউরোপিয় ইউনিয়নের (ইইউ) ন্যায়পাল কার্যালয় জিএসপি সুবিধা প্রত্যাহারের আবেদন বাতিল করে দিয়েছে।

বর্তমানে বিশ্বব্যাপী করোনার প্রাদুর্ভাবসহ নানামুখী সংকটের মধ্যে তৈরি পোশাকশিল্পের জন্য এ সুখবরকে স্বাগত জানিয়েছেন দেশের গার্মেন্টস উদ্যোক্তারা।

জানা গেছে, ২০১৬ সালে ইইউ ন্যায়পাল অফিসে শ্রম অধিকার নিয়ে কাজ করা চারটি সংগঠন বাংলাদেশের শ্রমমান নিয়ে প্রশ্ন তুলে জিএসপি সুবিধা বাতিলের আবেদন করে। গত ২৪ মার্চ জিএসপি সুবিধা প্রত্যাহারের আবেদন বাতিল করে দিয়ে ন্যায়পাল কার্যালয় জানায়, শ্রম পরিবেশ ইস্যুতে ন্যায়পাল কার্যালয়ের তদন্তে বাংলাদেশের তেমন কোনো ক্রটি পাওয়া যায়নি। বাংলাদেশের শ্রমমান উন্নয়নে ইউরোপিয় কমিশন যেসব পদেক্ষপ নিয়েছে এবং যেভাবে যোগাযোগ রক্ষা করছে, তা সঠিক। আগামীতে এ বিষয়ে কোনো সিদ্ধান্ত নিতে হলে ইউরোপিয় কমিশন নেবে।

এ বিষয়ে বাংলাদেশ তৈরি পোশাক প্রস্তুত ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি ড. রুবানা হক বলেন, ইউরোপীয় ইউনিয়নের ন্যায়পাল কার্যালয়ের আদেশটি আমাদের জন্য সুসংবাদ। কারণ তারা শ্রমিক ইস্যুতে সবসময় আমাদের সমালোচনা করে থাকেন। ২০১৬ সালের অক্টোবরে চারটি শ্রমিক সংগঠন বলেছিল, বাংলাদেশ তাদের শ্রমিকদের ন্যায্য মজুরি প্রদান করেন না। এরপর ইইউ ন্যায়পাল অফিস বিষয়টি তদন্ত করে। তদন্তে তাদের অভিযোগ প্রমাণ হয়নি। সব বিবেচনা করে তারা এ সিদ্ধান্ত নিয়েছে। এর ফলে আমাদের দুর্নাম ঘুচলো।

পি

মন্তব্য করুন

daraz
  • উন্নয়নের খবর এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (২৭ এপ্রিল)
বিদ্যুৎ ও গ্যাস কর্তৃপক্ষের ছাড়পত্র ছাড়া ঋণ মিলবে না
বাংলাদেশ ব্যাংকে সাংবাদিক প্রবেশে নিষেধাজ্ঞায় টিআইবির উদ্বেগ 
যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশি শিক্ষার্থী বহিষ্কার
X
Fresh