• ঢাকা রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১
logo

কোটা আন্দোলন

অভিনয়শিল্পী সংঘের বিজ্ঞপ্তি ঘিরে চলছে তুমুল সমালোচনা

বিনোদন ডেস্ক, আরটিভি

  ১৬ জুলাই ২০২৪, ১৭:০৯
সংগৃহীত
ছবি: সংগৃহীত

কোটা সংস্কারের দাবিতে উত্তাল পুরো দেশ। আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে দেশের বিভিন্ন সড়ক-মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করছে শিক্ষার্থীরা। বিষয়টি নিয়ে ইতোমধ্যেই মুখ খুলেছেন দেশের বিভিন্ন অঙ্গনের গুরুত্বপূর্ণ ব্যক্তিত্বরা। কথা বলেছেন শোবিজের তারকা শিল্পীরাও। জানিয়েছেন নিন্দা। চলমান এই আন্দোলন নিয়ে টিভি নাটকের শিল্পীদের সবচেয়ে বড় সংগঠন অভিনয়শিল্পী সংঘের পক্ষ থেকেও এক বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। আর তা নিয়ে নেটদুনিয়ায় সমালোচনার ঝড় বইছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাঙালির সবচেয়ে গৌরবময় অধ্যায় ১৯৭১ এবং আমাদের মহান মুক্তিযুদ্ধ। মুক্তিযোদ্ধারা তাদের সর্বস্ব বাজি রেখে পরাধীনতার শৃঙ্খল থেকে মুক্ত করে স্বাধীন সার্বভৌম এই বাংলাদেশ রাষ্ট্রের জন্ম দিয়েছেন। মুক্তিযোদ্ধাদের এই ঋণ আমরা কোনোদিন শোধ করতে পারব না। কিন্তু বাঙালি তার শেষ বিন্দু রক্ত দিয়ে হলেও মুক্তিযোদ্ধাদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানিয়ে যাবে।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, কোটা সংস্কারের যৌক্তিক আন্দোলন নিয়ে আমাদের কিংবা রাষ্ট্র কারও কোনো বিভেদ নেই। কোনো ব্যক্তি বা গোষ্ঠীর যে কোনো যৌক্তিক রাজনৈতিক বা সামাজিক আন্দোলনের প্রতি আমাদের পূর্ণ সমর্থন রয়েছে। কিন্তু এই কোটা আন্দোলনকে ইস্যু করে যারা মুক্তিযোদ্ধাদের অসম্মান করছেন এবং রাজাকারদের প্রতিষ্ঠা করার চেষ্টা করছেন তাদের প্রতি তীব্র নিন্দা, ঘৃণা ও প্রতিবাদ জানাচ্ছি। মনে রাখতে হবে… তুমি কে?, আমি কে?, বাঙালি, বাঙালি… এই শ্লোগান বাঙালি জাতির সবচেয়ে গর্বের শ্লোগান। জয় বাংলা।

বিজ্ঞপ্তিটি সংগঠনের সভাপতি আহসান হাবীব নাসিম ও সাধারণ সম্পাদক রওনক হাসানও তাদের ফেসবুকে প্রকাশ করেছে। আর সেখানেই ক্ষোভ প্রকাশ করেছে সহশিল্পী, নির্মাতাসহ নেটিজনরা।

নির্মাতা খিজির হায়াত খান লিখেছেন, আহারে নাসিম ভাই আপনাদের জন্য আমার করুণা হয়। কী বিপদে আছেন আপনারা। জানেন যা লিখছেন, যাদের নিয়ে লিখছেন পুরাটাই ভুল ব্যাখ্যা তারপরও লিখতে হচ্ছে। আমাদের শিল্পী সমাজের মেরুদণ্ড কবে থেকে এত বাঁকা হলো বলবেন কী?

লেখক খায়রুল বাসার নির্ঝর লিখেছেন, আহা‌রে, করুণা হয় আপনাদের জন্য। সময় ঠিকই আপনা‌দের স‌ঠিক বিচার কর‌বে।

মারুণ কিবরিয়া লিখেছেন, আপনা‌দের দি‌য়ে বলা‌চ্ছে তাই বল‌ছেন। দল পাল্টা‌লে আবার অন‌্য দ‌লের ভাষায় বিবৃ‌তি দে‌বেন। এসব যু‌গে যু‌গে চল‌ছে, চল‌বে। ত‌বে একটা দে‌শের বা এক‌টি সমা‌জের আইকন শিল্পী সমাজ। তা‌দের দে‌খে মানুষ অনুসরণ ক‌রে। সুন্দর‌কে সুন্দ‌র বলা শে‌খে। এখন তো সে সমাজ নেই। দলকানা শিল্পী সমাজ হ‌য়ে গে‌ছে। স‌ত্যি বল‌তে কি জা‌নেন? আমরা মা‌ঠে-ঘা‌টে যখন কাজ কর‌তে যাই তখন অনেকেই কটু কথা ব‌লে আপনা‌দের নি‌য়ে। তখন লজ্জা হয়। আস‌লেই লজ্জা হয়।

এমন অসংখ্য মন্তব্য পড়েছে তাদের বিজ্ঞপ্তি ঘিরে।

মন্তব্য করুন

Radhuni
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ডায়মন্ড ওয়ার্ল্ডের এমডি কারাগারে
সাবেক মন্ত্রী শাজাহান ৭ দিনের রিমান্ডে
শহীদি মার্চ থেকে ৫ দাবি 
‘শহীদি মার্চে’ ছাত্র-জনতার ঢল