• ঢাকা রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১
logo

কোটা আন্দোলন

কোটা আন্দোলনের পক্ষে যা বললেন হুমায়ূন আহমেদের চার সন্তান

বিনোদন ডেস্ক, আরটিভি

  ১৮ জুলাই ২০২৪, ১৪:৩৯
ছবি সংগৃহীত

গত কয়েকদিন ধরেই কোটা সংস্কারের দাবিতে দেশ জুড়ে বিরাজ করছে অস্থিরতা। দাবি পূরণ না হওয়া পর্যন্ত রাজপথ ছেড়ে ঘরে ফিরবেন না শিক্ষার্থীরা। যেকোনো মূল্যেই কোটা সংস্কার চান শিক্ষার্থীরা। আন্দোলনের রেশ ধরে ইতোমধ্যে পুলিশ ও ছাত্রলীগের সঙ্গে কয়েক দফায় সংঘর্ষ হয়েছে শিক্ষার্থীদের।

এতে শতাধিক ছাত্রছাত্রী আহত হওয়ার পাশাপাশি নিহত হয়েছেন ছয়জন। এই ঘটনায় নিন্দা সাধারণ জনগণের পাশাপাশি জানিয়েছেন শোবিজ তারকারাও। এবার চলমান ইস্যু নিয়ে সরব হলেন দেশের জনপ্রিয় কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের চার সন্তান।

বুধবার (১৭ জুলাই) ফেসবুকে একটি পোস্ট করেন হুমায়ূন আহমেদের বড় ছেলে নুহাশ হুমায়ূন। ওই স্ট্যাটাসটির মাধ্যমে কোটা আন্দোলন নিয়ে নিজের এবং তার বড় তিন বোনের মতামত তুলে ধরেছেন নুহাশ।

পাঠকদের জন্য তার পোস্টটি হুবহু তুলে ধরা হলো—

নুহাশ হুমায়ূনের ফেসবুক থেকে নেওয়া

‘আমরা বড় হয়েছি মুক্তিযুদ্ধের গল্প শুনে। আজকের বাংলাদেশ তৈরির পেছনে ছাত্র আন্দোলনের ভূমিকার কথা জেনে। আমরা ছাত্রদের পাশে আছি। আমরা মত প্রকাশের স্বাধীনতা চাই, যেখানে সহিংসতা নেই। আমরা আর একটি জীবনও হারাতে চাইনা।

-নুহাশ, নোভা, শীলা, বিপাশা,
একজন শহীদ মুক্তিযোদ্ধার উত্তরসূরি।’

কথাসাহিত্যিক ও নির্মাতা হুমায়ূন আহমেদের লেখা, চলচ্চিত্র এবং নাটকে বারবার উঠে এসেছে মুক্তিযোদ্ধাদের আত্মত্যাগের কথা। তার বাবা ছিলেন একজন শহীদ মুক্তিযোদ্ধা। মূলত একজন শহীদ মুক্তিযোদ্ধার উত্তরসূরি হিসেবে কোটা আন্দোলনে শিক্ষার্থীদের পক্ষে স্ট্যাটাসটি দিয়েছেন নুহাশ।

প্রসঙ্গত, বর্তমানে নির্মাতা হিসেবে কাজ করছেন নুহাশ। পরিচালক হিসেবে আন্তর্জাতিক অঙ্গনেও বেশ প্রশংসিত তিনি। ২০২২ সালে ওয়েব সিরিজ ‘পেট কাটা ষ’ নির্মাণ করে ব্যাপক প্রশংসা কুড়ান তিনি। গেল বছর যুক্তরাষ্ট্রের ওটিটিতে মুক্তি পেয়েছে নুহাশের স্বল্পদৈর্ঘ্য সিনেমা ‘ফরেনারস অনলি।’

মন্তব্য করুন

Radhuni
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মার্কিন লেখক সংঘের সদস্যপদ পেলেন নুহাশ হুমায়ূন
ফেসবুকে রাজনৈতিক পোস্ট নিয়ে বিপাকে বিপাশা
নতুন পরিচয়ে বিপাশা
মাধবনের সঙ্গে ঘনিষ্ঠ দৃশ্য করতে গিয়ে বিপাকে বিপাশা