• ঢাকা রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১
logo

যুক্তরাষ্ট্রে শাফিন আহমেদের জানাজায় হাজারও মানুষ

বিনোদন ডেস্ক, আরটিভি

  ২৭ জুলাই ২০২৪, ১৫:৩৮
প্রয়াত সংগীতশিল্পী শাফিন আহমেদ
প্রয়াত সংগীতশিল্পী শাফিন আহমেদ

মঞ্চে আর কখনও দেখা মিলবে না ব্যান্ড তারকা শাফিন আহমেদের। গত ২৫ জুলাই সবাইকে কাঁদিয়ে না ফেরার দেশে পাড়ি জমিয়েছেন তিনি। এদিন বাংলাদেশ সময় ভোর ৬টা ৫০ মিনিটে হৃদরোগে আক্রান্ত হয়ে আমেরিকার ভার্জিনিয়ার একটি হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেন এই গায়ক।

শাফিন আহমেদের এভাবে চলে যাওয়ার খবরে শোকের ছায়া নেমে এসেছে দেশের সংগীতাঙ্গনে। এদিকে গায়কের প্রথম জানাজায় ঢল নামে ভক্তদের। প্রিয় গায়ককে শেষবারের মতো দেখতে ভিড় জমান তারা।

শনিবার (২৭ জুলাই) যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হয়েছে শাফিন আহমেদের প্রথম জানাজা। ভার্জিনিয়ার একটি মসজিদে স্থানীয় সময় বাদজুমা অনুষ্ঠিত এই জানাজায় অংশ নেন হাজারও মানুষ। জানাজার পর প্রিয় শিল্পীকে শেষ শ্রদ্ধা জানান সেখানকার স্থানীয় বাঙালিরা।

এ সময় উপস্থিত ছিলেন শাফিন আহমেদের স্ত্রী ডা. রুমানা দৌলা। গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছে সংগীতশিল্পীর পরিবার।

এ প্রসঙ্গে গায়কের ছেলে আজরাফ আহমেদ বলেন, বাবার প্রথম জানাজা যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হয়েছে। বাবাকে আনতে মা সেখানে গেছেন। অনেক ধরনের প্রসেস আছে, সে প্রসেসগুলো সম্পূর্ণ করার চেষ্টা চলছে।

বনানীতে অনুষ্ঠিত হবে শাফিন আহমেদের দ্বিতীয় জানাজা। এরপর বনানী কবরস্থানে তার বাবার কবরে গায়ককে দাফন করা হবে বলে শোনা যাচ্ছে। মরদেহ আনতে যুক্তরাষ্ট্রে যাওয়ার কথা ছিল বড় ভাই হামিনের। কিন্তু শাফিনের দাফন, কবরস্থানের জায়গা নিশ্চিত করাসহ বেশ কিছু আনুষ্ঠানিকতা সম্পন্ন করতে দেশে থাকতে হয়েছে তাকে।

জানা গেছে, গত ২০ জুলাই ভার্জিনিয়ায় একটি কনসার্টে অংশ নেওয়ার কথা ছিল শাফিন আহমেদের। কিন্তু হঠাৎ অসুস্থ হয়ে পড়লে শো বাতিল করা হয়। দ্রুত তাকে হাসপাতালে ভর্তি করা হলেও বাঁচানো যায়নি তাকে। শারীরিক অবস্থার অবনতি হলে লাইফ সাপোর্টে নেওয়া হয় এই গায়ককে। সেখানেই চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয় তার।

বাংলাদেশের সংগীত অঙ্গনের দুই মহারথী সংগীতশিল্পী ফিরোজা বেগম এবং সুরকার কমল দাশগুপ্তের ছেলে শাফিন আহমেদ। পারিবারিক ঐতিহ্যের কারণে ছোটবেলা থেকেই গানের আবহে বেড়ে ওঠেন তিনি। বাবার কাছে উচ্চাঙ্গ সংগীত আর মায়ের কাছে নজরুলগীতি শিখেছেন।

বড় ভাই হামিন আহমেদের সঙ্গে ইংল্যান্ডে পড়তে গিয়ে পশ্চিমা সংগীতের সঙ্গে সখ্যতা হয় শাফিন আহমেদের। শুরু হয় এই গায়কের ব্যান্ড সংগীতের যাত্রা। ১৯৭৯ সালে একরকম শখের বশেই গড়ে তোলেন ব্যান্ড দল ‘মাইলস’। প্রথম কয়েক বছর বিভিন্ন পাঁচতারা হোটেলে ইংরেজি গান গাইতেন তারা। পরে মাইলসের বাংলা গানের প্রথম অ্যালবাম বের হয় ১৯৯১ সালে।

মাইলসের সঙ্গে তিন দশকের পথচলার সমাপ্তি টেনে ২০১০ সালের জানুয়ারি মাসে বেরিয়ে আসেন শাফিন আহমেদ। তবে তার সংগীত যাত্রা চলতে থাকে। এ ছাড়া বিভিন্ন সলো অ্যালবামও জনপ্রিয় হয়।

পরে নিজের ব্যান্ড দল ‘ভয়েস অব মাইলস’ গড়ে তোলেন তিনি। জীবনের শেষ দিন পর্যন্ত সেই দলকেই এগিয়ে নিতে কাজ করে যাচ্ছিলেন শাফিন। তবে খুব বেশি দূর যাওয়ার আগেই সবাইকে কাঁদিয়ে চলে গেলেন না ফেরার দেশে।

মন্তব্য করুন

Radhuni
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শাফিনকে নিয়ে হামিনের আবেগঘন বার্তা
যাদের চোখের জলে শাফিনের শেষবিদায়
বাবাকে কবরে শোয়াতে দেখে জ্ঞান হারান শাফিনপুত্র
বাবা-মায়ের কবরের পাশে চিরনিদ্রায় শায়িত হলেন শাফিন আহমেদ