• ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১
logo

বাংলাদেশকে নিয়ে কবীর সুমনের গান ‘স্বৈরাচারবিরোধী’

বিনোদন ডেস্ক, আরটিভি

  ০৬ আগস্ট ২০২৪, ২৩:১৯
কবীর সুমন
কবীর সুমন

কোটা সংস্কার আন্দোলন চলাকালে শিক্ষার্থীদের সঙ্গে এতাত্মতা প্রকাশ করে ফেসবুকে পোস্ট দিয়েছিলেন ভারতীয় সংগীতশিল্পী কবীর সুমন। গত ৫ আগস্ট আন্দোলনে বিজয়ের পর পদত্যাগ করে দেশ ছেড়ে পালিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ পরিস্থিতিতে বাংলাদেশ নিয়ে স্বৈরাচার বিরোধী গান রচনা করলেন কবীর সুমন। গানটি খালি গলায় গেয়ে সেটার একটি ভিডিও নিজের ফেসবুকে শেয়ার করেছেন তিনি।

ওই ভিডিওর শুরুতে সংগীতশিল্পী বলেন— ‘ইনকিলাব জিন্দাবাদ। বাংলাদেশের স্বৈরাচারবিরোধী আন্দোলনকারীদের জন্য এই গান রচনা করেছি আমি।’

এরপর কবীর সুমন গাইতে থাকেন, ‘কতদিন কাঁদিনি, কতদিন ভাবিনি, কতদিন জাগিনি এভাবে/ ওই তো বাংলাদেশ, স্বৈরাচারের শেষ, এ আগুন কেই-বা নেভাবে/ আবার বাঁচতে চাই, মৃত্যুর মুখে ছাই, বাংলা ভাষাই হলো প্রাণ/ মুক্তির এই আলো, বাংলাদেশ জ্বালালো, এ লড়াই মুক্তির গান।’

কবীর সুমনের এই গান শুনে তাকে প্রশংসায় ভাসাচ্ছেন নেটিজেনরা। একজন লিখেছেন, সালাম সুমন ভাই, আমাদের ছেলে-মেয়েরা আবারও দেশ স্বাধীন করল। দোয়া করবেন ওদের জন্য। গায়কের আরেক ভক্ত লেখেন, এ লড়াই মুক্তির গান, এই সময়ের গান।

প্রসঙ্গত, ১৯৯২ সালে ‘তোমাকে চাই’ শিরোনামের একটি গানের অ্যালবাম প্রকাশ করে জনপ্রিয়তার শীর্ষে চলে যান কবীর সুমন। তবে একসময় স্থানীয় রাজনীতির সঙ্গে সক্রিয়ভাবে যুক্ত হন তিনি। পরে যাদবপুর কেন্দ্র থেকে তৃণমূলের সংসদ সদস্য নির্বাচিত হন এই গায়ক।

মন্তব্য করুন

Radhuni
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
১০ বছর পর একসঙ্গে সৃজিত-সুমন
কোটা ইস্যুতে সংঘাত বন্ধের আহ্বান জানালেন কবীর সুমন
যে কারণে বাংলাদেশে আশ্রয় চাইলেন কবীর সুমন 
হাসপাতাল থেকে যা জানালেন কবীর সুমন