• ঢাকা রোববার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১৪ আশ্বিন ১৪৩১
logo

ভিন্ন মতের মানুষ হওয়াটাই কি আমার অপরাধ ছিল:  মনির খান

বিনোদন ডেস্ক, আরটিভি

  ১৩ আগস্ট ২০২৪, ১৯:৪৯
মনির খান
মনির খান

দেশের জনপ্রিয় সংগীতশিল্পী মনির খান। তার কণ্ঠের জাদুতে ঠাঁই করে নিয়েছেন কোটি বাঙালির হৃদয়। এই সংগীতশিল্পীর গান জনপ্রিয় হলেও প্রায় ১৬ বছর কালো তালিকাভুক্ত ছিলেন তিনি। বাংলাদেশ টেলিভিশনসহ সরকারি বিভিন্ন মাধ্যমে তাকে দেখতে পাননি দর্শক-শ্রোতা।

এ সবই হয়েছে শুধুমাত্র ভিন্ন মতের মানুষ হওয়ার কারণে। গত ৫ আগস্ট বৈষম্যবিরোধী আন্দোলনে অংশ নেওয়া ছাত্র-জনতার তোপের মুখে পদত্যাগ করে দেশ ছেড়ে পালিয়ে যান শেখ হাসিনা। তার দেশ ছাড়ার খবরে বাক স্বাধীনতা ফিরে পেয়ে নানান প্রসঙ্গে কথা বলছেন অনেকেই। তাই এতদিন নিশ্চুপ থাকলেও এবার বিষয়টি নিয়ে মুখ খুলেছেন মনিরও।

সোমবার (১২ আগস্ট) রাতে নিজের ভেরিফায়েড ফেসবুকে একটি স্ট্যাটাস দিয়েছেন মনির। সেখানে নিজের সঙ্গে হয়ে যাওয়া অন্যায় ও অনিয়মের কথা জানান এই গায়ক। পাঠকদের জন্য মনিরের পোস্টটি হুবহু তুলে দেওয়া হলো—

‘১৫ বছর। হ্যাঁ, ১৫ বছরই তো! বুকের মধ্যে চাপা কষ্ট আর বোবা কণ্ঠ নিয়ে কেটে গেল এতগুলো বছর। আমি একজন সংগীতশিল্পী। কিন্তু বিটিভি, বেতার কেন্দ্র, শিল্পকলা এবং সরকারি কোনো অনুষ্ঠানে গান গাওয়ার সুযোগ দেওয়া হয়নি এই সময়ে। এমনকি অনেক বেসরকারি অনুষ্ঠানেও ডাকা হয়নি।

আমার নামে ১০টি ককটেল বিস্ফোরণ, গাড়ি ভাঙচুর, নাশকতার মতো মিথ্যা, হাস্যকর রাজনৈতিক মামলা দিয়ে হয়রানি করা হয়েছিল। কী অপরাধ ছিল আমার? হয়তো ভিন্ন মতের মানুষ ছিলাম― এটাই ছিল আমার অপরাধ। কখনও বলিনি আমি।

ছাত্র ও তরুণ সমাজের আত্মত্যাগ ও আন্দোলনের মাধ্যমে দেশে এখন বাক স্বাধীনতার নতুন সূর্য উদিত হয়েছে, তাই বললাম। শিল্প-সংস্কৃতি চর্চায় কোনো বাঁধা বা দেয়াল থাকতে নেই। শিল্পীর কণ্ঠকে রোধ করতে নেই। আশা করি স্বাধীনতার এই নতুন সূর্যের আলোয় নতুন করে পাখা মেলবে শিল্প-সংস্কৃতি।’

মন্তব্য করুন

Radhuni
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভাইরাল ‘বৈষম্যবিরোধী আন্দোলনের সহযোদ্ধার বাসভবন’, যা জানা গেল
ফের ৪ দিনের রিমান্ডে সাবেক আইজিপি মামুন
ইসলামী দলগুলোর এক হওয়া নিয়ে যা বললেন চরমোনাই পীর
ছাত্র আন্দোলনে ১৫৮১ জন শহীদ: স্বাস্থ্যবিষয়ক উপকমিটি