• ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
logo

সেন্সরে আটকে থাকা ‘অমীমাংসিত’র মুক্তি নিয়ে যা বললেন রাফী

বিনোদন ডেস্ক, আরটিভি

  ১৯ আগস্ট ২০২৪, ১১:৩৩
ছবি সংগৃহীত

আওয়ামী লীগ সরকারের আমলে বেশ কিছু সিনেমা আটকে দেওয়া হয়েছে সেন্সর বোর্ডে। এমনকি বাদ যায়নি ওয়েব সিরিজও। ইতোমধ্যে সেন্সরে আটকে থাকা সিনেমাগুলো নিয়ে নির্মাতারা প্রতিবাদ করলেও কোনো সুরাহা হয়নি।

তবে গত ৫ আগস্ট বৈষম্যবিরোধী ছাত্র-জনতা আন্দোলনের তোপের মুখে পড়ে সরকার পতনের পর বদলে গেছে দেশের প্রেক্ষাপট। তাই ‘অমীমাংসিত’সহ সেন্সরে আটকে আছে সিনমোগুলোর মুক্তি চাচ্ছেন চলচ্চিত্র সংশ্লিষ্টরা। শুধু তাই নয়, সেন্সর প্রথাই বাতিলের জোর দাবি জানাতে জোটবদ্ধ হয়েছেন নির্মাতারা।

এদিকে, বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ড নতুন করে পুনর্গঠন করা হবে বলে জানিয়েছেন অন্তর্বর্তীকালীন সরকারের নতুন তথ্য ও সম্প্রচার উপদেষ্টা মো. নাহিদ ইসলাম।

রোববার (১৮ আগস্ট) সকালে সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে সাংবাদিকদের সঙ্গে বৈঠক করে বিষয়টি জানান তিনি। সেখানে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন তথ্য উপদেষ্টা নাহিদ ইসলাম। কথা বলেছেন সেন্সর বোর্ড প্রসঙ্গেও।

তিনি জানান, সেন্সর বোর্ডে আটকে থাকা সিনমাগুলো নিয়ে দ্রুতই আলোচনায় বসবেন তারা। সেই সঙ্গে দ্রুত সেন্সর বোর্ডের পুনর্গঠনের পাশাপাশি সেন্সর না থাকার যে দাবি, সেটা নিয়েঙ আলোচনা করে যৌক্তিকতা অনুযায়ী সিদ্ধান্ত নেবেন।

তথ্য উপদেষ্টা নাহিদ ইসলামের সেন্সর নিয়ে নতুন সিদ্ধান্তের বিষয়টি সামনে আসার পর আশার আলো দেখছেন নির্মাতারা। এ তালিকায় আছেন নির্মাতা রায়হান রাফী। ওটিটি প্ল্যাটফর্মের জন্য তার নির্মিত সিরিজ ‘অমীমাংসিত’প্রদর্শনের উপযোগী নয় জানিয়ে চলতি বছরের এপ্রিলে এর মুক্তি আটকে দেওয়া হয় চলচ্চিত্র সেন্সর বোর্ডে।

সে সময়ে অনেক নির্মাতা এবং কলাকুশলীরা প্রতিবাদ জানালেও মেলেনি কোনো সমাধান। তবে সেন্সর বোর্ড নিয়ে অন্তর্বর্তী সরকারের নতুন ভাবনায় ফের ‘অমীমাংসিত’র মুক্তি নিয়ে ভাবছেন রাফী।

বিষয়টি নিয়ে গত ১৮ আগস্ট নিজের ভেরিফায়েড ফেসবুকে ‘অমীমাংসিত’র প্রচারণামূলক একটি ভিডিও পোস্ট করেন রাফী। যেখানে শহীদুল আলম সাচ্চুকে দেখা যায়।

পোস্টটি শেয়ার করে ক্যাপশনে নির্মাতা লিখেছেন, জনগণকে আর বোকা ভাবা যাবে না! অমীমাংসিত আসছে...আসতেই হবে।’ এরপরেই ওয়েব ফিল্মটির মুক্তি নিয়ে নেটদুনিয়ায় চর্চায় মেতে উঠেছেন রাফী ভক্তরা।

‘অমীমাংসিত’মুক্তি দেওয়া প্রসঙ্গে দেশের এক গণমাধ্যমে নির্মাতা বলেন, শিগগির ‘অমীমাংসিত’আবার সেন্সরে দেব। আমরা সবাই চাই, দ্রুত সিরিজটি রিলিজ হোক। যেহেতু আইনগতভাবে আটকে রাখা হয়েছে, আমরা আইনগতভাবে সমাধান করব। আশা করছি, দ্রুত সবকিছু সমাধান হবে।

তিনি আরও বলেন, যদিও ওটিটিতে সেন্সরের নিয়ম নেই। তবুও আমাদের সেন্সর করতে বলা হয়েছিল। আমরা সেন্সর করেও ফেলেছিলাম। পরে হঠাৎ তথ্য মন্ত্রণালয় থেকে জানানো হয়েছিল, আমরা ‘অমীমাংসিত’দর্শকদের দেখাতে পারব না। আমরা পুনরায় তথ্য মন্ত্রণালয় থেকে আবেদন করতে যাচ্ছি। আমরা তথ্য মন্ত্রণালয়ের কাছে চাইব, ‘অমীমাংসিত’যেন ছেড়ে দেওয়া হয়।

অন্যদিকে গুঞ্জন রয়েছে, সাংবাদিক দম্পতি সাগর-রুনির খুনের ঘটনা অবলম্বনে নির্মিত হয়েছে ‘অমীমাংসিত’। বিষয়টি নিয়ে রাফী বলেন, একটি কাল্পনিক কাহিনি নিয়ে সিনেমাটি নির্মাণ করেছি এবং সেই কেসটি ‘অমীমাংসিত’। বাংলাদেশে এমন অনেক কেস আটকে আছে। এখন গল্প যদি বাস্তবের সঙ্গে কিছুটা মিলে গেলেই তা দেখানো যাবে না, এটা কোনোভাবেই গ্রহণযোগ্য হতে পারে না।

মন্তব্য করুন

Radhuni
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘চিড়া-মুড়ি দিয়া ছবি তুলতাছেন দশ জনে, মাফ কইরা দেন’
কেমন সেন্সর বোর্ড চান, জানালেন ফারুকী
সেন্সর বোর্ড পুনর্গঠন নিয়ে যা বললেন তথ্য উপদেষ্টা নাহিদ
সেন্সর বোর্ডের প্রচলিত নিয়মবিধি বাতিল চাই: শিহাব শাহীন