• ঢাকা মঙ্গলবার, ০১ অক্টোবর ২০২৪, ১৭ আশ্বিন ১৪৩১
logo

প্রখ্যাত ফরাসি অভিনেতা ডেলন আর নেই

বিনোদন ডেস্ক, আরটিভি

  ১৯ আগস্ট ২০২৪, ১২:১৬
অ্যালাইন ডেলন
অ্যালাইন ডেলন

না ফেরার দেশে পাড়ি জমিয়েছেন ফরাসি ও ইউরোপীয় চলচ্চিত্র জগতে কিংবদন্তি অভিনেতা, প্রখ্যাত প্রযোজক ও লেখক অ্যালাইন ডেলন। রোববার (১৮ আগস্ট) ফ্রান্সের ডউচি শহরে নিজ বাসায় শেষ মারা য্ন তিনি। মৃত্যুর সময় তার বয়স হয়েছিল ৮৮।

অ্যালাইন ডেলনের পরিবারের পক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতে অভিনেতার মৃত্যুর খবরটি নিশ্চিত করা হয়।

ওই বিবৃতিতে বলা হয়, ডেলনের মৃত্যুর সময় তার তিন সন্তান ও পরিবারের অন্য সদস্যরা উপস্থিত ছিলেন। ২০১৯ সালে ডেলনের স্ট্রোক হয়েছিল। এরপর থেকে শারীরিক নানান জটিলতায় ভুগছিলেন তিনি।

১৯৩৫ সালে প্যারিসে জন্ম গ্রহণ করেন ডেলন। ১৯৫৭ সালে রুপালি পর্দায় পা রাখেন তিনি। ‘কুয়ান্ড লা ফেমে সেন মেলে নামের একটি সিনেমায় একজন খুনির চরিত্রে অভিনয় করেছিলেন তিনি। এরপর অ্যাকশন, ড্রামা ও ক্রাইম এ তিন ধারার গল্প নিয়েই দীর্ঘদিন কাজ করেছেন তিনি। ১৯৬০ ও ৭০-এর দশকের বিখ্যাত সব ইউরোপীয় সিনেমায় অভিনয় করে ব্যাপক প্রশংসিত হন ডেলন।

অভিনয়ের পাশাপাশি বেশকিছু সিনেমাও নির্মাণ করেন ডেলন। পেয়েছেন বেশ কয়েকটি পুরস্কার। ১৯৯৫ সালে একটি সম্মানসূচক গোল্ডেন বিয়ার দেওয়া হয় তাকে। ২০১৯ সালে কান চলচ্চিত্র উৎসবে সম্মানসূচক পাম দ’র পুরস্কার পান তিনি।

কিন্তু এতে বিস্ময় প্রকাশ করেছিলেন নারীবাদীরা। কিছু বিষয়ে সমালোচিতও ছিলেন ডেলন। বিতর্কিত রাজনৈতিক দৃষ্টিভঙ্গি ও নারীর প্রতি নেতিবাচক মনোভাব ছিল তার। ১৯৬৮ সালে যৌন, মাদক ও খুনের কেলেঙ্কারিতে ডেলনের নাম আসে। তবে তাকে আনুষ্ঠানিকভাবে অভিযুক্ত করা হয়নি।

ডেলন সাড়া জাগানো কিছু সিনেমায় অভিনয় করে জনপ্রিয়তা অর্জন করেন। সিনেমাগুলো হলো— ‘রোকো অ্যান্ড হিজ ব্রাদার্স’ (১৯৬০) ‘দ্য লিওপার্ড’ (১৯৬৩), ‘পার্পল নুন’, ‘দ্য ইক্লিপস’, ‘লে সামোরাই’ (১৯৭৬) ও ‘দ্য রেড সার্কেল’ (১৯৭০)।

মন্তব্য করুন

Radhuni
  • বিনোদন এর পাঠক প্রিয়