• ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
logo

এবার আন্দোলনের সেই ৩৬ দিন নিয়ে সিনেমা

বিনোদন ডেস্ক, আরটিভি

  ২৫ আগস্ট ২০২৪, ১১:৩৯
ছবি সংগৃহীত

বৈষম্যবিরোধী ছাত্র-জনতার আন্দোলনের তোপের মুখে পড়ে পদত্যাগ করে দেশ ছাড়েন শেখ হাসিনা। টানা ৩৬ দিনের গণ-অভ্যুত্থানের মাধ্যমে বহু রক্ত ঝরিয়ে স্বৈরাচার সরকারকে দমিয়েছে এ দেশের মানুষ। এবার আন্দোলনের সেই ৩৬ দিন নিয়ে নির্মিত হবে সিনেমা।

এটি নির্মাণ করবেন তরুণ নির্মাতা রাশেদ শামীম স্যাম। ‘৩৬শে জুলাই’ শিরোনামে পরিচালক সমিতির খাতায় এরই মধ্যে নামও নিবন্ধন করেছেন তিনি।

এ প্রসঙ্গে গণমাধ্যমে রাশেদ বলেন, ছাত্র আন্দোলনের ৩৬ দিনের গল্প নিয়ে নির্মিত হবে সিনেমাটি। সেভাবেই তৈরি হচ্ছে এর চিত্রনাট্য। জুলাই মাসে যে অমানবিক ঘটনা বাংলাদেশে ঘটেছে, তা যদি যথাযথভাবে পর্দায় আনা যায়, চোখের পানি ফেলবে মানুষ। এই আন্দোলনে যে শিল্পীরা মাঠে ছিলেন, তাদের প্রায় সবাইকে এই সিনেমায় পেতে চাইব আমি। জানি না রাজি হবেন কি না সবাই।

‘৩৬শে জুলাই’ সিনেমায় কারা অভিনয় করবেন? এমন প্রশ্নের জবাবে নির্মাতা জানান, কাস্টিং এখনও চূড়ান্ত করা হয়নি। তবে একঝাঁক নতুন মুখ নেওয়া হবে এই সিনেমায়। তবে বিশেষ চরিত্রে আজমেরী হক বাঁধন, শিবা সানু, হেলাল খানকে নিয়ে কাজ করতে আগ্রহী তিনি। দেশের পরিস্থিতি স্বাভাবিক হলেই সিনেমাটির শুটিং শুরু করবেন বলে জানিয়েছেন এই নির্মাতা।

আওয়ামী লীগ সরকার পতনের পর গঠিত হয়েছে অন্তর্বর্তী সরকার। যার প্রধান ড. মুহাম্মদ ইউনূস। সরকার পতনের পর মুখ খুলতে শুরু করেছেন অনেকে। রাজনৈতিক পটপরিবর্তনের এই সময়ে আলোচিত নানা ঘটনা নিয়ে সিনেমা নির্মাণের ঘোষণা এসেছে। সেসবের মধ্যে রয়েছে— ‘আয়নাঘর’, ‘হারুনের ভাতের হোটেল’, ‘টর্চার সেল’, ‘বাঁশের লাঠি’। এবার নিবন্ধিত হলো ‘৩৬শে জুলাই’।

প্রসঙ্গত, এর আগে শিশুতোষ চলচ্চিত্র ‘পরী, মুক্তিযুদ্ধের ছবি ‘পোস্টমাস্টার ৭১’ এবং ‘দ্য লাস্ট চেক’ নামে টেলিছবি নির্মাণ করেছেন রাশেদ।

মন্তব্য করুন

Radhuni
  • বিনোদন এর পাঠক প্রিয়