• ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১
logo

পর্দা উঠল ৮১তম ভেনিস চলচ্চিত্র উৎসবের

বিনোদন ডেস্ক, আরটিভি

  ২৯ আগস্ট ২০২৪, ১৫:২৮
ছবি সংগৃহীত

ইতালির ভেনিস শহরে ৮১তম ভেনিস চলচ্চিত্র উৎসবের পর্দা উঠেছে গত ২৮ আগস্ট। বেশ জমকালো আয়োজনেই বসেছে উৎসবটি। আগামী ৭ সেপ্টেম্বর পর্যন্ত চলবে পৃথিবীর সবচেয়ে পুরনো এ উৎসব। ধারণা করা হচ্ছে, সাম্প্রতিক সময়ের মধ্যে সবচেয়ে তারকাবহুল উৎসব হবে এবারের আসরটি।

ডেডলাইনের প্রতিবেদন বলছে, এবারের উৎসবের মূল প্রতিযোগিতা বিভাগে জায়গা করে নিয়েছে বিশ্ববিখ্যাত সব নির্মাতার ২১টি সিনেমা। এখন শুধু অপেক্ষার পালা। কার ঘরে জায়গা নেবে উৎসবের সর্বোচ্চ পুরস্কার গোল্ডেন লায়ন (স্বর্ণসিংহ)।

জানা গেছে, চলতি বছর ৮১তম ভেনিস চলচ্চিত্র উৎসবে এবার প্রধান জুরির দায়িত্ব পালন করবেন নন্দিত ফরাসি অভিনেত্রী ইজাবেল হুপার।

এবারের উৎসবের মূল প্রতিযোগিতা বিভাগে জায়গা করে নিয়েছে টড ফিলিপস নির্মিত বহুল প্রতীক্ষিত সিনেমাগুলোর একটি ‘জোকার: ফলি আ ডিউ’। আগামী ৪ অক্টোবর হলে মুক্তির আগে ভেনিসে প্রিমিয়ার হবে হোয়াকিন ফিনিক্স ও লেডি গাগা অভিনীত সিনেমাটির।

অনেকের ধারণা, টড ফিলিপসের হাতেও উঠতে পারে স্বর্ণসিংহ। অন্যদিকে পিছিয়ে নেই আলোচিত ইতালীয় নির্মাতা লুকা গুদানিনো। মূল প্রতিযোগিতা বিভাগে জায়গা পেয়েছে তার নতুন সিনেমা ‘কুইয়ার’। এতে প্রধান চরিত্রে অভিনয় করেছেন ড্যানিয়েল ক্রেগ।

এ ছাড়া স্বর্ণসিংহের দৌড়ে আছে পাবলো লরেইনের ‘মারিয়া’। চিলিয়ান নির্মাতা প্রখ্যাত অপেরা গায়িকা মারিয়া ক্যালাসের জীবন অবলম্বনে বানিয়েছেন সিনেমাটি। এতে মারিয়ার চরিত্রে দেখা যাবে অ্যাঞ্জেলিনা জোলিকে।

উৎসবে সেরা সিনেমার অন্যতম দাবিদার স্প্যানিশ নির্মাতা পেড্রো আলমোদোভার। তার পরিচালিত ‘দ্য রুম নেক্সট ডোর’ও রয়েছে আলোচনায়। এই প্রথম পুরোপুরি ইংরেজি ভাষায় চলচ্চিত্র নির্মাণ করেছেন আলমোদোভার।

এ সিনেমায় দেখা যাবে টিলডা সুইন্টন ও জুলিয়ান মুরকে। আলোচনায় আছে মার্কিন ক্রাইম থ্রিলার ‘দ্য অর্ডার’ও। জাস্টিন কারজেল পরিচালিত এ সিনেমায় এফবিআই এজেন্টের চরিত্রে অভিনয় করেছেন জুড ল।

চলতি বছরের ভেনিস উৎসবে একমাত্র এশীয় সিনেমা হিসেবে মূল প্রতিযোগিতা বিভাগে জায়গা পেয়েছে সিউ হুয়া ইয়ের ‘স্ট্রেঞ্জার আইস’। সিঙ্গাপুর, তাইওয়ান, ফ্রান্স ও যুক্তরাষ্ট্রের যৌথ প্রযোজনায় নির্মিত হয়েছে সিনেমাটি।

জন ওয়াটসের অ্যাকশন কমেডি সিনেমা ‘উলফ’সিনেমায় দেখা যাবে জর্জ ক্লুনি ও ব্র্যাড পিটকে। আউট অব কমপিটিশন বিভাগে প্রদর্শিত হবে সিনেমাটি।

মন্তব্য করুন

Radhuni
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
৮১তম ভেনিস চলচ্চিত্র উৎসবের পর্দা উঠছে আজ
ভেনিস কি শেষ পর্যন্ত তলিয়ে যাবে