• ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
logo

বুলবুল আহমেদের বায়োপিক, নির্মাণে মেয়ে ঐন্দ্রিলা

বিনোদন ডেস্ক, আরটিভি

  ০৫ সেপ্টেম্বর ২০২৪, ০৮:৫৪
ছবি সংগৃহীত

১৯৬৮ সালে ‘পূর্বাভাস’নাটক দিয়ে অভিনয়জীবন শুরু করেন প্রয়াত গুণী অভিনেতা বুলবুল আহমেদ। নিজের অভিনয় দক্ষতায় বহুমাত্রার চরিত্রে একের পর এক নাটক-সিনেমায় কাজ করে জায়গা করে নিয়েছেন দর্শকদের মনে। যা আজও দাগ কেটে আছে ভক্তদের মনে। পৃথিবীতে না থাকলেও কাজের মাধ্যমে সবার মাঝে এখনও বেঁচে আছেন তিনি।

গত ৪ সেপ্টেম্বর ছিল বুলবুল আহমেদের ৮৫তম জন্মদিন। পারিবারিকভাবেই উদযাপন করা হয় তার প্রতিটি জন্মদিন। এদিনও বাড়িতে ছিল মিলাদ ও দোয়ার আয়োজন। এতিমখানার ছাত্রদের বাসায় দাওয়াত করে বুলবুল আহমেদের প্রিয় খাবার খাওয়ানো হয়েছে বলে জানান অভিনেতার মেয়ে ঐন্দ্রিলা আহমেদ।

পাশাপাশি অভিনেতার ভক্তদের সুখবরও দিলেন তিনি। জানালেন, বুলবুল আহমেদের বায়োপিক নির্মাণ করবেন ঐন্দ্রিলা। এ প্রসঙ্গে গণমাধ্যমে অভিনেত্রী বলেন, আমি আব্বুর জীবন নিয়ে একটি চলচ্চিত্র নির্মাণ করতে চাই। আমি চলচ্চিত্র নিয়ে পড়াশোনা করেছি। আশা করছি আমি সুন্দর কিছু করতে পারব। এরই মধ্যে আব্বুকে নিয়ে একটি ডকুমেন্টরি তৈরি করেছি, প্রশংসা পেয়েছি।

বুলবুল আহমেদের সিনেমায় নায়ক কে হবেন? জানতে চাইলে ঐন্দ্রিলা বলেন, এই মুহূর্তে বলতে পারছি না বাবার চরিত্রে কাকে নিয়ে কাজ করব। সিনেমার কাজ শুরু করলে । যখন নির্মাণে হাত দেব, তখন এ নিয়ে ভাববো। ওই সময়ে যাকে আব্বুর চরিত্রে উপযুক্ত মনে হবে, তাকেই প্রস্তাব দেব।

তিনি আরও বলেন, আব্বুর বিভিন্ন সময়ের বয়সের চরিত্রে অভিনেতা প্রয়োজন হবে। এক এক বয়সের চরিত্রে ভিন্ন ভিন্ন অভিনেতার প্রয়োজন। আব্বুর চলচ্চিত্রজীবন বিশাল ও বর্ণাঢ্য। তার জীবনে অনেক মজার মজার ঘটনাও রয়েছে। আমি বাবার বায়োপিকে তাকে পরিপূর্ণভাবে তুলে ধরার চেষ্টা করব।

১৯৭৩ সালে ‘ইয়ে করে বিয়ে’সিনেমার মাধ্যমে ঢালিউডের ছবিতে কাজ শুরু করেন বুলবুল আহমেদ। তবে চাষী নজরুল ইসলামের ‘দেবদাস’র মাধ্যমে জনপ্রিয়তা পান তিনি।

বুলবুল আহমেদের ক্যারিয়ারের উল্লেখযোগ্য সিনেমাগুলো হচ্ছে— ‘বৌরানী’, ‘ঘর সংসার’, ‘বধু বিদায়’, ‘ছোট মা’, ‘আরাধনা’, ‘সঙ্গিনী’, ‘সময় কথা বলে’, ‘স্মৃতি তুমি বেদনা’, ‘শেষ উত্তর’, ‘সীমানা পেরিয়ে’, ‘মোহনা’, ‘মহানায়ক’, ‘পুরস্কার’ ও ‘সোহাগ’।

১৯৭৬ সালে আলমগীর কবির নির্মিত ‘সূর্যকন্যা’ সিনেমায় অভিনয়ের জন্য শ্রেষ্ঠ অভিনেতা হিসেবে ‘জহির রায়হান পুরস্কার’ পান বুলবুল আহমেদ। সিনেমায় অনবদ্য অভিনয়ের জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কারসহ বহু পুরস্কার ও সম্মাননায় ভূষিত হয়েছেন তিনি। ২০১০ সালের ১৫ জুলাই ঢাকার একটি বেসরকারি হাসপাতালে মৃত্যুবরণ করেন বুলবুল আহমেদ।

মন্তব্য করুন

Radhuni
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ব্যাংকার থেকে বাংলা চলচ্চিত্রের মহানায়ক বুলবুল আহমেদ
সম্মাননা পাচ্ছেন শেখ সাদী খান 
‘স্টারকিডের সুবিধা কখনও নিইনি’