• ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১
logo

শিল্পীদের কাজ শিল্পচর্চা, রাজনীতি নয়: মম

বিনোদন ডেস্ক, আরটিভি

  ০৯ সেপ্টেম্বর ২০২৪, ১১:২৯
জাকিয়া বারী মম
জাকিয়া বারী মম

শোবিজের জনপ্রিয় অভিনেত্রী জাকিয়া বারী মম। অভিনয়ের পাশাপাশি সামাজিক নানান কাজে প্রায়ই দেখা যায় তাকে। নেটদুনিয়াতেও সরব তিনি। এমনকি যেকোনো অন্যায়ের বিরুদ্ধেও আওয়াজ তোলেন। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন ও চলমান বন্যায়ও সক্রিয় ছিলেন এ অভিনেত্রী। এবার শিল্পীদের রাজনীতি করা প্রসঙ্গে মন্তব্য করলেন মম।

সম্প্রতি দেশের একটি গণমাধ্যমে বিষয়টি নিয়ে অভিনেত্রী বলেন, একটি রাষ্ট্রে বসবাস করলে নিরপেক্ষ থাকা যায় না। কোনো না কোনো পক্ষের প্রতি সমর্থন থাকেই। এটা স্বাভাবিক, কিন্তু সেটা যেন অন্ধের মতো না হয়। রাজনীতির কারণে শিল্পী অন্ধ হলে পথ দেখাবে কে?

অভিনেত্রী বলেন, শিল্পীদের কাজ শিল্পচর্চা করা। সক্রিয় রাজনীতি শিল্পীদের কাজ নয়। তারা যদি রাজনীতিতে মগ্ন হয়ে পড়েন, তাতে শিল্পচর্চা ব্যাহত হবে। সুবিধা নেওয়ার সংস্কৃতির কারণে কিন্তু ন্যায়কে ন্যায় আর অন্যায়কে অন্যায় বলার শক্তি অনেক ক্ষেত্রে থাকে না।

মম আরও বলেন, আমি সবসময় সত্য এবং ন্যায়ের সঙ্গে ছিলাম ও আছি। শিক্ষার্থীদের এ দাবি আমার কাছে যৌক্তিক মনে হয়েছে। তাই প্রথম থেকেই আমি তাদের সঙ্গে ছিলাম। রাজপথেও নেমেছি। অনেক জীবনের বিনিময়ে আজ নতুন বাংলাদেশ পেয়েছি। সবাই মিলে এখন সুন্দর একটা দেশ গড়ব।

দেশটাকে সুন্দর করার দায়িত্ব আমাদের সবার। আমাদের শিক্ষার্থীরা অনেক বিচক্ষণ ও মেধাবী, তাদের ওপর আমার বিশ্বাস আছে। তাই আমাদের লক্ষ্য রাখতে হবে কোনো অপশক্তি যেন এদের নাগালে আসতে না পারে। এক মাসের রক্তঝরা আন্দোলনে আমাদের এ বিজয়।

আন্দোলন চলাকালীন অভিনয়শিল্পী সংঘ থেকে অব্যাহতি নেওয়ার কারণ উল্লেখ করে মম বলেন, আমার কাছে মনে হয়েছে এখানে থাকার কোনো মানে হয় না, তাই আমি অব্যাহতি নিয়েছি। সিদ্ধান্তটি একেবারেই আমার ব্যক্তিগত ছিল। কিন্তু সংগঠনের কোনো শিল্পীর সঙ্গে আমার খারাপ সম্পর্ক নেই, এখনও সবার সঙ্গেই সুসম্পর্ক আছে।

তবে আমি মনে করি, একেকজনের মতামত থাকতেই পারে, ভালোলাগা থাকতেই পারে, অবস্থান ভিন্ন হতে পারে, তবে কারও কাছ থেকে অন্ধত্ব আশা করি না। কোনো কিছুর প্রতি অন্ধত্ব ভালো না। শিল্পী, কবি, লেখকরা দেশের সম্পদ। তাদের সবাই ভালোবাসেন। সেভাবেই তাদের পথচলা ও কাজ করা উচিত।

মন্তব্য করুন

Radhuni
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঢাকা বিশ্ববিদ্যালয়ে সব ধরনের রাজনীতি বন্ধ
আগের মতো রাজনীতি এখন চলবে না: এ্যানি
বাংলাদেশে কি সরাসরি রাজনীতি না করে টিকে থাকা যায়? 
শেখ হাসিনার রাজনীতি ছিল প্রতিহিংসার রাজনীতি: মামুনুল হক