• ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১
logo

টাঙ্গুয়ার হাওরে ফোকফেস্ট

বিনোদন ডেস্ক, আরটিভি

  ১২ সেপ্টেম্বর ২০২৪, ১৩:০৭
ছবি সংগৃহীত

টাঙ্গুয়ার হাওরে শুরু হতে যাচ্ছে ফোকফেস্ট। আগামী ১৩ সেপ্টেম্বর থেকে ‘মাটির গন্ধে ভাটির গান’— শিরোনামে বসবে ‘টাঙ্গুয়ার হাওরে ফোকফেস্ট-২০২৪’র আসর। এটি আয়োজন করছেন টাঙ্গুয়ার হাওরের নৌ-পর্যটন উদ্যোক্তারা।

এতে পারফর্ম করবেন স্থানীয় লোকসংগীত শিল্পী, নৌ-পর্যটন কর্মীদের মাঝে থাকা লোকসংগীত ও যন্ত্রসংগীত শিল্পীরা। এ ছাড়া আয়োজনে অন্যতম আকর্ষণ হিসেবে থাকছে জনপ্রিয় ব্যান্ডদল, ‘কৃষ্ণপক্ষ’, ‘আপনঘর’, ‘সোনার বাংলা সার্কাস’র প্রবর রিপন, সোহাগ শ্রাবণ ও সোহান আলী।

মাঝ হাওরে জলবেষ্টিত মঞ্চে আয়োজিত অভিনব এই ফোকফেস্টটি নৌকায় থেকে উপভোগের সুযোগ রয়েছে। তবে উৎসব চলাকালীন সময়ে কেবল নিবন্ধিত হাউস বোটগুলোতে থাকা পর্যটকদের জন্যে উন্মুক্ত থাকছে আয়োজনটি।

ফোকফেস্টটি আয়োজকদের মধ্যে রয়েছে ‘জলের গান’, ‘তরী ময়ূরাক্ষী’ ও ‘ফ্লোটিং হাউজ অফ টাঙ্গুয়া।’ এছাড়াও এই আয়োজনে হসপিটালিটি পার্টনার হিসেবে থাকছে ‘মহাজনের নাও’, ‘ডোঙা’, জলপদ্ম, ফ্যান্টাসি অফ টাঙ্গুয়া’সহ বেশ কিছু হাউস বোট। তাহিরপুর উপজেলার টেকেরঘাটের একটি ভাসমান রিজোর্ট ‘মেঘদূতে’ অনুষ্ঠানের মূল পর্বের আয়োজন হবে।

এই আয়োজন সম্পর্কে ‘মহাজনের নাও’র মাসুক উর রহমান বলেন, ‘১২ সেপ্টেম্বর বাউল সম্রাট শাহ আব্দুল করিমের প্রয়াণ দিবস ও ১৭ সেপ্টেম্বর ভরা পুর্ণিমাকে সামনে রেখে লোকসংগীত, হাওর আর জ্যোছনা উদযাপন ও পর্যটকদের এক অনন্য অভিজ্ঞতা দিতেই এই আয়োজন। এবার প্রথমবারের মতো আয়োজন হলেও, এরপর থেকে নিয়মিত ভাবেই আয়োজন করা হবে উৎসবটি।

জানা গেছে, বাউল সম্রাটদের গানকে যারা কণ্ঠে ধারণ এবং অন্তরে লালন করে চলেছেন এমন লোকসংগীত শিল্পীদের সম্মিলনেই এই আয়োজন। মূলত হাওর পর্যটনের ২ দিন ১ রাতের প্যাকেজগুলোর সঙ্গে মিল রেখেই ১৩ তারিখ সন্ধ্যা থেকে থেকে শুরু করে ১৪ তারিখ রাতের প্রথম প্রহর, ১৫ তারিখ সন্ধ্যা থেকে শুরু হয়ে ১৬ তারিখের প্রথম প্রহর ও ১৭ তারিখ সন্ধ্যা থেকে শুরু হয়ে ১৮ তারিখ রাতের প্রথম প্রহর পর্যন্ত তিনটি আলাদা পর্বে উদযাপিত হবে আয়োজনটি।


আরটিভি/এইচএসকে

মন্তব্য করুন

Radhuni
  • বিনোদন এর পাঠক প্রিয়