• ঢাকা বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১
logo

অস্কার বাংলাদেশ কমিটির চেয়ারম্যান নির্বাচিত হলেন নির্মাতা মতিন রহমান

বিনোদন ডেস্ক, আরটিভি

  ১৪ সেপ্টেম্বর ২০২৪, ১২:৪০
মতিন রহমান
মতিন রহমান

প্রতি বছরের মতো এবারও অস্কারের ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম (বিদেশি ভাষা প্রতিযোগিতা) বিভাগে পাঠানো হচ্ছে বাংলাদেশি সিনেমা। সেই লক্ষ্যে সিনেমা মনোনয়নের জন্য নির্মাতা মতিন রহমানকে চেয়ারম্যান করে ৭ সদস্যের ‘অস্কার বাংলাদেশ কমিটি’ গঠন করা হয়েছে।

এই কমিটির মাধ্যমে ঢাকা থেকে নির্বাচিত সিনেমা যাবে ৯৭তম অস্কারে। এ কারণে মনোনয়নের জন্য বাংলাদেশি চলচ্চিত্র আহ্বান করছে কমিটি। তা না হলে, সরাসরি অস্কারে সিনেমা পাঠানোর সুযোগ নেই।

মতিন রহমানের কমিটি থেকে জানানো হয়, প্রথম শর্ত ছবিটিকে ১ নভেম্বর ২০২৩-এর পর এবং ৩০ সেপ্টেম্বর ২০২৪-এর আগে মুক্তি পেতে হবে। এই সময়ের মধ্যে বাংলাদেশের প্রেক্ষাগৃহে সিনেমাটি টানা ৭ দিন বাণিজ্যিকভাবে প্রদর্শিত হতে হবে। এতে ইংরেজি সাব-টাইটেলসহ যেকোনো পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র বাছাই প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে পারবে।

এই বাছাই প্রক্রিয়ায় অংশ নেওয়ার জন্য আগ্রহী চলচ্চিত্র প্রযোজকদের আশির্বাদ চলচ্চিত্র (৭/৯ ইর্স্টান কমার্শিয়াল কমপ্লেক্স, ৭৩ কাকরাইল) থেকে সিনেমা জমার ফর্ম ও বিস্তারিত নিয়মাবলী সংগ্রহ করে আগামী ২১ সেপ্টেম্বর বিকেল ৫টার মধ্যে জমা দেওয়ার জন্য অনুরোধ জানিয়েছেন ৯৭তম অস্কার বাংলাদেশ কমিটির মিডিয়া কো-অর্ডিনেটর রবিন শামস।

অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেসের আয়োজনে ২০২৫ সালের ২ মার্চ অনুষ্ঠিত হবে ৯৭তম অস্কারের অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠান। যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে ক্যালিফোর্নিয়ার ডলবি থিয়েটারে ২৪টি শাখায় দেওয়া হবে পুরস্কার। বেস্ট ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম অ্যাওয়ার্ড সেগুলোরই একটি।

আরটিভি/এইচএসকে

মন্তব্য করুন

Radhuni
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মায়ের গয়না বেঁচে প্রথম স্টুডিও তৈরি করেন এ আর রহমান
এ আর রহমানের স্টুডিওতে গাইলেন আসিফ
অস্কার আসরে তালি দিয়ে ভাইরাল অভিনেতা কুকুর
যাদের হাতে উঠল ৯৬তম অস্কার পুরস্কার