• ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১
logo

গঠিত হলো ‘শিল্পী কল্যাণ ট্রাস্ট’, সদস্য হলেন যারা

বিনোদন ডেস্ক, আরটিভি

  ১৫ সেপ্টেম্বর ২০২৪, ১৭:১৫
ছবি সংগৃহীত

পুনর্গঠন করা হয়েছে সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের আওতাধীন দপ্তর-সংস্থা ‘বাংলাদেশ শিল্পী কল্যাণ ট্রাস্ট।’ রোববার (১৫ সেপ্টেম্বর) এক প্রজ্ঞাপনের মাধ্যমে ট্রাস্টি বোর্ডের সদস্যদের নাম ঘোষণা করে সংস্কৃতি মন্ত্রণালয়।

নতুন ট্রাস্টি বোর্ডে অন্তর্বর্তী সরকারের সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের ১৫ সদস্যের মধ্যে রয়েছেন, সংস্কৃতি মন্ত্রণালয়ের উপদেষ্টা, সচিব, বাংলা একাডেমির মহাপরিচালক, শিল্পকলা একাডেমির মহাপরিচালক, অর্থ মন্ত্রণালয়ের যুগ্মসচিব, শিল্পী কল্যাণ ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক।

এছাড়াও শোবিজ অঙ্গনের তারকাদের মধ্যে রয়েছেন, নির্মাতা আশফাক নিপুন, অভিনেত্রী নওশাবা আহমেদ, সংগীতশিল্পী কনক চাঁপা, কবি কলামিস্ট ও সংগঠক নাহিদ হাসান নলেজ, নাট্য ব্যক্তিত্ব ও শিক্ষক সামিনা লুৎফা, কবি ইমতিয়াজ মাহমুদ, লেখক ও শিক্ষক তুহিন ওয়াদুদ ও কবি সায়িদ জামিল।

১৫ সদস্যদের নাম ঘোষণা করে প্রজ্ঞাপনে বলা হয়, বাংলাদেশ শিল্পী কল্যাণ ট্রাস্টি বোর্ড সংক্রান্ত সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন নম্বর ৪০,০০,০০০০,১১৬,২২.০১২.২২,২১৪, ১৮ এপ্রিল ২০২৩ আংশিক সংশোধনপূর্বক বাংলাদেশ শিল্পী কল্যাণ ট্রাস্ট আইন, ২০০১ (২০০১ সনের ৩২ নম্বর আইন) এর ৬নং ধারার প্রদত্ত ক্ষমতাবলে বাংলাদেশ শিল্পী কল্যাণ ট্রাস্ট পরিচালনার জন্য সরকার ট্রাস্টি বোর্ড পুনর্গঠন করল।

জানা গেছে, ১৫ সদস্য বিশিষ্ট পুনর্গঠিত ট্রাস্টি বোর্ডে আগামী ৩ বছরের জন্য দায়িত্ব পালন করবেন তারা।

মূলত অসচ্ছল ও অসুস্থ শিল্পীদের পাশে দাঁড়ানোর পাশাপাশি শিল্পকর্মে বিশেষ অবদানের জন্য বৃত্তি দেওয়ার মতো কার্যক্রম পরিচালনায় ২০২২ সালের ১১ আগস্ট আনুষ্ঠানিকভাবে ‘বাংলাদেশ শিল্পী কল্যাণ ট্রাস্ট’র যাত্রা শুরু হয়।

পরে ২০০১ সালে শিল্পী কল্যাণ ট্রাস্ট আইন হওয়ার দশ বছর পর ১৭ সদস্যের বোর্ড গঠন করা হয়। এরপর ২০২০ সালের ১৬ মার্চ পুনর্গঠন করা হয় বোর্ড।


আরটিভি/এইচএসকে

মন্তব্য করুন

Radhuni
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
উন্নত চিকিৎসার জন্য গুলিবিদ্ধ ফাহিমকে থাইল্যান্ডে পাঠাল সরকার
সেনাবাহিনীকে ম্যাজিস্ট্রেসি ক্ষমতা, যা বললেন জনপ্রশাসন সচিব
মেরিন ক্যাডেট প্রশিক্ষণ কোর্সে ভর্তি, আসন ৬৬০
১৮ ক্যাটাগরিতে চাকরি দেবে প্রতিরক্ষা মন্ত্রণালয়, নেবে একাধিক জন