• ঢাকা শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ৩ কার্তিক ১৪৩১
logo

২৮ অক্টোবর থেকে শুরু টোকিও আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব

বিনোদন ডেস্ক, আরটিভি

  ১৪ অক্টোবর ২০২৪, ১৫:২১
ছবি: সংগৃহীত

আগামী ২৮ অক্টোবর থেকে বসবে টোকিও আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ৩৭তম আসর। চলতি বছরের উৎসবের জন্য জমা পড়েছিল মোট ২ হাজার ২৩টি সিনেমা। এবার মূল প্রতিযোগিতা ছাড়াও অন্যান্য বিভাগের জন্য নিজেদের তৈরি সিনেমা জমা দিয়েছেন ১১০টি দেশের চলচ্চিত্র পরিচালকরা।

টোকিও চলচ্চিত্র উৎসবের মূল আকর্ষণ হচ্ছে এর আন্তর্জাতিক প্রতিযোগিতা বিভাগ। বরাবরের মতো এবার প্রতিযোগিতা বিভাগের জন্য ১৫টি সিনেমাকে বেছে নেওয়া হয়েছে। সেগুলোর মধ্যে রয়েছে, জাপান ও চীনের ৩টি করে সিনেমা, কলম্বিয়া, কাজাখস্তান, ব্রাজিল, ফ্রান্স, তাইওয়ান, পর্তুগাল, হংকং, স্লোভানিয়া ও রুমানিয়ার একটি করে ফিল্ম।

হংকংয়ের বিখ্যাত অভিনেতা টনি লিউংয়ের সভাপতিত্বে পাঁচ সদস্যের জুরি বোর্ড উৎসবের শেষ দিনে সেরা সিনেমা ছাড়াও আরও কয়েকটি পুরস্কারের জন্য বেছে নেওয়া বিজয়ীদের নাম ঘোষণা করবেন।

টোকিও উৎসবের দ্বিতীয় আকর্ষণীয় বিভাগ হচ্ছে এশিয়ান ফিউচার। এশিয়ার নবীন চলচ্চিত্র নির্মাতাদের উৎসাহিত করার জন্য জাপান ফাউন্ডেশনের সহায়তায় প্রতিযোগিতার জন্য দশটি সিনোমকে বেছে নেওয়া হয়। তবে শর্ত হচ্ছে, সেসব সিনেমা অবশ্যই নির্মাতাদের প্রথম কিংবা দ্বিতীয় হতে হবে।

এবারের প্রতিযোগিতার জন্য নির্বাচিত দশটি সিনেমার মধ্যে ইরান ও জাপানের দুটি করে সিনেমা, তুরস্ক, মালয়েশিয়া, হংকং, চীন, ফ্রান্স ও নেদারল্যান্ডসের সহযোগিতায় আফগানিস্তানের দেশত্যাগী একজন নির্মাতার একটি ফিল্ম নির্বাচিত করা হয়েছে।

প্রধান এ দুটি বিভাগের বাইরে আরও রয়েছে, এনিমেশন বিভাগ এবং জাপানি ছায়াছবির জন্য বিশেষ বিভাগ নিপ্পন সিনেমা নাও। এ ছাড়া গত এক বছরে বিশ্বের বিভিন্ন চলচ্চিত্র উৎসবে পুরস্কার পাওয়া চলচ্চিত্রের মধ্য থেকে নির্বাচিত কিছু সিনেমার গালা সিলেকশন এবং বিশ্বের বিভিন্ন দেশের উল্লেখযোগ্য ফিল্মের বিভাগ ওয়ার্ল্ড ফোকাস বিভাগে বেশ কিছু নির্বাচিত ছবি দর্শকদের জন্য প্রদর্শন করা হবে।

উল্লেখ্য, এবারের উৎসবের মূল সঞ্চালক হিসেবে মনোনয়ন পেয়েছেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন জাপানি অভিনেত্রী কিকুচি রিঙ্কোকে। উৎসবটি চলবে টানা দশদিন। এছাড়া এবারের উৎসবে নারীর ক্ষমতায়ন–সংক্রান্ত একটি বিভাগ যুক্ত করা হয়েছে, বিভিন্ন দেশের নারী চলচ্চিত্র নির্মাতাদের তৈরি ছবি যেখানে দেখানো হবে।

আরটিভি/এইচএসকে

মন্তব্য করুন

Radhuni
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পর্তুগাল বিএনপির পক্ষ থেকে বন্যাদুর্গতদের আর্থিক সহায়তা
বদলি নেমে পর্তুগালকে জেতালেন রোনালদো
রোনালদোর ইতিহাস গড়ার দিনে পর্তুগালের দারুণ জয়
রোনালদোকে নিয়েই নেশন্স লিগের দল ঘোষণা পর্তুগালের