• ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১
logo

ভুল করে ৯০ কোটি ডলার ট্রান্সফার করলো যুক্তরাষ্ট্রের সিটি ব্যাংক

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৮ আগস্ট ২০২০, ১৫:৩৫
Citi Wired $900 Million In Clerical Error
বিবিসি থেকে নেয়া

সম্প্রতি যুক্তরাষ্ট্রের সিটি ব্যাংক ভুল করে প্রসাধনী প্রস্তুতকারক কোম্পানি র‌্যাভলন ইনকরপোরেশনের ঋণদাতা প্রতিষ্ঠান হেজ ফান্ড ব্রিজ ক্যাপিটালসহ কিছু প্রতিষ্ঠানকে ৯০ কোটি ডলার পাঠিয়ে ফেলে। এর ফলে বিপাকে পড়েছে প্রতিষ্ঠানটি।

সিটি গ্রুপ জানিয়েছে, ঋণের সুদ হিসেবে তারা ব্রিগেডকে ১৫ লাখ ডলার পাঠাতে চেয়েছিল। তবে ‘অপারেশনগত ভুলের’ কারণে বড় এই বিপুল পরিমাণ অর্থ ট্রান্সফার হয়ে যায়।

বেশ কয়েকজন প্রাপক তাৎক্ষণিকভাবে ওই ফেরত দিলেও ব্রিজ ক্যাপিটাল তাদের ১৭ কোটি ৬০ লাখ ডলার ফেরত দেয়নি। এমতাবস্থায় ব্রিজ ক্যাপিটালকে এই অর্থ ফেরত দিতে বাধ্য করতে আদালতে মামলা করেছে সিটি।

নিউইয়র্কের আদালতে করা মামলায় ব্যাংকটি জানায়, এই অর্থ র‌্যাভলনের পক্ষে সুদ প্রদানে দেয়া হচ্ছিল। তবে ভুলে ১০০ গুণ বেশি হস্তান্তর হয়ে যায়।

ভুল ধরা পড়ার পর তার ওই অর্থ ফেরত দিতে প্রাপকদের অনুরোধ জানায়। এর মধ্যে কেউ কেউ তা ফেরত দিলেও ব্রিজ ক্যাপিটালসহ কয়েকটি কোম্পানি ওই অর্থ ফেরত দেয়নি।

সিটি গ্রুপ বলেছে, এই অর্থ ব্যাংকের, র‌্যাভলনের নয়। উল্লেখ্য, করোনাভাইরাসের কারণে বড় ধরনের ব্যবসায়িক ক্ষতির মুখে পড়েছে র‌্যাভলন।

মামলার বিষয়ে আরও বিস্তারিত জানাতে অস্বীকৃতি জানিয়েছে সিটি গ্রুপ। এছাড়া বিবিসির অনুরোধে মন্তব্য করতে তাৎক্ষণিকভাবে সাড়া দেয়নি বিগ্রেড।

আরও পড়ুন: বেড়েছে ট্রাম্পের জনসমর্থন: সিএনএনের জরিপ

মন্তব্য করুন

Radhuni
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
অন্তর্বর্তী সরকারের সঙ্গে চলমান অংশীদারিত্ব জোরদার করতে চায় যুক্তরাষ্ট্র
শেখ হাসিনার সময় দেশ দুর্নীতির সাগরে নিমজ্জিত ছিল: ড. ইউনূস
অন্তর্বর্তী সরকারের সংস্কার পরিকল্পনা জানতে চায় যুক্তরাষ্ট্র: পররাষ্ট্র সচিব
বাংলাদেশকে সহায়তা করতে প্রস্তুত যুক্তরাষ্ট্র