• ঢাকা মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১
logo

২২০ আসনের ফল ঘোষণা, এগিয়ে বিজেপি

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৪ জুন ২০২৪, ২০:৫৫
ফাইল ছবি

ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের ভোট গণনা চলছে। নির্বাচন কমিশনের ওয়েবসাইটে মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ৮টা পর্যন্ত মোট ২২০টি আসনের চূড়ান্ত ফল ঘোষণা করা হয়েছে। এতে ১১৪টিতে জয় পেয়েছে ক্ষমতাসীন দল বিজেপি। অন্যদিকে, ৫০টি আসনে জিতেছে কংগ্রেস। অন্যান্য দলগুলো বাকি আসনগুলো পেয়েছে।

১৪টি আসনে জয় পেয়েছে সমাজবাদী পার্টি (এসপি)। পাঁচটি করে আসন পেয়েছে অল ইন্ডিয়া তৃণমূল কংগ্রেস। তিনটি আসন পেয়েছে দ্রাভিদা মুন্নেত্র কাঝাগাম (ডিএমকে) ও কমিউনিস্ট পার্টি অব ইন্ডিয়া (সিপিআইএম) ও আম আদমি পার্টি। দুটি করে আসনে জয় পেয়েছে কমিউনিস্ট পার্টি অব ইন্ডিয়া (সিপিআইএম) ও জনতা দল (জেডি-এস)। এছাড়া একটি করে আসন পেয়েছে ‍তেলেগু দেশাম, শিব সেনা (এসএইচএসইউবিটি), শিব সেনা (এসএইচএস), রাষ্ট্রীয় লোক দল, জম্মু এবং কাশ্মীর ন্যাশনাল কনফারেন্স (জেকেএন), হিন্দুস্তানি আওয়াম মোর্চা (এইচএএমএস), রেভিউলেশনারী সোশালিস্ট পার্টি (আরএসপি), ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টি (এনসিপি), ভয়েজ অফ দ্য পিপলস পার্টি, জোরাম পিপলস মুভমেন্ট, শিরোমনি আকালি দল, রাষ্ট্রীয় লোকতান্ত্রিক পার্টি, ভারত অধিবাসী পার্টি, সিকিম ক্রান্তি মোর্চা ও আজাদ সমাজ পার্টি।

ওয়েবসাইটের তথ্য বলছে, বিজেপি ১২২ আসনে এগিয়ে রয়েছে। কংগ্রেস এগিয়ে রয়েছে ৪৮ আসনে। সমাজবাদী পার্টি (এসপি) ২৩ আসনে এগিয়ে রয়েছে। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের দল তৃণমূল কংগ্রেস এগিয়ে রয়েছে ২৪ আসনে।

ভারতের পার্লামেন্টের নিম্নকক্ষ ৫৪৩ সদস্যের লোকসভায় সংখ্যাগরিষ্ঠতা পেতে একটি দল বা জোটের ২৭২টি আসন প্রয়োজন। এখন পর্যন্ত প্রাপ্ত ফলাফলে এটা নিশ্চিত যে, বিজেপি এককভাবে ক্ষমতায় আসতে পারছে না। বিজেপি যেসব আসনে এগিয়ে রয়েছে, সেগুলোতে জয় ধরলেও আসনসংখ্যা দাঁড়ায় ২৪৪টি। অন্যদিকে একই হিসাবে কংগ্রেসের আসনসংখ্যা দাঁড়ায় ৯৮।

উল্লেখ্য, সাত ধাপে টানা দেড় মাস ভোটগ্রহণ শেষে মঙ্গলবার (৪ জুন) সকাল সাড়ে ৮টা থেকে শুরু হয় ভোট গণনা পর্ব। গত ১৯ এপ্রিল শুরু হয় এবারের লোকসভা নির্বাচন। সাত ধাপে ভোট শেষ হয় গত ১ জুন।

মন্তব্য করুন

  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
দেশকে ভারতের ওপর নির্ভরশীল করার চক্রান্ত চলছে: ফখরুল
সেনাপ্রধানের সঙ্গে ভারতীয় নৌপ্রধানের সাক্ষাৎ
ভারতের সঙ্গে সমঝোতা নিয়ে বিএনপি-জামায়াত অপপ্রচার করছে: তথ্য প্রতিমন্ত্রী
গম্ভীরের কোচ হওয়া নিয়ে যা জানালেন বিসিসিআই সভাপতি